ঈদে আসছে রায়হান রাফির ‘অক্সিজেন’

আফজালুর ফেরদৌস রুমন : বড় পর্দার এই সময়ের অন্যতম আলোচিত এবং জনপ্রিয় নির্মাতা রায়হান রাফি। তার পরিচালিত প্রথম সিনেমা ‘পোড়ামন ২’ সাধারন দর্শক এবং সমালোচকদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। দ্বিতীয় সিনেমা ‘দহন’ বাস্তব ঘটনার আলোকে রাজনৈতিক প্রেক্ষাপটে নির্মিত।

সেটিও নান্দনিক সিনেমা হিসেবে প্রশংসা কুড়াতে সক্ষম হয়। ভিন্নধর্মী গল্প, নির্মানের মুন্সিয়ানা এবং প্রেজেন্টেশন সব মিলায়ে এই সময়ের দর্শকদের পালস যে রায়হান রাফি বেশ ভালোই বুঝতে পারেন তা বলা যায় নিঃসন্দেহে।

বড় পর্দায় চলচ্চিত্র পরিচালক হিসেবে নাম লেখানোর আগেই ‘আজব বাক্স’, ‘রতন’ এবং ‘জাহির’ নামক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মান করে আলোচিত হয়েছিলেন এই নবীন পরিচালক। সামনে ‘স্বপ্নবাজি’ এবং ‘পরাণ’ নামের দুটি ভিন্নধর্মী সিনেমা নিয়ে হাজির হচ্ছেন তিনি।

করোনা পরিস্থিতির কারনে থমকে যাওয়া বিনোদন ইন্ডাস্ট্রিতে অন্য সবার মতোই তিনিও বাসায় সময় কাটিয়েছেন। তবে এই ভয়াবহ পরিস্থিতিতে বিভিন্ন সমস্যা আমাদের সামনে এসেছে। স্বাস্থ্যসেবা খাত, হাসপাতালের ভয়াবহতা, আইসিউ এবং অক্সিজেন সিলিন্ডার সংকট, পর্যাপ্ত চিকিৎসক না পাওয়া ইত্যাদি নানা বিষয় নিয়ে আলোচনা এবং সমালোচনা এখনো চলছে।

তবে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক ঘোষনা করার পর আস্তে আস্তে স্বল্প পরিসরে প্রযোজক, পরিচালক, শিল্পী এবং কলাকুশলীরা কাজে ফেরার পরে রায়হান রাফি এইসব ইস্যু নিয়ে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বানানোর প্ল্যান করেন। এবং মূল চরিত্রে ঢাকাই চলচ্চিত্রের এই সময়ের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী মাহিয়া মাহীকে নিয়ে শুরু করেন তার ‘অক্সিজেন’ নামক চলচ্চিত্রের কাজ।

শ্যুটিং শুরু হবার সময় থেকেই আলোচনায় ছিলো ‘অক্সিজেন’। পরবর্তীতে সিনেমার কিছু ষ্টিল ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ হবার পর ভক্ত এবং সিনেমাপ্রেমীদের মাঝে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যায়। এমন রুপে এর আগে দেখা যায়নি মাহীকে। যদিও অনেকদিন থেকেই বলা হচ্ছে যে, মাহিয়া মাহীকে এখনো আমাদের নির্মাতারা সেভাবে তার দক্ষতা অনুযায়ী কাজে লাগাননি।

আজ রায়হান রাফির নির্দেশনায় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘অক্সিজেন’ এর ট্রেলার রিলিজ দেবার পর একথা মেনে নিতেও আপত্তি করবেন না কেউ। ১ মিনিট ৪০ সেকেন্ডের ট্রেলারে যেনো এক অন্য মাহীর দেখা মিলেছে। এই করোনার ভয়াবহতার মাঝে অসুস্থ বাবার চিকিৎসার জন্য ঢাকা শহরের এক মধ্যবিত্ত পরিবারের মেয়ের লড়াই নিয়ে ‘অক্সিজেন’ এর গল্প। গ্ল্যামারাস বা স্বপ্নকন্যা নয় অভিনেত্রী মাহিয়া মাহী যেনো দেখা দিলেন ‘অক্সিজেন’ এর ট্রেলারে। এর কৃতিত্ব অনেকটাই পরিচালক রায়হান রাফির।

স্বল্পদৈর্ঘ্যটি নিয়ে একটি দৈনিকে নির্মাতা রাফি জানিয়েছেন, করোনাভাইরাসের কারণে লকডাউনের সময়ে চাইলে যেখানে সেখানে ক্যামেরা নিয়ে শুটিং করা সম্ভব ছিলো না। তাই অপেক্ষায় ছিলাম স্বাভাবিকভাবে শুটিং করার সুযোগ আসার। সে সুযোগ আসার পর কিছুদিন আগে আমরা ‘অক্সিজেন’র শুটিং করেছি। আশাকরি দর্শকেরা কাজটি দেখে হতাশ হবেন না।

ক্লাব ১১ এর ব্যনারে নির্মিত ‘অক্সিজেন’ এর গল্প এবং পরিচালনায় আছেন রায়হান রাফি। আকবর হায়দার মুন্নার প্রযোজনায় এই চলচ্চিত্রে মাহিয়া মাহী ছাড়াও আরো অভিনয় করেছেন ফখরুল বাশার মাসুম,রাশেদ মামুন অপু, ফরহাদ লিমন সহ আরো অনেকে। সবকিছু ঠিক থাকলে এই ঈদে অনলাইন প্ল্যাটফর্মে মুক্তি দেওয়া হবে ‘অক্সিজেন’।

Ad