অর্ণব খানের ‘বিদায় বলো না’

আফজালুর ফেরদৌস রুমন : করোনা পরিস্থিতি কাটিয়ে আবারো স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করছে সবকিছু। এরই ধারাবাহিকতায় বেশ কয়েকমাস থমকে থাকলেও বিনোদন ইন্ডাস্ট্রিও এখন আবার সরব। কাজে ফিরছেন শিল্পী এবং কলাকুশলীরা।

নাটক, ওয়েব সিরিজ বা ফিল্ম, মিউজিক ভিডিও এবং কিছু সিনেমার কাজ চলছে এখন মোটামুটি ভালো ভাবেই। এরই ধারাবাহিকতায় সম্প্রতি রিলিজ দেয়া হলো খ্যাতিমান সুরকার এবং গায়ক বাপ্পা মজুমদারের সুর এবং সংগীতে এ আই রাজুর গাওয়া ‘বিদায় বলোনা’ শিরোনামের একটি মিউজিক ভিডিও।

সময়ের সাথে সাথে বদলে যাচ্ছে আমাদের বিনোদনের সংজ্ঞা। একথা মানতেই হবে যে, খুব দ্রুততার সাথেই বিনোদন দুনিয়ার হালচাল বদলে যাচ্ছে রাতারাতি। করোনা মহামারিতে এই বদলে যাওয়ার রীতিতে লেগেছে নতুন এক হাওয়া। বেশিরভাগ মানুষই এখন ঘরবন্দী বা ঘরেই বেশিরভাগ সময় কাটাচ্ছেন।

মানসিক সুস্থতার জন্য টেলিভিশন এবং অনলাইন প্ল্যাটফর্ম তাদের কাছে বিনোদিত হবার মূল জায়গা। এবং এই সুযোগে ওটিটি প্ল্যাটফর্মগুলো যেন জেগে উঠেছে সজোরে। বিশ্বব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা দর্শকদের থেকেও সাড়াও মিলছে। ঘরে থাকা মানুষদের চোখ হাতে রাখা মুঠোফোন কিংবা ঘরের স্মার্ট টিভিতে বা বেডসাইড টেবিলে রাখা ল্যাপটপে।

ইচ্ছে হলেই যখন তখন সবাই ঢুঁ মেরে আসছেন ইউটিউব, নেটফ্লিক্স, অ্যামাজন, ডিজনি প্লাস, হইচই বা বায়োস্কোপ থেকে। আমাদের দেশের অবস্থাও এখন এরকম। আগে একটা সময় আমাদের দেশে নতুন কোনো গান বা মিউজিক ভিডিও টেলিভিশনের পর্দায় দেখা যেতো বা রেডিওতে শুনতে পাওয়া যেতো।

একটা সময় ক্যাসেট, সিডি, ভিসিডির পালা শেষ করে এখন সব কিছুই অনলাইন প্ল্যাটফর্ম ভিত্তিক। অনলাইনের অন্যতম জনপ্রিয় সাইট ইউটিউব এই ক্ষেত্রে সবচেয়ে বেশি জনপ্রিয়। তাই বেশিরভাগ শিল্পী এবং কলাকুশলী এই মাধ্যমটিকেই বেছে নেন তাদের কাজটি নিয়ে দর্শকদেরা কাছাকাছি যেতে।

‘বিদায় বলো না’ শিরোনামের এই গানটির কথা লিখেছেন শাহান কবন্ধ। সুর এবং সংগীতের দায়িত্ব আছেন বাপ্পা মজুমদার। মিক্সিংয়ে ছিলেন আমজাদ হোসেন বাপ্পি। এবং মিউজিক ভিডিও পরিচালনার দায়িত্বে ছিলেন ইমরান কবির হিমেল। রোমান্টিক ঘরানার গান হলেও অসাধারন সুর, কথা এবং গায়কী দিয়ে ইতিমধ্যেই অনেকের নজর কেড়েছেন ‘বিদায় বলো না’ টিম। এছাড়া নির্মানের মুন্সিয়ানা, সিনেমাটোগ্রাফি এবং এই মিউজিক ভিডিওর মডেল অর্ণব খান এবং রুহি আফরোজের প্রানবন্ত অভিনয় প্রশংসা কুড়িয়েছে।

মিডিয়াতে একজন অভিনেতার নানা রকম স্ট্রাগল এবং সেই সময়টাতে তার নিজের এবং চারপাশের কিছু বিষয় নিয়ে নির্মিত শর্টফিল্ম ‘স্ট্রাগল’ এ অসাধারন অভিনয় উপহার দেয়া অর্ণব খান এবার হাজির হলেন তার মিউজিক ভিডিও নিয়ে। এর আগে কিছু টিভিসি, চলচ্চিত্রেও দেখা মিলেছে এই সময়ের প্রতিভাবান এই অভিনেতার।

অভিনয়শিল্পী হিসেবে নিজের দক্ষতা এবং চরিত্রের সাথে মিশে যাওয়ার ডেডিকেশন থেকেই থিয়েটারেও যোগ দিয়েছিলেন তিনি। এখনো সেই চর্চাটা ধরে রেখেছেন। কারন থিয়েটার মানেই অন্যরকম একটা ভালোবাসা বলে জানান তিনি। তবে তার ভালোবাসার আরেকটি জায়গা হলো উপস্থাপনা। ইতিমধ্যে বেশ কয়েকটি ইভেন্টে সঞ্চালকের ভূমিকায় তার দক্ষতার প্রমান দিয়েছেন অর্ণব। এবার ‘বিদায় বলোনা’ মিউজিক ভিডিওতে নিজের সুনাম অক্ষুন্ন রাখলেন তিনি।

মিউজিক ভিডিওতে কাজ করার অভিজ্ঞতা জানাতে যেয়ে, অর্ণব বলেন- ব্যক্তিগতভাবে আমি এর আগেও অফার পেয়েছি মিউজিক ভিডিওতে কাজ করার তবে আমার আগ্রহ না থাকার কারনে কাজ করা হয়ে উঠেনি। এবার যখন এই ‘বিদায় বলো না’ এর অফার এলো তখন পরিচালক, গায়ক এবং বাপ্পা দার কথা শুনে আর না করতে পারিনাই। এবং কাজ করার সময় থেকেই একজন শিল্পী হিসেবে নির্মাতার কাজে মুগ্ধ হয়ে তার ফ্যান হয়ে গিয়েছি।

শিল্পীর কাছ থেকে সঠিক কাজটি বের করে নেয়া ব্যপারটা হিমেল ভাইয়ের মাঝে পরিচালক হিসেবে অসাধারন একটি ফ্যাক্টর। শাহান কবন্ধের লেখা কথাগুলো গানটিকে আলাদা একটি জায়গায় নিয়ে যাবে। এছাড়া এ,আর রাজু একজন ভালো গায়কের পাশাপাশি খুবই চমৎকার একজন মানুষ। একজন আন্ডারস্ট্যান্ডিং এবং সম্ভাবনাময় সহশিল্পী হিসেবে রুহি আফরোজের কথাও উল্লেখ করতেই হয়। যাদের সহযোগীতা না পেলে কাজটা এতো সুন্দর করে ফুটিয়ে তোলা সম্ভব হতো না। এছাড়া হাসান জুয়েল ভাইয়ের অসাধারন ক্যামেরায় কাজ সবার কাছেই ভালো লাগবে।

উল্লেখ্য, করোনাকালে সব সাবধানতা অবলম্বন করেই মিউজিক ভিডিওটির শ্যুটিং হয়েছে উত্তরার একটি পার্ক, দোলন চাঁপা শ্যুটিং হাউজ এবং আশেপাশের কিছু জায়গায়। একদিনেই পুরো শ্যুটিং কমপ্লিট করেছে পুরোটিম।

Ad