চিত্রনায়িকা মুনমুনের পথচলার গল্প

বাংলাদেশের চলচ্চিত্র জগতে অন্যতম আলোচিত এবং একই সাথে সমালোচিত একটি নাম মুনমুন। ১৯৯৭ সালে ঢাকাই চলচ্চিত্রের ক্যাপ্টেন খ্যাত এহতেশামের পরিচালনায় ‘মৌমাছি’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে যাত্রা শুরু করেন মুনমুন। তখন সবে এসএসসি পাস করেছেন মুনমুন। মাত্র ১৫ বছর বয়সে ক্যামেরার সামনে আসেন তিনি।

তবে নাম ভূমিকায় ‘টারজান কন্যা’ সিনেমা দিয়েই আলোচনায় আসেন মুনমুন। আর ‘রানী কেন ডাকাত’ সিনেমাটি তাঁর জীবনের মোড় ঘুরিয়ে দেয়। এরপরে কাজ করে গেছেন নিয়মিত ভাবে। তার অভিনীত সিনেমাগুলি বেশিরভাগই নারীকেন্দ্রিক অ্যাকশন সিনেমা ছিলো।

তবে ‘মৌমাছি’ মুনমুন অভিনীত প্রথম সিনেমা হলেও বড়পর্দায় তার জীবন রহমান পরিচালিত ‘আজকের সন্ত্রাসী’ সিনেমাটি প্রথম মুক্তি পায়।

মুনমুন ইরাকে জন্মগ্রহন করেন। যদিও তার পৈত্রিক নিবাস বাংলাদেশের চট্টগ্রাম জেলার রাউজানে। তবে অভিনয় করার সময় থেকেই তিনি ঢাকাতেই আছেন। নব্বই দশকের শেষভাগে বাংলা চলচ্চিত্রের চাহিদা সম্পন্ন নায়িকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হন তিনি।

চিত্রনায়িকা মুনমুন।

এখনকার সুপারস্টার নায়ক শাকিব খানের সাথে জুটি বেধে ১৪ টি সিনেমায় কাজ করেছিলেন তিনি। এছাড়া রুবেল, ইলিয়াস কাঞ্চন, আমিন খান সহ সেই সময়ের প্রায় সকল অভিনেতার সাথেই স্ক্রিন শেয়ার করেছেন মুনমুন।

‘দুই নাগিন’, ‘বিষে ভরা নাগিন’, ‘টারজান কন্যা’, ‘লেডি রংবাজ’, ‘বিষাক্ত নাগিন’, ‘রাজা রানী’, ‘রাজা’, ‘মৃত্যুর মুখে’, ‘জানের জান’সহ ব্যবসাসফল অনেক সিনেমার নায়িকা তিনি। মারপিটে পারদর্শী মুনমুনকে নিয়ে নির্মাতারা নির্মাণ করেন অ্যাকশন ধাঁচের সিনেমা। খুব তাড়াতাড়ি সাফল্য ধরা দেয় এই অভিনেত্রীর হাতে।

তবে সাথে সাথে অশ্লীল সিনেমার নায়িকা হিসেবে তার নাম আলোচনা এবং সমালোচনায় পড়ে। এবং অবাক করার মতো বিষয় হলো সমালোচনা থাকলেও বক্স অফিসে একের পর এক ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন তিনি। একটানা ৮০টির বেশি সিনেমায় অভিনয় করে হঠাৎ ২০০৩ সালে একেবারে আড়ালে চলে যান তিনি।

সিনেমা ছাড়ার কারণ হিসেবে মুনমুন বিভিন্ন সাক্ষাৎকারে সবসময়ই বলে এসেছেন যে, আমি সিনেমায় অভিনয় ছাড়ার আগে সিনেমার সার্বিক অবস্থা খুব খারাপ হয়েছিল। আমার জন্য কাজ করাটা খুব কঠিন হয়ে ওঠছিল। অশ্লীলতা আর খুব বাজে ফিল্মি পলিটিক্স অন্যতম দুটো কারণ। এত হিট এবং সুপারষ্টার সিনেমা উপহার দেওয়ার পরও সবাই বলত, আমি অশ্লীল সিনেমার নায়িকা! মনটা বিষাদময় হয়ে উঠেছিল। তাই একটা সময় সব ছেড়ে দূরে সরে যাই।

চিত্রনায়িকা মুনমুন।   

উল্লেখ, বেশ কিছুদিন আগেই নতুন তিনটি ছবিতে কাজ করেছেন মুনমুন। এগুলো হলো- ‘রাগী’, ‘তোলপাড়’ ও ‘পাগল প্রেমিক’। আর গত বছর মুক্তি পেয়েছিল মুনমুন অভিনীত ছবি ‘পদ্মার প্রেম’।

‘চিত্রনায়িকা মুনমুনের জন্মদিন উপলক্ষে এসকে মিডিয়ার সামান্য আয়োজন’

Ad