বাপ্পীর অনুরোধ

বিনোদন প্রতিবেদক: করোনা ভাইরাস আতঙ্ক এখন বিশ্বজুড়ে। এরই মধ্যে বাংলাদেশে এ ভাইরাসে আক্রান্ত বেশ কয়েক জনকে শনাক্ত করা হয়েছে। জনসমাগমস্থল এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে সরকার। আতঙ্ক ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। করোনা মোকাবেলায় ইতোমধ্যে দেশের শিক্ষা প্রতিষ্ঠানসহ অফিস-আদালত বন্ধ ঘোষণা করা হয়েছে।

করোনার প্রভাব পড়েছে বাংলাদেশের শোবিজ অঙ্গনেও। ইতোমধ্যে বন্ধ করা হয়েছে সব ধরণের শুটিং। পাশাপাশি তারকারাও করোনা নিয়ে নানান ধরনের সচেতনা মূলক
পোষ্ট দিচ্ছেন তাদের ফেসবুকে। পরামর্শ দিচ্ছেন বাসায় থাকতে ও নিয়ম মেনে চলতে। পিছিয়ে নেই নাট্যনির্মাতা, চিত্রশিল্পী নাজমুল হক বাপ্পীও।

বাপ্পী বলেন, করোনা ভাইরাসে ইতোমধ্যে পৃথিবীজুড়ে এক ভয়াবহ পর্যায়ে চলে গেছে। চীন, ইতালী, স্পেন, আমেরিকার মতো দেশগুলো যেখানে এই ভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে, মারা যাচ্ছে হাজার হাজার মানুষ সেখানে আমাদের মতো একটি অনুন্নত দেশের জন্য এই মহামারী নিয়ন্ত্রণ করা খুবই দুঃসাধ্য বিষয়।

এই মূহুর্তে একমাত্র সচেতনতাই পারে আমাদের রক্ষা করতে। তাই আমরা যে যেখানে আছি সেখান থেকেই সামাজিক যোগাযোগের মাধ্যমে বিভিন্ন সচেতনতামূলক ভিডিও ও লেখার মাধ্যমে আপামর জনগোষ্ঠীকে সচেতন করাই উত্তম। তবে কোন অবস্থাতেই এখন ঘর থেকে বের হওয়া যাবে না। যে যার বাসায় অবস্থান করার মাধ্যমে আমরা অনেকটা নিরাপদ রাখতে ও থাকতে পারি। যারা দিন আনে দিন খায় তাদের জন্য সমাজের উচ্চবিত্তদের অবশ্যই এগিয়ে আসতে হবে সরকারের একার পক্ষে এই বিপুল দরিদ্র জনগোষ্ঠীকে দীর্ঘ সময়ের জন্য ভরণ-পোষন সম্ভব হবে না।

বাপ্পী আরও বলেন, সমাজের নিম্নস্তরের খেটে খাওয়া মানুষদের মাধ্যমেই বেশি ভাইরাস ছড়ানোর সম্ভাবনা বেশি, তাই তাদেরকে বেশি করে সচেতন করার পাশাপাশি খাবার, মাস্ক, সাবান, হ্যান্ড স্যানিটাইজারসহ বিভিন্ন সামগ্রী বিতরণ করতে হবে সমাজের সচেতন ও উচ্চবিত্ত নাগরিকদের।

তিনি বলেন, ‘করোনাভাইরাস নিয়ে আমরা সবাই চিন্তিত, খানিকটা আতঙ্কিত। এই মূহুর্তে আমাদের যেটা করা উচিত সেটা হচ্ছে, আমাদের এখন বাসায় থাকা উচিত। খুব জরুরি প্রয়োজন না হলে বাইরে বের হওয়া উচিত না। আর যদি হতেই হয় তাহলে যেন মাস্ক পড়ি আর সচেতন থাকি। আমরা আতঙ্কিত না হয়ে এই কিছুদিন বাসায় থাকি সবাই। আর যারা স্বাস্থ্যসেবী আছেন তাদের কাজে কোনরকম ব্যাঘাত না ঘটাই! অকারণে হাসপাতালে ভীড় না জমাই।’

বাপ্পী বলেন, ‘সারা পৃথিবীতেই যে যার যার অবস্থান থেকে এই সমস্যা মোকাবিলা করার চেষ্টা করে যাচ্ছে। আমারা যারা মিডিয়াতে কাজ করি তাদেরও অনেক দায়িত্ব রয়েছে। অনেকে সেই দায়িত্বের জায়গা থেকে অনেক কিছু করছে। সবাইকে বলবো, দয়া করে সবাই বাসায় থাকুন। কেউ বাসা থেকে বের হবেন না। নিজে সচেতন থাকুন, অন্য সবাইকেও সচেতন থাকতে বলুন।’

Ad