বাংলাদেশের চারটি অরিজিনাল কনটেন্ট নিয়ে ‘জি ফাইভ’

আফজালুর ফেরদৌস রুমন : বিনোদনের সবচেয়ে নতুন কিন্তু এই সময়ে দাঁড়িয়ে অন্যতম জনপ্রিয় মাধ্যম হচ্ছে ওটিটি প্ল্যাটফর্ম। সবচেয়ে বেশি অরিজিনাল কনটেন্ট নিয়ে হাজির হওয়া ওটিটি প্ল্যাটফর্ম এর মধ্যে জি ফাইভ গতবছর ৮৪ টিরও বেশি অরিজিনালস তৈরি করে আলোচনায় জায়গা করে নেয়।

ভারতীয় এই ওটিটি প্ল্যাটফর্ম ‘জি ফাইভ’ বাংলাদেশি নির্মাতাদের চারটি ওয়েব ফিল্ম নিয়ে আসছে এবার। অন্যভাবে বলা যায় বাংলাদেশই প্রথম মার্কেট যেখানে জি ফাইভ স্থানীয় কনটেন্ট তৈরি করা শুরু করেছে। এর মাধ্যমে বোঝা যায় যে এই প্ল্যাটফর্মটি বাংলাদেশের বিনোদন মার্কেটকে কতোটা গুরুত্ব সহকারে দেখছে।

আমাদের দেশের স্থানীয় প্রোডাকশন হাউজ এশিয়াটিকের গুড কোম্পানী এর সঙ্গে পার্টনারশিপের মাধ্যমে তৈরি করা হচ্ছে এসব ওয়েব ফিল্ম, সিরিজ বা শর্টফিল্ম। এবং সবচেয়ে আনন্দের বিষয় হচ্ছে এসব কাজে আমাদের স্থানীয় তারকাদেরকেই দেখা যাবে।

বিনোদন দুনিয়ায় এখন ঘরে বসেই ল্যাপটপ বা মোবাইলের মাধ্যমেই সারাবিশ্বের যেকোন জায়গায় সিরিজ বা ফিল্ম অনায়াসে দেখতে পাওয়া যায়। তাই মানের ব্যাপারে ছাড় দিতে রাজি নয় কেউ। কারন দর্শক ধরে রাখার মূল হাতিয়ার হচ্ছে ভিন্নধর্মী কনটেন্ট এবং অসাধারন মেকিং সাথে অভিনেতা-অভিনেত্রীদের দক্ষ অভিনয়।

তাই প্রতিযোগিতামূলক এই বাজারে আমাদের দেশের ঐতিহ্য, সংস্কৃতি তুলে ধরার সাথে সাথে আধুনিক সময়ের সাথেও পাল্লা মেলাতে হবে৷ বিশ্ব বাজারে নিজেদের দক্ষতা প্রমানের একটি সুযোগ এই মুহূর্তে আমাদের সামনে।

‘ঐক্যতাই শক্তি’ এই প্রতিপাদ্য নিয়ে গত ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত একটি প্রেস কনফারেন্সে ‘জি ফাইভ’ বাংলাদেশ নিয়ে তাদের পরিকল্পনা এবং বিভিন্ন উদ্যোগ শুরু করার বিষয়ে বিস্তারিত নানা বিষয় তুলে ধরেছিলেন।

এরই ধারাবাহিকতায় করোনাকাল কাটিয়ে ‘জি ফাইভ’ যে চারটি ওয়েব ফিল্ম এবং সিরিজের ঘোষনা দিয়েছে সেগুলোতে নির্মাতা হিসেবে আছেন আমাদের দেশের আবরার আতহার, অনম বিশ্বাস, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, শিহাব শাহীন ও তানিম নূর।

জি ফাইভ এক অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে আজ মঙ্গলবার দুপুরে এই ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দেয়। এই উপলক্ষে বক্তব্য দেন জি ফাইভ গ্লোবালের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা অর্চনা আনন্দ। সঞ্চালনা করেন অভিনেত্রী মিথিলা।

আলোচিত ওয়েব ফিল্মগুলো হচ্ছে শিহাব শাহীনের ‘যদি, কিন্তু, তবুও’, অনম বিশ্বাসের ‘হোয়াট দ্য ফ্রাই’, আবরার আতহারের ‘মাইনকার চিপায়’, এবং তানিম নূর ও কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়ের ‘কনট্র্যাক্ট’।

অপূর্ব এবং নুসরাত ফারিয়াকে নিয়ে খ্যাতিমান নির্মাতা শিহাব শাহীন পরিচালিত ‘যদি, কিন্তু, তবুও’ ফিল্মটির শুটিং শুরু হওয়ার কথা ছিল গত মার্চ মাসে। কিন্তু সকল প্রস্তুতি নেয়ার পর বাংলাদেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে শুটিং স্থগিত করেন পরিচালক।

অবশেষে প্রায় আটমাস পরে আগামীকাল বুধবার (২৮ অক্টোবর) থেকে এটির শুটিং শুরু হচ্ছে। রোমান্টিক কমেডি ঘরানার এই ফিল্মটি বিয়ের আগে একজন ছেলের মনে তৈরি হওয়া নানা ধরণে সংশয়ের গল্প নিয়ে গড়ে উঠেছে বলে জানা গেছে।

তিন বন্ধুর ভিন্নধর্মী গল্প নিয়ে দক্ষ নির্মাতা আবরার আতহার তৈরি করেছেন ‘মাইনকার চিপায়’। আজ এই বহুল প্রতীক্ষিত ওয়েব ফিল্মের ট্রেলার রিলিজ দেয়া হয়েছে। আফরান নিশো, শ্যামল মাওলা ও শরিফুল রাজ এর মতো তিনজন দক্ষ অভিনেতাকে অন্যরকম ভাবে তুলে ধরেছেন আবরার।

ট্রেলার রিলিজ দেবার পর প্রশংসা এবং আলোচনা দুটোই হচ্ছে ‘মাইনকার চিপায়’ নিয়ে। উল্লেখ্য এই ফিল্মে কোন নায়িকা নেই বলে আগেই জানিয়েছেন তরুন পরিচালক আবরার আতহার।

অন্যদিকে তরুণ জনপ্রিয় উপন্যাসিক মোহাম্মদ নাজিম উদ্দিনের উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে ‘কনট্রাক্ট’। রাজনৈতিক থ্রিলার ঘরানার ফিল্মটির প্রধান চরিত্রে অভিনয় করছেন আরিফিন শুভ, জাকিয়া বারি মম, ইরেশ যাকের ও চঞ্চল চৌধুরী। একজন ভাড়াটে খুনি, পুলিশ কর্মকর্তা এবং আন্ডারওয়ার্ল্ড ডন সম্পর্কিত টান টান উত্তেজনাপূর্ণ একটি থ্রিলার ওয়েব সিরিজ। আগামী মাসে এটির শুটিং শুরু হবে বলে জানা গেছে।

‘দেবী’ খ্যাত পরিচালক অনম বিশ্বাসের ‘হোয়াট দ্য ফ্রাই’ ফিল্মে মূল ভূমিকায় আছেন লাক্স তারকা বিদ্যা সিনহা সাহা মিম। বর্তমান সমাজ ব্যবস্থা, এই সময়ে এসে মানুষের মাঝে মানবিক অনুভূতিগুলো বিলোপ পাওয়া এরকম নানা সেন্সিটিভ ইস্যু নিয়ে এই ফিল্মটির গল্প তুলে ধরা হবে। এই চারটি ওয়েব ফিল্ম সম্পূর্ণ বিনামূল্যে দেখা যাবে বলে জানিয়েছে ‘জি ফাইভ’।

জি ফাইভ বাংলাদেশে আছে প্রায় ২ বছর ধরে। তবে এবারই প্রথম তারা বাংলাদেশ থেকে অরিজিনাল কনটেন্ট প্রযোজনা করছে। তারা জানিয়েছে, এখন থেকে প্রতি মাসে একটি করে বাংলাদেশি কনটেন্ট উন্মুক্ত করবে। এটা আমাদের বিনোদন ইন্ডাস্ট্রির জন্য পজিটিভ হিসেবেই দেখছেন মিডিয়া সংশ্লিষ্ট ব্যক্তিরা। তবে গড্ডালিকা প্রবাহে গা না ভাসিয়ে নিজেদের দক্ষতা এবং মেধা সারা বিশ্বের কাছে তুলে ধরার এই সুযোগ হেলায় হারাবে না আমাদের বিনোদন ইন্ডাস্ট্রি এটাই কামনা।

Ad