শুভ জন্মদিন ইয়ামিন হক ববি

আফজালুর ফেরদৌস রুমন : ঢাকাই ফিল্ম ইন্ডাস্ট্রির বর্তমান সময়ের অন্যতম আলোচিত এবং জনপ্রিয় চিত্রনায়িকা ইয়ামিন হক ববির জন্মদিন আজ। চলচ্চিত্রাঙ্গনে ববি নামেই পরিচিত তিনি। ইতোমধ্যে অভিনয়-নৈপুণ্য দেখিয়ে বাংলা চলচ্চিত্রাঙ্গনে শক্ত আসন গড়ে নিয়েছেন। ক্যারিয়ায়ের শুরু থেকেই একের পর এক ভিন্নধর্মী সিনেমা উপহার দিয়েছেন ববি। নির্দিষ্ট কোনো গন্ডি বা নায়কে সীমাবদ্ধ না থেকে তিনি কাজ করেছেন নিজের মতো করে। জন্মদিন উপলক্ষে ক্যালেন্ডারের পাতার হিসেবে চলচ্চিত্র মাধ্যমে ১০ বছর পার করা এই অভিনেত্রীকে নিয়ে আজকের বিশেষ ফিচার।

আলোচিত এই গ্লামারাস নায়িকা ২০১০ সালে ‘খোঁজ-দ্য সার্চ’ সিনেমার মাধ্যমে ঢালিউডের রুপালি পর্দায় যাত্রা শুরু করেন। তবে ২০১১ সালে তিনি একটি সুন্দরী প্রতিযোগীতায় ‘মিস এশিয়া প্যাসিফিক’ খেতাব জয় করে নেন। এরপর তাকে দেখা যায় ইফতেখার চৌধুরী পরিচালিত ‘দেহরক্ষী’ সিনেমায়। এই সিনেমায় একক নায়িকা হিসেবে প্রথমবার বড়পর্দায় হাজির হন ববি। সিনেমাটি বক্স অফিসে সফলতা লাভ করলে দর্শকদের কাছেও গ্রহনযোগ্যতা পান তিনি।

‘খোঁজ- দ্যা সার্চ’, ‘দেহরক্ষী’, ‘রাজত্ব’, ‘হিরো দ্য সুপারস্টার’, ‘ইঞ্চি ইঞ্চি প্রেম, ‘ওয়ানওয়ে’, ‘ফুল অ্যান্ড ফাইনাল’,‘আই ডোন্ট কেয়ার’, ‘না বলা ভালোবাসা’, ‘অ্যাকশন জেসমিন’ ‘বিজলী’ বা ‘বেপরোয়া’ প্রতিটা সিনেমায় ভিন্নরূপে হাজির হয়েছেন ববি।

উল্লেখ্য, ‘বিজলী’ সিনেমাটিতে অভিনয়ের পাশাপাশি এটির প্রযোজক হিসেবেও প্রথমবার হাজির হন তিনি। সুপার হিরোইন কনসেপ্ট নিয়ে ‘বিজলী’ বেশ আলোচনায় আসে মুক্তির পর। রোমান্টিক ঘরনার বাইরে অ্যাকশন সিনেমার নায়িকা হিসেবেও নিজেকে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ববি।

তবে ববির ক্যারিয়ারের অন্যতম সেরা আলোচিত কাজ নিঃসন্দেহে সাকিব সনেট পরিচালিত গত রোজার ঈদে মুক্তিপ্রাপ্ত ‘নোলক’। শাকিব খানের সাথে জুটি বেধে অসাধারন অভিনয় করেছেন তিনি। তার অভিনয়, লুক, এক্সপ্রেশন, নৃত্য পারদর্শীতা বা শাকিব খানের সাথে রসায়ন সব মিলিয়ে ববি নতুনভাবে আলোচনায় আসেন এই সিনেমা দিয়ে। এবং প্রাপ্তি হিসেবে দেশের এবং দেশের বাইরের নানা পুরস্কার জয় করেছেন তিনি ইতিমধ্যে।

গত ৯ আগস্ট ভারতের দিল্লিত সাউথ এশিয়া ফার্স্ট বর্ডারলেস ডিজিটাল ফিল্ম ফ্যাস্টিভ্যাল ‘ইনডাস ভ্যালি ফিল্ম ফ্যাস্টিভ্যাল’-এ তিনি সেরা নায়িকা হিসেবে সম্মাননা অর্জন করেন। আপাতত অনলাইনে চিত্রনায়িকা ববির নাম শ্রেষ্ঠ অভিনেত্রী (গ্ল্যামারাস রোল) হিসেবে ঘোষণা করা হয়। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ববি ভারতে গিয়ে এই সম্মাননা নিজ হাতে গ্রহণ করবেন বলে জানান।

প্রথমবারের মতো আন্তর্জাতিক সম্মাননা প্রাপ্তি প্রসঙ্গে ববি জানান, ‘২০২০ সাল তো আসলে আমাদের সবার জন্য অনেক কষ্টের, বেদনার। আমরা আশা করতে ভুলেই গেছি এই বছরে। কিন্তু এত আশাহত ঘটনার মধ্যে নোলক সিনেমার জন্য আমার এই পুরস্কার প্রাপ্তির বিষয়টি ছিল অনেক আনন্দের, উচ্ছ্বাসের। এই অর্জন শুধু আমার নয়, আমি মনে করি আমার চলচ্চিত্র পরিবারের সবার। কারণ আমি চলচ্চিত্র পরিবারেই একজন। তাই আমার কোনো স্বীকৃতি চলচ্চিত্র পরিবারেরই স্বীকৃতি। আমি কৃতজ্ঞ পুরো নোলক পরিবারের কাছে, আমার ভক্ত দর্শকের কাছে। ধন্যবাদ ফিল্ম ফ্যাস্টিভ্যালের আয়োজকদের প্রতি আমার মেধা ও গ্ল্যামারকে গুরুত্ব দিয়ে আমাকে শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে পুরস্কৃত করায়। আমি আগামীতে আরো ভালো গল্পের সিনেমায় এবং চ্যালেঞ্জিং চরিত্রে নিজেকে উপস্থাপন করার চেষ্টা করব ইনশাহ আল্লাহ।’

করোনা পরিস্থিতিতে গরীব এবং দুস্থ মানুষদের জন্য নিজের সাধ্য অনুযায়ী সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তিনি। গভীর রাতে ছিন্নমূল মানুষের জন্য খাদ্যসামগ্রী নিয়ে নিজেই বের হয়েছেন। লকডাউনে সব বন্ধ থাকায় এরকম অভাবী মানুষের সহযোগিতার জন্য নিজের চারপাশের মানুষদের এগিয়ে আসার জন্যও অনুরোধ করেছেন তিনি। তিনি নিজেও করোনা আক্রান্ত হয়েছিলেন এর মাঝে। তবে বাসায় থেকেই ডাক্তারের পরামর্শ মেনে এখন করোনামুক্ত হয়েছেন। নিজের ইচ্ছাশক্তি, শক্ত মনোবল দিয়ে এই যুদ্ধে জয়ী হয়েছেন তিনি।

এদিকে ববি অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ছিল ‘রক্তমুখী নীলা’। এটি নির্মাণ করেছেন কলকাতার জয়দীপ মুখোপাধ্যায়। এটি কলকাতাতে মুক্তি পায় করোনা তার ভয়াল থাবা বসানোর আগে। বাংলাদেশেও সিনেমাটি মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে আটকে গেছে। ববি অভিনীত আরেকটা সিনেমা ‘বৃদ্ধাশ্রম’ এরই মধ্যে মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে আটকে গেছে এই সিনেমাটি। সৈকত নাসির পরিচালিত ‘আকবর- ওয়ান্স আপন এ টাইম’ সিনেমার কাজ শুরু করেছিলেন ববি। কিন্তু করোনার কারনে সেই সিনেমার শুটিংও বন্ধ হয়ে আছে। তবে খুব শ্রীঘই প্রচার শুরু হবে শিগগরিই ববির নতুন বিজ্ঞাপন এলিট মেহেদী।

জন্মদিনে মা ভিকারুন্নেসা চৌধুরী হক এবং দুই বোন তনিকা ও ছবি তার পাশে নেই। তারা সবাই আছেন এখন অস্ট্রেলিয়াতে। ববির জীবনের সবচেয়ে প্রিয় মানুষ তার বাবা কে এম ইমামুল হক গত বছর ইন্তেকাল করেছেন। তাই এবারের জন্মদিনটি স্বাভাবিকভাবেই অন্যরকম। তবে জীবন তো থেমে থাকেনা। তাই আশা নিয়েই বেচে থাকা। সবকিছু দ্রুতই স্বাভাবিক হয়ে যাবে এবং চলচ্চিত্র ইন্ডাস্ট্রি ঘুরে দাড়াবে এমনটাই আশা করেন তিনি। জন্মদিনে এই জনপ্রিয় অভিনেত্রীর জন্য রইলো অনেক অনেক শুভকামনা। সামনে নিজের অভিনয় দক্ষতা, সৌন্দর্য্য, পরিশ্রম দিয়ে তিনি নিজেকে নিয়ে যাবেন এক অন্য উচ্চতায় এই কামনা রইলো।

Ad