ক্যারিয়ারের টার্নিং পয়েন্টে সাঞ্জু জন

আফজালুর ফেরদৌস রুমন : এই সময়ে বাংলাদেশের চলচ্চিত্র ইন্ডাস্ট্রির অন্যতম সম্ভাবনাময় একটি নাম সাঞ্জু জন। মাত্র তিনটি সিনেমা মুক্তি পেলেও ‘ঢাকা অ্যাটাক’ সিনেমার আইটেম গান ‘টিকাটুলির মোড়ে একটা হল রয়েছে’ দিয়েই ব্যাপক জনপ্রিয়তা এবং প্রশংসা লাভ করেছেন তিনি। একটি গান দিয়েই দর্শকদের কাছে নিজের দক্ষতার প্রমান দেয়া সাঞ্জু জন বর্তমানে বেশ কিছু সিনেমা এবং ওয়েব সিরিজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন।

ঢাকাই চলচ্চিত্রে নায়কদের ফিটনেস নিয়ে সিনেমাপ্রেমীদের মধ্য একটি হতাশা থাকলেও এই সময়ে এসে আরেফিন শুভ, এবিএম সুমন, রোশান এবং সাঞ্জু জনের ফিটনেস এবং নায়কোচিত লুক সেই হতাশা দূর করেছে অনেকটাই। ২০০৬ সালে মডেলিং দিয়ে মিডিয়া জগতে আগমন ঘটে সাঞ্জুর।

২০১২ সালে ‘বাংলার পাগলু’ সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় পা রাখেন তিনি। তবে ‘আমি তোমার হতে চাই’, ‘দ্য স্টোরি অব সামারা’ সিনেমায় তার অভিনয়,লুক,ফিটনেস দর্শকদের নজর কেড়েছে। সর্বশেষ ‘ঢাকা অ্যাটাক’ সিনেমার আইটেম গান তাকে ব্যাপক জনপ্রিয়তা এনে দেয়।

‘ঢাকা অ্যাটাক’ সিনেমার পর বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন তিনি। আহমেদ জিহাদের পরচালনায় অ্যাকশন ঘরানার সিনেমা ‘বিচ্ছু’ সিনেমায় মার্শাল আট মাস্টারের চরিত্রে অভিনয় করেছেন তিনি। অনেকদিন পরে বাংলা সিনেমায় আবারো মার্শাল আর্ট দেখা যাবে এই সিনেমার মধ্য দিয়ে। অনন্য মামুনের পরিচালনায় রোমান্টিক ‘বন্ধন’ সিনেমার কাজ শেষ হয়েছে।

এই সিনেমায় কয়েকটি বন্ধুর জীবনের গল্প তুলে ধরা হয়েছে। সিনেমার কিছু পোষ্টার রিলিজ দেয়া হলে সাঞ্জুর লুক এবং অভিনেত্রী স্পর্শিয়ার সাথে তার কেমেষ্ট্রিও সবার প্রশংসা পায়। ‘নীলিমা’ নামের একটি সিনেমার কাজ অল্প বাকি রয়েছে। করোনা পরিস্থিতির কারনে কাজ শেষ করে আপাতত মুক্তি দেয়া হচ্ছেনা এই সিনেমাগুলি। তবে এরই মধ্যে নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন সাঞ্জু জন।

বাংলাদেশ-ভারত সীমান্তের মানুষদের জীবনযাত্রা ও ওই অঞ্চলের বিভিন্ন চোরাচালান নিয়ে ‘বর্ডার’ নামে একটি সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন জনপ্রিয় এবং আলোচিত নির্মাতা সৈকত নাসির। এই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন সাঞ্জু জন।

বিনোদনের নতুন মাধ্যম ওটিটি প্ল্যাটফর্ম এখন সারা বিশ্বের মতো আমাদের দেশেও জনপ্রিয়তা পাচ্ছে ধীরে ধীরে। এই মাধ্যমের দ্বারা খুব সহজেই বিশ্বের যেকোনো প্রান্তের দর্শকদের কাছে নিজের কাজ এবং দক্ষতা ও মেধার উপস্থাপন করা যায় খুব সহজেই।

অনন্য মামুন পরিচালিত ‘ফোন এক্স’ ওয়েব সিরিজটি দিয়ে সাঞ্জু জন ব্যাপক সাড়া ফেলেছে। একই পরিচালকের ‘জার্নি’ ও ‘ধোঁকা’ নামের আরও দুটি সিরিজেও দেখা গেছে তাকে। প্রথমটিতে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার আর শেষটিতে মাফিয়া ডনের চরিত্রে নিজেকে উপস্থাপন করেছেন এই সম্ভাবনাময় অভিনেতা।

করোনা পরিস্থিতিতে কলকাতায় আটকা পড়া অবস্থায় সেখানেই মোবাইলে চিত্রায়িত থ্রিলার এবং সাসপেন্স বেইজড ওয়েব ফিল্ম ‘থ্রি’ কিছুদিন আগে মুক্তি পায়। এই ফিল্মে তার অভিনয় প্রশংসা পায়, সাথে এই ফিল্মের মধ্য দিয়ে সিনেমাটোগ্রাফার হিসেবেও কাজ করার অভিজ্ঞতা তার কাছে আলাদা একটা অনুভূতি নিয়ে হাজির হয়েছে।

এছাড়া রোমান্টিক থ্রিলারধর্মী ওয়েব ফিল্ম ‘সোলমেট’ এর শ্যুটিং প্রায় শেষ হয়েছে কয়েকদিন আগে। সাঞ্জু জনের সাথে এই ফিল্মে আরো অভিনয় করেছেন চিত্রনায়িকা বিপাশা কবির, তাসকিন আহমেদ ও অভিনেতা শিমুল খান। ওয়েব ফিল্মটির মূল ভাবনা পরিচালক বাপ্পি খানের নিজের, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন অনামিকা মণ্ডল।

এছাড়া ভারতের রাজস্থানে ‘পুশকার’ নামক একটি সিনেমায় অভিনয় করেছেন সাঞ্জু। সিনেমাটি পরিচালনা করছেন ললিত শর্মা। সাঞ্জুর বিপরীতে নায়িকার ভূমিকায় আছেন সেখানকার অভিনেত্রী রশ্নি। প্রথম বাংলাদেশি হিসেবে রাজস্থানি সিনেমার নায়ক হয়েছেন তিনি।

একজন রাজার চরিত্রে তাকে ঘিরেই সিনেমার গল্প। সিনেমার শ্যুটিং পুরো শেষ হয়েছে। সিনেমাটি মুক্তি পেলে ভারত এবং বাংলাদেশের দর্শকদের কাছে নতুন ভাবেই হাজির হবেন তিনি একথা বলা যায় নিঃসন্দেহে। এছাড়া হলিউড এবং জাজ মাল্টিমিডিয়ার বহুল প্রতীক্ষিত ‘মাসুদ রানা’ সিনেমাতেও সাঞ্জুকে দেখা যাবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকায়।

সংস্কৃতির বিভিন্ন মাধ্যমে কাজ করা নিয়ে সাঞ্জু জানান, সিনেমা বা ওয়েব যে মাধ্যমেই হোক না কেনো, যে কোন ধরনের ভালো চরিত্রে অভিনয়ের ক্ষেত্রে আমি সবসময়ই প্রস্তুত। ভিন্নধর্মী ভালো গল্পের নিরিক্ষাধর্মী ও চ্যালেঞ্জিং যে কোনো ধরনের চরিত্রে আমি অভিনয় করতে চাই।

একই সঙ্গে বাণিজ্যিক ও গল্প নির্ভর সব ধরনের সিনেমাতেও আমি নিয়মিত অভিনয় করতে চাই। অন্যভাবে আমি সবসময় দর্শকের চাহিদাকেই প্রাধান্য দিতে চাই। একটা নির্দিষ্ট গন্ডি বা ক্যাটাগরিতে আটকে থেকে নিজের দক্ষতা প্রমানের সুযোগ কম তাই নিজেকে বারবার ভাঙতে আপত্তি নাই আমার।

নতুন দিনের বাংলাদেশের সিনেমা ইন্ডাস্ট্রির দিক বদলের স্বপ্ন নিয়ে অনেক প্রতিকূলতার মাঝেও যেকয়জন তরুন প্রতিভা কাজ করে যাচ্ছেন নিয়মিত তাদের মধ্যে অন্যতম সাঞ্জুজন তার পরিশ্রম, মেধা, দক্ষতা, লুক, ফিটনেস এবং অভিনয়ের প্রতি ভালোবাসা দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করবেন এই কামনা রইলো।

Ad