কেমন কাটবে গরীব শিশুদের ঈদ?

ঈদে পছন্দের পোশাকের জন্য কেউ বাবার কাছে, আবার কেউ মায়ের কাছে আবদার করে। বাবা-মা সন্তানের সে আবদার পূরণও করেন সাধ্যমত। কিন্তু যাদের পরিবার অনেক দরিদ্র তাদের নতুন পোশাক হবে না? যাদের বাবা-মা নেই তাদের কী অবস্থা? বাবা-মা হারা এসব শিশুদের ঈদে চিত্র কেমন হবে? আবার বাবা-মা থাকলেও দরিদ্র পরিবারের শিশু- যাদের ঠিক মতো খাবারই জোটে না, দরিদ্র পরিবারে কাছে ঈদে আনন্দটাই বা কেমন হবে?

ধনী পরিবারের শিশুরা ঈদের আনন্দে বিভোর থাকলেও দরিদ্র শিশুদের সে আনন্দ থাকে না। ধনী-গরিবের অনাবিল আনন্দের একটি উৎসব। অথচ এই ঈদের আনন্দের মধ্যে ধনী-গরিবের স্পষ্ট ব্যবধান লক্ষণীয়। কেউ একটি জামার জন্য ঈদের আনন্দ উপভোগ করতে পারে না আবার কেউ ‘সাদা-হলুদ’ জামা গায়ে দিয়ে ঈদের আনন্দ লুটে নেয়। ঈদের মাঠে একটি লুঙ্গি-পাঞ্জাবি পড়ে আনন্দ উপভোগ করতে পারে না আবার কেউ দামী পাঞ্জাবি-স্যুট পড়ে ঈদের আনন্দ উপভোগ করে। এই হলো ঈদের আনন্দ আনন্দ!

অনেক পরিবার আছে ঈদের দিন সকাল দুপুরে রাতে ভালো কিছু খেতে পারে না। দরিদ্র শিশুদের সারা বছরও একটি নতুন পোশাক জোটে না। ছেঁড়া জামা-কাপড় পরেই ঈদ কাটে তাদের।

এসকে মিডিয়ার প্রতিষ্ঠাতা শাকিলুর রহমান।
এসকে মিডিয়ার প্রতিষ্ঠাতা শাকিলুর রহমান।

বাংলাদেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অনেক শিশু। খাবারের জন্যও তাদের অন্যের বাড়ির দ্বারে ঘুরতে হয়। এমন পরিবার আছে যারা একটু চাল কিনতে পারে না। ইলিশ, পোলাও-মাংস খাওয়ার কথা মুখেও নেই, কারণ কাজ করে যে টাকা পায় সেই দিয়ে চাল কিনতেই টাকা শেষ হয়ে যায়। একটু খাবারের আশায় মানুষের দ্বারে দ্বারে ঘুরে তারা। এসময় কেউ আবার দূর দূর করে তাড়িয়ে দেয় তাদের। এভাবেই দরিদ্র শিশুদের ‘ঈদ’ কেটে যায়।

বাংলাদেশের আনাচে-কানাচে কত শিশু যে কষ্টে দিন কাটাচ্ছে তার কোনো হিসাব নেই। ওদের দিকে সবার একটু সহানুভূতির দৃষ্টি পড়লে তাদের ঈদটাও আনন্দময় হতো।

লিখেছেন এসকে মিডিয়ার প্রতিষ্ঠাতা শাকিলুর রহমান। 

Ad