অস্কারে মালায়ালাম সিনেমা ‘জল্লিকট্টু’

আফজালুর ফেরদৌস রুমন : এই বছর অস্কারের দৌড়ে ভারতের হয়ে লড়বে মালায়ালাম সিনেমা ‘জল্লিকট্টু’৷ পরিচালক লিজো জোস পেলিসারে এর এই সিনেমাটিকে ভারতের তরফ থেকে পাঠানো হচ্ছে অস্কারের জন্য৷ হিন্দি, উড়িষ্যা, মারাঠি, তেলেগু, বাংলা মোট ২৭টি সিনেমাকে পিছনে ফেলে অস্কারে যাওয়ার জন্য মনোনিত হয়েছে এই সিনেমা ৷

‘জল্লিকট্টু’ মাওবাদী লেখক হরেশের লেখা ছোট গল্প থেকে অনুপ্রাণিত হয়েই তৈরি হয়েছে৷ একটি ষাঁড় কসাইখানা থেকে পালিয়ে গিয়ে হারিয়ে যায় এক পাহাড়ি গ্রামের মধ্যে৷ গোটা গ্রামবাসী সেই ষাঁড়কে খুঁজতে শুরু করে৷ এই ষাঁড় খোজার সময়কার গল্পে নিয়েই তৈরি হয়েছে ‘জল্লিকট্টু’ সিনেমা৷

মানুষের দীর্ঘদিনের লড়াই ও সমস্যাকে কেন্দ্র করে তৈরি করা এই সিনেমা অসম্ভব সততা নিয়ে বানানো হয়েছে৷ যা কিনা এই সিনেমার অন্যতম গুণ। ব্যতিক্রমী প্লট আর নিখুত অভিনয় সিনেমাটিকে নিয়ে গেছে এক অন্য উচ্চতায়। লিজো জোস পেলিসারের নির্মানের মুন্সিয়ানার সাথে সাথে জয়াকুমার এবং হারিস এর স্ক্রিনপ্লে মুগ্ধ করেছে দর্শকদের।

সিনেমাটোগ্রাফার হিসেবে গিরিশ গঙ্গাধারন অসাধারন কাজ করেছেন। সেলুলয়েডের পর্দায় এন্টনি ভার্গিসি, বিনোদ জোসে, সাবুমান, সান্থি বালাচন্দ্রন, জাফফর ইদুক্কি সহ আরো কিছু দক্ষ মালায়ালাম অভিনেতা অভিনেতার অসাধারন অভিনয় সিনেমাটিকে নিয়ে গেছে এক অন্য উচ্চতায়। ৩-৩.৫০ কোটি রুপি বাজেটে নির্মিত এই সিনেমা বক্স অফিস থেকে ২২ কোটি রুপির ব্যবসা করে চমকে দেয় সবাইকে।

উল্লেখ্য, ২০১৯ সালে টরেন্টো ফিল্ম ফেস্টিভ্যালে প্রিমিয়ার হয় এই মালায়ালাম সিনেমাটির। সাম্প্রতিক সময়ে মালায়ালাম সিনেমা ইন্ডাস্ট্রি যেভাবে একের পর এক জীবনঘনিষ্ঠ সিনেমা উপহার দিয়ে আঞ্চলিকতার গন্ডি ছাড়িয়ে পুরো দেশ তথা সারা বিশ্বেই নিজেদের দক্ষতা আর মেধার প্রমাণ রাখার মাধ্যমে জনপ্রিয় হয়ে উঠছে তার স্বীকৃতি হিসেবে ‘জল্লিকট্টু’এই অস্কার মনোনয়ন তাদেরকে আরো একধাপ এগিয়ে নিয়ে গেলো তা বলার অপেক্ষা রাখেনা।

Ad