মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিদেশী ভাষায় সেরা অভিনেত্রী জয়া আহসান

আফজালুর ফেরদৌস রুমন : বাংলাদেশের অভিনেত্রী হয়েও নিজের দক্ষতা এবং পরিশ্রম দিয়ে ওপার বাংলায় নিজেকে এক অন্য উচ্চতায় নিয়ে গেছেন জয়া আহসান। অভিনেত্রী হিসেবে একের পর এক নান্দনিক সিনেমায় নিজের অসাধারণ অভিনয় প্রতিভার ঝলক দেখাচ্ছেন তিনি। স্বীকৃতি হিসেবে সমালোচক, দর্শকদের ভালোবাসার সাথে সাথে ভারতের বিভিন্ন জনপ্রিয় পুরস্কারও জয় করে নিয়েছেন তিনি।

এবার তার ক্যারিয়ারে সাফল্যের আরেকটি পালক যুক্ত হলো। মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০–এ অতনু ঘোষ পরিচালিত ‘রবিবার’ সিনেমায় অসাধারন অভিনয় করে বিদেশি চলচ্চিত্রে সেরা নারী অভিনয়শিল্পীর পুরস্কার পেয়েছেন তিনি। একই সিনেমার জন্য নির্মাতা অতনু ঘোষ ও জিতে নিয়েছেন সেরা চিত্রনাট্যের পুরস্কার।

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত ‘ময়ূরাক্ষী’ সিনেমা দিয়ে অতনু ঘোষ নিজের মেধা এবং দক্ষতার প্রমাণ দিয়েছেন। কলকাতার জীবন্ত কিংবদন্তি প্রসেনজিৎ এবং এই সময়ে দুই বাংলার দক্ষ অভিনেত্রী জয়া আহসানকে নিয়ে এই সমাজের রীতিবিরুদ্ধ এক সম্পর্কের গল্প নিয়ে নির্মিত করেন ‘রবিবার’।

উল্লেখ্য, ‘রবিবার’ সিনেমার মধ্যে দিয়ে প্রথমবার জুটি হিসেবে হাজির হয়েছেন জয়া-প্রসেনজিৎ। ভিন্নধর্মী এক গল্প এবং সেটায় প্রসেনজিৎ এবং জয়ার অভিনয় দক্ষতা ‘রবিবার’ সিনেমাটিকে এক আলাদা জায়গায় নিয়ে গেছে সেকথা বলার অপেক্ষা রাখেনা। মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০–এ ‘রবিবার’ সিনেমা দিয়ে সেরা চিত্রনাট্যের পুরস্কার পেলেন এ সিনেমার পরিচালক অতনু ঘোষ।

নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে জয়া আহসান নিজেই এই আনন্দের খবর ভক্তদের সাথে শেয়ার করেছেন। তিনি লিখেছেন – ‘এই দুঃসময়ে আমাদের সবার জন্য কী একটা দারুণ সুখবর নিয়ে এলে অতনুদা! অনেক অভিনন্দন তোমাকে, অনেক অনেক ভালোবাসা।

বিদেশি চলচ্চিত্রে সেরা নারী অভিনয়শিল্পীর পুরস্কার দেওয়া হয়েছে আমাকে। এত এত ছবি আর বাঘা বাঘা অভিনয়শিল্পীর মধ্যে আমার ভাগ্যেই যে পুরস্কারটা এল, সিংহভাগ অবদানই তোমার। এমন একটা ছবি তুমি না বানালে, চরিত্রের জন্য আমার ভেতরটা নিংড়ে না আনলে এ সৌভাগ্য কি আমার হতো? রবিবারের সব শিল্পী আর কুশলীকে আমার হৃদয় নিংড়ানো ভালোবাসা।’

ব্যতিক্রমী গল্পে নিজের নান্দনিক অভিনয় দিয়ে আন্তর্জাতিক মঞ্চেও জয়া আহসান আমাদের দেশের নাম উজ্জ্বল করে চলেছেন। একজন বাংলাদেশী হিসেবে এটি আমাদের জন্য অবশ্যই অনেক গর্বের বিষয়। অভিনন্দন এবং শুভ কামনা রইলো এই গুনী অভিনেত্রীর জন্য।

Ad