চলচ্চিত্রে নতুন দিনের স্বপ্ন নিয়ে রিয়াদ রায়হান

আফজালুর ফেরদৌস রুমন : রিয়েলিটি শো দিয়ে বিনোদন অঙ্গনে পরিচিতি পেলেও তার আগে থেকেই নাটকে অভিনয় করছেন রিয়াদ। প্রায় ৬ বছরের পথচলায় ৫০টির মতো নাটকে অভিনয় করেছেন তিনি। ছোট পর্দার এই সময়ের অন্যতম আলোচিত এবং সম্ভাবনাময় অভিনেতা হিসেবে নিজেকে প্রমান করার পর এবার বিনোদনের সবচেয়ে বড় মাধ্যম মানে সিনেমাতেও দেখা যাবে রিয়াদকে।

গতকাল মানে ৩রা অক্টোবর এই সম্ভাবনাময় অভিনেতার জন্মদিল ছিলো। এবারের জন্মদিনটা স্বাভাবিকভাবেই অন্যান্য বছরের চেয়ে আলাদা ছিলো। কারন এই বছরেই তিনি সিনেমার মতো বড় প্ল্যাটফর্মে প্রথমবারের মতো কাজ করছেন।

২০১৪ সালে অনুষ্ঠিত রিয়েলিটি শো ‘ফেয়ার অ্যান্ড হ্যান্ডসাম’ প্রতিযোগিতার প্রথম রানারআপ রিয়াদ রায়হান নায়ক হিসেবে ক্যারিয়ারের নতুন ইনিংস শুরু করতে যাচ্ছেন। মিডিয়ায় কাজ করা আরো অনেকের মতো রিয়াদেরও স্বপ্ন ছিল চলচ্চিত্রে অভিনয়ের।

কিন্তু যুতসই গল্প এবং সুযোগের অভাবে সেটা হয়ে উঠছিলো না। অবশেষে বাংলাদেশের কিংবদন্তি অভিনেত্রী কবরী’র পরিচালনায় সরকারি অনুদানে নির্মিতব্য সিনেমা ‘এই তুমি সেই তুমি’ তে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হন তিনি।

প্রথম সিনেমাতেই কবরীর মতো গুনী এবং জনপ্রিয় অভিনেত্রীর নির্দেশনায় কাজ করার সুযোগ পাওয়াটা একজন নবাগত হিসেবে কম সৌভাগ্যেরর কথা নন। কাছের মানুষ আকাশ রঞ্জন (দাদা)’র মাধ্যমে খোঁজ পান, অভিনেত্রী কবরী তাঁর নতুন সিনেমার জন্য একজন নতুন নায়ক খুঁজছেন।

এরপর যোগাযোগ করে একদিন ঢাকার শিল্পকলা একাডেমিতে একটি অনুষ্ঠানের ফাঁকে কবরীর সঙ্গে দেখা করেন রিয়াদ। এর কিছুদিন পরেই তিনি চুক্তিবদ্ধ হন সেই সিনেমায়। এই সিনেমায় তার বিপরীতে অভিনয় করছেন আরেক নতুন মুখ নিশাত নাওয়ার সালওয়া।

উল্লেখ্য এই সিনেমার মধ্য দিয়ে নির্মাতা হিসেবে দীর্ঘ ১৪ বছরের বিরতি ভাঙলেন কবরী। তাঁর পরিচালিত প্রথম সিনেমার নাম ‘আয়না’, ২০০৫ সালে মুক্তি পাওয়া এই সিনেমায় সোহানা সাবা নায়িকা হিসেবে প্রথমবার চলচ্চিত্রে অভিনয় করেন।

‘এই তুমি সেই তুমি’ সিনেমাটি পরিচালনার পাশাপাশি ছবির কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন কবরী নিজেই। এবং এই সিনেমার আরেকটি চমক হচ্ছে সুরকার ও সংগীত পরিচালক হিসেবে অভিষেক হতে যাচ্ছে আরেক কিংবদন্তি সংগীতশিল্পী সাবিনা ইয়াসমীনের।

পাঁচ দশক ধরে আধুনিক বাংলা গান, দেশাত্মবোধক, চলচ্চিত্রসহ বিভিন্ন মাধ্যমে প্রায় ১৬ হাজার গান গেয়ে যিনি নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। এবারই প্রথমবার এই সিনেমায় সুরকার হিসেবেও দেখা যাবে তাকে।

রিয়াদ জানান, ‘দেশে করোনার প্রকোপ শুরুর কয়েক দিন আগে সিনেমাটির শুটিং শুরু হয়েছিলো। কদিন কাজ করার পরে সরকারি নিষেধাজ্ঞা শুরু হওয়ায় আর শুটিং করা সম্ভব হয়নি। ছয় মাস পর গতমাসের ২৩ তারিখ থেকে ঢাকার উত্তরায় আবারও শুটিং শুরু হয়েছে ‘এই তুমি সেই তুমি’ সিনেমার। নতুন করে শুটিং শুরুর আগে একটানা বেশ কয়েক দিন অভিনয়শিল্পী ও কলাকুশলীদের নিয়ে মহড়া করেছেন পরিচালক কবরী।’

২০০৬ সাল থেকে মঞ্চে কাজ করার মাধ্যমে অভিনেতা হিসেবে নিজেকে তৈরী করেছেন তিনি। থিয়েটারের বেশকিছু জনপ্রিয় দলে কাজ করেছেন তিনি। সর্বশেষ যুক্ত ছিলেন জনপ্রিয় নাট্যদল ‘প্রাচ্যনাট’ র সাথে। এখন ব্যস্ততার কারনে সময় না দিতে পারলেও মঞ্চের প্রতি আলাদা একটা টান কাজ করে সবসময়। সামনে সময় এবং সুযোগ মিললে অবশ্যই আবার কাজ করবেন মঞ্চে বলে জানান তিনি।

প্রথম সিনেমায় অভিনয়ের অভিজ্ঞতা জানাতে যেয়ে রিয়াদ জানান, ‘সিনেমায় চরিত্র ফুটিয়ে তোলার জন্য যা যা করা দরকার আমি সবই করছি। এই সিনেমায় একজন কলেজ ছাত্র ‘অনিরুদ্ধ’ চরিত্রে অভিনয় করছি আমি। তাই ওজন কমানো দরকার ছিলো। প্রায় ১০ কেজি ওজন কমিয়েছি আমি। সাথে গিটার বাজানো রপ্ত করেছি। মোট কথা পরিচালক যেভাবে আমাকে দিয়ে চরিত্রটি জীবন্ত করে উপস্থাপন করতে চাচ্ছেন তাতে আমিও কোনো ছাড় দিচ্ছিনা।’

ছোট পর্দায় বেশকিছু নাটকে অভিনয় করছেন তিনি। বিশেষ করে এই সময়ের জনপ্রিয় ধারাবাহিক ‘বউ শ্বাশুড়ি’ নাটকে তার অভিনয় নজর কাড়ছে সকলের। বিনোদনের দুই মাধ্যমেই কাজ করতে চান রিয়াদ। তিনি বলেন, আমি আসলে দুটি মাধ্যমেই কাজ করতে চাই। কারন ভালো গল্পের ভালো চরিত্র পেলে অভিনয় করতে আপত্তি নাই আমার সেটা যে মাধ্যমই হোক না কেন!!!

বর্তমানে আরেকটি সিনেমার কাজ করার অফার পেলেও পুরোপুরি আনুষ্ঠানিক ঘোষনা না আসা পর্যন্ত এখনই এবিষয়ে কিছু বলতে চাননি রিয়াদ। অভিনয় দক্ষতা আর কাজের প্রতি ভালোবাসা দিয়ে তিনি অবিরাম কাজ করে যেতে চান এই বিনোদন মাধ্যমে। শুভ কামনা রইলো এই নতুন কিন্তু সম্ভাবনাময় অভিনেতার জন্য।

Ad