শাকিলুর রহমান । সাংবাদিক ও তরুণ উদ্যোক্তা

জন্ম: ০১ জানুয়ারি ২০০০ মাগুরা জেলার মহম্মদপুর উপজেলার সোনাপুর গ্রামে। বাবা সাইফুল রহমান, মা র্ঝনা পারভীন।

শাকিলের প্রাথমিক শিক্ষাজীবনের পুরোটাই কেটেছে পাল্লা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। মাধ্যমিক পর্যায় কেটেছে পাল্লা বহুমুখী স্কুল অ্যান্ড কলেজে। বর্তমানে তিনি হাজী আব্দুর রহমান আব্দুর করিম ডিগ্রি কলেজে দ্বাদশ শ্রেনীতে লেখাপড়া করছেন।

এক বড় ভাইয়ের অনুপ্রেরণা ও সহযোগিতায় শাকিলের সাংবাদিকতায় যাত্রা শুরু করেন।২০১৬ থেকে ২০১৮ সাল পযর্ন্ত কাজ করেন ‘হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে’ শিশুসাংবাদিক হিসেবে। এছাড়াও তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ব্লগে নিয়মিত লেখালেখি করতেন। এভাবেই শুরু হয় সাংবাদিকতায় তার পথচলা।

‘হিজড়া শিশুরা কষ্টে আছে’ ও ‘ভিক্ষে নির্ভর মুক্তিযোদ্ধার জীবন’ এ রকম বেশ কয়েকটি সংবাদ বিডিনিউজের হ্যালো ও প্রিজমতে প্রকাশিত হওয়ার পর পরিচিতি বেড়েছে তার। এ ধরনের সংবাদের ফলে সুবিধাবঞ্চিত এক শিক্ষার্থীকে আর্থিক সহায়তা দেয়া হয়েছে। বিডিনিউজ সংবাদ প্রকাশের পর কাঁচা রাস্তা পাকা হচ্ছে। বিদ্যালয়ের মাঠ দখল করে হাট বসতো হ্যালোতে সংবাদ প্রকাশের পর মাঠ দখল মুক্ত হয়েছে। ‘সোনাপুর বাঁশের সাঁকোর বেহাল অবস্থা’ এই সংবাদটি প্রকাশের পর একটি ছোট সেতুর ব্যবস্থা হয়। এসব ঘটনা এই পথচলায় তাকে আরো আত্মবিশ্বাসী করে তুলেছে।

শাকিল সাংবাদিকতার পাশাপাশি ছোটবেলা থেকেই গরিব শিশুদের নিয়ে কাজ করছেন। এখনো গরিব শিশুদের নিয়ে কাজ করছে তিনি। তার নিজের উদ্দ্যোগে তৈরী করেছেন ‘শিশু ক্লাব’ নামের একটি সংগঠন। এই ক্লাবের মাধ্যমে প্রতিমাসে বিনামূল্যে শিক্ষা সামগ্রী, খাবার ও শিশুদের বিনোদনের জন্য খেলাধুলার আয়োজন করে থাকে। তার এই উদ্যোমী পথচলা এবং শেখা ও জানার অদম্য আগ্রহ সাংবাদিক শাকিলুর রহমানকে পৌঁছাক সেরাদের সেরা খ্যাতির চুড়োয়।

বর্তমান তিনি দেশের প্রথম সারির একটি জাতীয় দৈনিক পত্রিকায় (দৈনিক জনকন্ঠ) বিনোদন কন্ট্রিবিউটর হিসাবে কাজ করছেন। এছাড়াও তিনি ডেইলি ভিউ টোয়েন্টিফোর ডটকমে বিনোদন সাংবাদিক হিসাবে কাজ করছেন।

এবার শাকিল নিজ উদ্দ্যোগে তৈরী করেছেন ‘এসকে মিডিয়া লিমিটেড’ নামের একটি প্রতিষ্ঠান। এখান থেকে চলচ্চিত্র, ওয়েব সিরিজ, নাটক ও মিউজিক ভিডিওয়ের ডিজিটাল মার্কেটিং করেন। যার মাধ্যমে দর্শকদের কাছে পৌঁছাতে সহায়তা করে। এই প্রতিষ্ঠান প্রতিটি কাজই অধিক গুরুত্ব সহকারে করে থাকি। সামনে তার আরও বড় বড় কিছু পরিকল্পনা আছে।

Ad