সবাইকে ঘরে থাকার আহবান জানিয়েছেন নিথর মাহবুব

মরণঘাতী করোনা থেকে মুক্তির উপায় ঘরে থাকা। নিজেকে সম্পূর্ণরূপে ঘরে বন্দি করা। বর্হিসংস্পর্ষ থেকে মুক্ত রাখা। এর এখনও বিকল্প উপায় বের হয়নি। ফলে দিন দিন আক্রান্তর আর মৃত্যুর মিছিল বাড়ছে জ্যামিতিক হারে। বিভিন্ন দেশ ইতিমধ্যে জনসাধরণকে ঘরে রাখতে কঠোর হচ্ছে সরকার।

এরপরও অধৈর্য লোকজন ঘর থেকে বের হচ্ছেন। ফলে রোগটি আরও তীব্রতর হয়ে দেখা দিচ্ছে। এ অবস্থায় ঘরে থাকার অনুরোধ করতে দেখা যাচ্ছে শিল্পী, খেলোয়াড় থেকে শুরু করে বিভিন্ন পেশার জনপ্রিয়দের। এদেরই একজন মূকাতু খ্যাত অভিনেতা, সাংবাদিক নিথর মাহবুব।

১৫ বছরের বেশি সময় ধরে তিনি বিনোদন সাংবাদিকতায় যুক্ত থাকলেও কখনো গান লিখেননি। করোনার এই সংকট কালে তিনিও ঘরে বসে থেকে এবার স্বরচিত গান নিয়ে হাজির হলেন।

গানের কথা- তিুমি আমি সবাই এক হলে/বাংলাদেশ রবে নিরাপদে/ এস দেশটাকে ভালবাসি/ এস দেশটাকে ভাল রাখি/ চলো ঘরে থাকি, নিরাপদে থাকি/ একসাথে ভাল থাকি। কত দরিদ্র আজ অনাহারে/ কত বন্ধু আছে হাহাকারে/ যতই দূরে থাকি তাদের স্মরণ রাখি/ দুহাত বাড়িয়ে দেই একসাথে বাচি/ চলো ঘরে থাকি। এই সংকটে তুমি ভয় পয়ো না/ মেঘে ঢাকা দিনতো স্থায়ী হয় না/ আবার হবেই দেখা, জমবে প্রাণের মেলা/ আনন্দ উচ্ছাসে হবে মাখামাখি/ চলো ঘরে থাকি।

ঘরে থাকা এবং সংকটে থাকা মানুষদের পাশে থাকার হৃদয়ঘণ এ আঁকুতিতে ব্যাপক প্রশংসা পাচ্ছেন নিথর মাহবুব। শুক্রবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গানটি গাওয়ার ভিডিও আপলোড দেন তিনি। পোস্টে লিখেন- গান নয় আহবান। কথা সূর গাওয়া ভিডিও ধারণ এব্রিথিং নিজের, এগুলোর কোনটাতেই আমি এক্সপার্ট না। আর গিটারও বাজাতে পারি না। সুতরাং বুঝতে হলে গানের কথাকেই আলিঙ্গন করতে হবে ভক্তদের।

নিথর মাহবুব বলেন, ‘এখন অনেক অবসর তাই এসব করছি। ভাল প্রশংসাও পাচ্ছি। কিছুটা সময় হলেও ভাল কাটছে।’

গত একমাস ধরে নিথর মাহবুব ঘরে থেকে অফিসের সব কাজ সারছেন। কেবল ফেসবুকেই মাঝে মধ্যে মূকাকুর দেখা মিলছে। লকডাউনের শুরু থেকে তিনি কখানো মাইম কখনো আবৃত্তি নিজের ঘরঃযড়ৎ গধযনঁন নামের ইউটিউব চ্যানেলে ও ফেসবুকে প্রকাশ করে জনসাধারণকে শতর্ক করার পাশাপাশি ঘরে থাকা মানুষদের বিনোদন দেওয়ার চেষ্টা করছেন।

এর মধ্যে করোনাকালিন সময়ে মিনার বসুনিয়ার ‘ঈশ্বর হোকব সবার’ কবিতাটি আবৃত্তি করে ব্যাপক প্রশংসিত হয়েছেন নিথর। এছাড়াও তিনি ‘তুমি বিশ বছর আগে ও পরে’,ভারত এক খোঁজ’, নিজের লেখা বিষপিরিতি’ কবিতা আবৃত্তির ভিডিও ইতিমধ্যে আপলোড করেছেন।

গান ও কবিত আবৃত্তির লিংক নিচে।

গান- https://www.facebook.com/nithurmahbub/videos/10222727838611164/

কবিতা- https://youtu.be/lw2lc5g7KlU

Ad