আমার ভক্তদের সবসময় সতর্ক করছি : উপমা

তার কণ্ঠের মাদকতায় শ্রোতা-ভক্তরা যেমনি মুগ্ধতার সাগরে ভাসে, তার চাহনিতে তেমনই ব্যাকুল হয়ে ওঠে দর্শকের মন। খুব অল্প সময়েই বাংলাদেশের সঙ্গীতাঙ্গনে ইতিমধ্যেই গড়ে নিয়েছেন নিজের শক্ত অবস্থান। বলছি, এ প্রজন্মের কন্ঠশিল্পী শারমিন সুলতানা উপমার কথা।

একের পর এক নতুন গানে ভক্তশ্রোতাদের মনে জায়গা করে নিয়েছেন। তার উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে রয়েছে সবার আগে মা, সপেছি মন, অভিমানী, তোমার অভাব, ভালবাসী বলবো তোকে। এই সাক্ষাৎকারে উঠে আসে বর্তমান সময়ের ব্যস্ততা ও ‘ঘরবন্দী জীবন’ কেমন কাটছে।

বর্তমান ব্যস্ততা কি নিয়ে?

উপমা : লকডাউনে সবকিছু এখন থমকে আছে এবং ঘর থেকে যেহেতু বের হওয়াটাও বিপদজনক তাই অাপাতত তেমন একটা কর্ম ব্যস্ততা নেই। তবে ফেইসবুক এবং অন্যান্য মাধ্যমে বিভিন্ন বিনোদনমূলক পেইজ থেকে লাইভে এসে সক্রিয় থাকছি। এছাড়াও আমার নিজস্ব অফিসিয়াল পেইজ থেকেও লাইভ করে আমার ভক্তদের সবসময় সতর্ক করছি।

গত ঈদে আপনার কোনো গান প্রকাশ পেয়েছে?

উপমা : গত ঈদে কোন গান প্রকাশ করিনি। কারণ ঈদের আগে কিছু গান নতুন মুক্তি দিয়েছিলাম। কিছু গানের কাজ স্থগিত আছে, যেগুলো পরিস্থিতি ভালো হলে শেষ করবো। তবে কোরবানি ঈদে গান মুক্তি দিতে পারি; যেটাও এখনো নিশ্চিত নয়।

আপনার কোন গান গুলো বেশ শ্রোতাপ্রিয়তা পেয়েছে?

উপমা : উল্লেখযোগ্য- তোমার অভাব, শুধু তোর জন্য, ভালোবাসি বলবো তোকে, সবার আগে মা, কতটা ভালোবাসি তোকে, আমি চাই যারে,তোর পথে হাটবো। সবগুলো গানই শ্রোতারা খুব ভালোভাবে গ্রহণ করেছে।

নতুন কোনো গান আসছে?

উপমা : জ্বী, আসছে। তবে তা এখনই নিশ্চিত নয়। পরিস্থিতি ভালো হলে স্থগিত কাজ শেষ করবো। তখন আশা করি নতুন কাজ প্রকাশ করা যাবে।

গানের পাশাপাশি আর কিছু কি করা হয়?

উপমা : গানের পাশাপাশি লেখাপড়া চালিয়েছি এবং সম্প্রতি ইংরেজিতে অনার্স শেষ করলাম খুব ভালোভাবে। এছাড়াও বই পড়তে, লেখালেখি করতে, ঘুরে বেড়াতে এবং বাগান পরিচর্যা করতেও ভালোবাসি।

ছোটথেকেই কি সংগীতের সাথে যুক্ত ছিলেন?

উপমা : সঙ্গীতের সাথে পথ চলা সেই ছোট বেলা থেকেই। আমি যখন স্কুলেও ভর্তি হইনি তখন থেকে বাসায় ওস্তাদজি আসতেন গান শেখাতে।

গান নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কি?

উপমা : গান নিয়ে আছি এবং গান নিয়েই থাকতে চাই শেষ পর্যন্ত। আরো ভালো গান গাইতে চাই এবং আমার দর্শকদের উপহার দিতে চাই। আমাদের সংস্কৃতিকে বিশ্ব দরবারে তুলে ধরতে চাই।

গানের জগতে আপনি কাকে আইডল হিসেবে মানে?

উপমা : আমাদের দেশের সকল গুনিজনকে শ্রদ্ধা করি এবং সবার গানই ভালো লাগে। তবুও যখন আইডল হিসেবে একজনের নাম বলা লাগে তখন একটু মুশকিলেই পড়ে যাই।তবে শ্রদ্ধেয় রুনা লায়লা প্রিয় শিল্পীদের তালিকায় প্রথমে থাকেন।

গানের মাধ্যমে দেশের জন্য কিছু করার কি পরিকল্পনা আছে?

উপমা : দরিদ্র মানুষের পাশে থেকে দেশের জন্য সবসময়ই কিছু করার চেষ্টা করি। গানের মাধ্যমে যদি বলি তাহলে চ্যরিটি শো এবং আমার গানের শো থেকে ইনকামের কিছু অংশ খরচ করি ভালো কাজের উদ্দেশে।

আপনার ভক্তদের উদ্দেশ্যে কিছু বলুন?

উপমা : ভক্তদের উদ্দেশ্যে বলতে চাই সবসময় পাশে থাকুন ভালো রুচিসম্মত বাংলা গান শুনুন।

সাক্ষাৎকারটি নিয়েছেন এম.এ. আলম শুভ।

Ad