সময়ের সম্ভাবনাময় অভিনেতা তানভীর

আফজালুর ফেরদৌস রুমন : এই সময়ে এসে যে কয়েকজন নতুন অভিনেতা আমাদের মিডিয়া ইন্ডাস্ট্রিতে তাদের কাজ, দক্ষতা, ডেডিকেশন দিয়ে ইন্ডাস্ট্রিতে আলাদা একটা আস্থার জায়গা করে নিয়েছেন তাদের মধ্য আলোচিত একটি নাম আবু হুরায়রা তানভীর।

বদরুল আনাম সৌদ পরিচালিত ‘গহীন বালুচর’ সিনেমার মাধ্যমে ২০১৭ সালে বড়পর্দায় অভিষিক্ত হয়েছিলেন অভিনেতা আবু হুরায়রা তানভীর। অভিষেকের তিন বছর পরে সাম্প্রতিক সময়ে এসে বেশকয়টি আলোচিত এবং ব্যতিক্রমী সিনেমা এবং ওয়েব সিরিজ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি।

টেলিভিশন বিজ্ঞাপনের কাজ দিয়েই মিডিয়াতে যাত্রা শুরু করেছিলেন তানভীর। বাংলালিংকের বিজ্ঞাপন দিয়ে সবার মনোযোগ কেড়েছিলেন তানভীর। পরবর্তীতে আরো কিছু টিভি কমার্শিয়ালে কাজ করেন তিনি। তবে বাংলালিংকের ‘বারো রকম মানুষের তেরো রকম চাহিদা’ নামক একটি কমার্শিয়লে তার একটি ডায়লগ বেশ সাড়া জাগিয়েছিলো। মূলত এই বিজ্ঞাপনটি তার ক্যারিয়ারের অন্যতম টার্নিং পয়েন্ট বলে মনে করেন তিনি।

২০১৭ সালে ‘গহীন বালুচর’ মুক্তির পর একটা গ্যাপ নেন তিনি। ২০১৮ সালে হাতেগোনা কিছু টিভি ফিকশনে কাজ করেন তানভীর। ২০১৯ সালে এসে প্রায় ৩০/৪০ টি টিভি ফিকশনে কাজ করেন তিনি। এর মাঝে অনেক সিনেমা নিয়ে কথা হলেও চূড়ান্তভাবে করা হয়নি কোনটাই।

‘গহীন বালুচর’ এর পরে ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা মীর সাব্বির পরিচালিত প্রথম সিনেমা “রাত জাগা ফুল” এ অভিনয় করেছেন আবু হুরায়রা তানভীর। সিনেমাটির চিত্রনাট্য এবং গল্প ভাবনায় ছিলেন মীর সাব্বির নিজেই। সিনেমাটি ২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদান লাভ করে। ভিন্নধর্মী এক গল্প নিয়ে নির্মিত এই সিনেমায় অসাধারণ একটি চরিত্রে অভিনয় করেছেন তানভীর। সাথে ছিলেন মিস ইউনিভার্স বাংলাদেশ খ্যাত ঐশী।

কিছুদিন আগেই শ্যুটিং শেষ করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের ‘রাতুলের রাত রাতুলের দিন’ থেকে নির্মিত সিনেমা ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। চিত্রনাট্য করেছেন জাকারিয়া সৌখিন। সিনেমাটির জন্য প্রথমবার গান লিখেছেন ড. মুহম্মদ জাফর ইকবাল।

পরিচালনা করেছেন আবু রায়হান জুয়েল। খুলনা এবং পার্শ্ববর্তী নানা এলাকা এবং লঞ্চে সিনেমার শ্যুটিং সম্পন্ন করা হয়েছে। সিয়াম আহমেদ এবং পরীমনির সাথে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা মিলবে তানভীরের। সিনেমার গল্প এবং নিজের চরিত্র সব মিলিয়ে দর্শকদের কাছ থেকে ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ প্রশংসা এবং আলোচনা পাবে বলে মনে করেন তিনি।

গত ১লা নভেম্বরে শুরু করলেন ব্রিটিশবিরোধী আন্দোলনের অন্যতম যোদ্ধা এবং প্রথম বিপ্লবী নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনী নিয়ে নির্মিতব্য ‘প্রীতিলতা’ সিনেমার। এটি নির্মাণ করছেন তরুণ নির্মাতা রাশিদ পলাশ।

সিনেমাটির কেন্দ্রীয় ‘প্রীতিলতা’ চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়িকা পরীমনি। এছাড়াও সিনেমাটির আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্র ‘লীলা নাগ’ হিসেবে অভিনয় করছেন নন্দিত অভিনেত্রী ও পরিচালক আফসানা মিমি। এবং এই সিনেমায় আরেকটি গুরুত্বপূর্ণ ‘ঋষি’ চরিত্রে অভিনয় করবেন তিনি।

শ্যুটিং শুরু করার পরে অভিজ্ঞতা শেয়ার করতে যেয়ে তানভীর জানান, ‘সত্যিকথা বলতে এই সিনেমার মাধ্যমে আমি অনেকদিন পরে পুরোপুরিভবে একটি সিনেমার আবহে কাজ করার অনুভূতি পাচ্ছি। আমার চরিত্র নিয়ে বিস্তারিত কিছু বলতে পারছিনা সিনেমার স্বার্থেই তবে আমার চরিত্রটি পুরো সিনেমায় আলাদা একটি স্বতন্ত্রতা ধরে রাখবে। আমি গল্প এবং চিত্রনাট্য পড়েই রাজি হয়েছি, দর্শকেরাও হতাশ হবেন না। এতো আগের একটি কাহিনী সেলুলয়েডে সত্যতার সাথেই তুলে ধরা হবে যা আমাদের সিনেমার ইতিহাসে একটি আলাদা জায়গা করে নিবে বলেই আমার বিশ্বাস।’

সামনেই তানভীর শ্যুটিং শুরু করবেন সৈকত নাসিরের পরিচালনায় “আকবর- ওয়ান্স আপন এ টাইম ইন ঢাকা” সিনেমায়। সাসপেন্সে ভরপুর এই সিনেমায় প্রথমবারের মতো একটি শক্তিশালী নেগেটিভ চরিত্রে অভিনয় করছেন তানভীর।

এই বিষয়ে তানভীর বলেন, “সিনেমাটির গল্প এবং চরিত্রে বেশ টুইস্ট রয়েছে। যেহুতু প্রথমবারের মতো নেগেটিভ চরিত্রে অভিনয় তাই প্রচুর প্রস্তুতি নিতে হয়েছে বলে জানান তিনি। ঢাকার গ্যাং কালচার নিয়ে সত্য ঘটনার আলোকে নির্মিতব্য এই সিনেমা অভিনয়ের অনেক স্কোপ আছে বলেই রাজি হয়েছেন এই কাজটি করতে। সিনেমায় ৯০ দশকের প্লটে ভিন্নধর্মী এক লুক নিয়েই হাজির হচ্ছেন তিনি দর্শকদের সামনে।

এছাড়াও নন্দিত নির্মাতা মাসুম রেজার আলোচিত ‘স্টেশন’ সিনেমায় যুক্ত হয়েছেন আবু হুরায়রা তানভীর। গত ৬ই এপ্রিল থেকে সিনেমাটির শুটিং শুরু হবার কথা ছিলো কিন্তু করোনার কারনে শ্যুটিং পিছিয়ে গেছে। এই সিনেমার লীড রোলে চুক্তিবদ্ধ হবার পরেই তানভীর আশাবাদী। সিনেমায় তার বিপরীতে আছেন আফ্রি।

এই সময়ে এসে বিনোদনের একটি মাধ্যম হিসেবে অনলাইন বেইজড ওটিটি প্ল্যাটফর্ম বেশ জনপ্রিয় হয়ে উঠেছে আমাদের সকলের মাঝে। তাই একজন অভিনেতা হিসেবে এই প্ল্যাটফর্ম নিয়েও ব্যাপক আশাবাদী তিনি।

এই বিষয়ে জানতে চাইলে তানভীর বলেন- ‘এটা আমাদের সকল কলাকুশলীদের জন্য কাজের স্কোপ নিয়ে এসেছে। বিশ্বের যেকোন প্রান্তের বাংলাভাষী দর্শক আমাদের কাজ দেখতে পাচ্ছেন। বেশকিছু ওয়েব সিরিজ ইতিমধ্যে প্রশংসা পেয়েছে। তাই অভিনেতা হিসেবে ভিন্নধর্মী নানা কাজ করার যে সুযোগ অনলাইন প্ল্যাটফর্ম আমাদের দিচ্ছে সেটা অবশ্যই আমাদের জন্য আনন্দের। এরই ধারাবাহিকতায় নির্মাতা হাবীব শাকিলের পরিচালনায় ‘Judas Strain’ নামক একটি ওয়েব সিরিজে অভিনয় করছেন তিনি। এই সিরিজের লীড রোলে একেবারেই ভিন্ন রকম একটি চরিত্রে তানভীর নিজের সেরাটাই দিচ্ছেন।

এক্সপেরিমেন্ট করার যে সুযোগ তিনি পেয়েছেন তা বেশ ভালোভাবেই কাজে লাগানোর কথাও জানিয়েছেন এই দক্ষ অভিনেতা। সবকিছু ঠিক থাকলে সামনে একটি ওয়েব ফিল্মে কাজ করতে যাচ্ছেন তিনি বলেও জানিয়েছেন এই প্রতিভাবান অভিনেতা।

ভিন্নধর্মী অনেক কাজ নিয়ে সাম্প্রতিক এই ব্যস্ততার মাঝেই অন্যধরনের এক আনন্দ এবং ভালোলাগা নিয়েই এগিয়ে যাচ্ছেন তানভীর। যেকোনো কাজ করার সময় সেটা নাটক হোক, বা বিজ্ঞাপন বা সিনেমা সেই সময় সেই চরিত্রের মাঝেই নিজেকে সপে দিয়েছেন তিনি।

চরিত্রের ব্যাপ্তি যতোটুকুই হোক না কেন তার চরিত্রের গুরুত্ব এবং তার অভিনয় দক্ষতা যেনো চরিত্রটিকে বাস্তবতার উপর ভিত্তি করে তুলে ধরা যায় সেটাই তার মূল লক্ষ্য। তবে এখন সিনেমা ‘প্রীতিলতা’ এবং ওয়েব সিরিজ ‘Judas Strain’ এই দুটো কাজ একসাথে শুরু হবার দরুন একেবারে বিপরীতধর্মী দুটো চরিত্রের সাথে জাস্টিস করাটাই এখন তানভীরের জন্য সবচেয়ে বড় পরীক্ষা।

কারন দুটো চরিত্রেই তার নিজেকে প্রমান করার একটা ইচ্ছা তো কাজ করেছে প্রতিনিয়ত নিজের মধ্যেই। একজন অভিনয় শিল্পী হিসেবে এটাই হয়তো তার স্বার্থকথা।

সিনেমা ইন্ডাস্ট্রি নিয়ে তার অভিমত জানতে চাইলে তানভীর বলেন – এই বছর আমাদের চলচ্চিত্র ইন্ডাস্ট্রির ঘুরে দাড়ানোর বছর ছিলো। কারন বেশকিছু সিনেমা নিয়ে ইতিমধ্যে দর্শকদের মাঝে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা যাচ্ছিলো। এই বছরে ভিন্নধর্মী বেশ কিছু কনটেন্ট নিয়ে আমাদের নির্মাতা এবং কলাকুশলীরা কাজ করছেন৷

তবে করোনা পরিস্থিতির কারনে সব হিসাব-নিকাশ উল্টে গেলেও সামনে পরিস্থিতি স্বাভাবিক হলে আবারো দর্শকদের হলে ফিরিয়ে আনাটাই এখন আমাদের জন্য চ্যালেঞ্জ। একজন অভিনেতা হিসেবে এটাই তার চাওয়া যে, সুস্থ ধারার বিনোদনধর্মী সিনেমা নিয়েই ঘুরে দাড়াবে আমাদের ইন্ডাস্ট্রি।

শুভকামনা রইলো নতুন প্রজন্মের এই গুনী এবং দক্ষ অভিনেতার জন্য। তার কাজের প্রতি ভালোবাসা, দক্ষতা এবং মেধা দিয়ে নিজেকে প্রতিষ্ঠিত করবেন স্বতন্ত্র একটি উচ্চতায় এই কামনা রইলো।

Ad