নন্দিত নির্মাতা সাগর জাহান

এই সময়ের ছোট পর্দার জনপ্রিয় এবং দক্ষ একজন নির্মাতা হিসেবে সাগর জাহান আলাদা একটা স্বতন্ত্র জায়গা গড়ে তুলতে সক্ষম হয়েছেন। শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে রুপালি জগতে আগমন ঘটে তার। এরপর শুরু হয় সঙ্গীত নিয়ে পথচলা, সেখান থেকে আস্তে আস্তে নাটক রচনায় নিজেকে যুক্ত করা।

তবে এসব পরিচয় ছাপিয়ে বর্তমানে তিনি একজন সফল নাট্যনির্মাতা। তার রচিত বা পরিচালিত প্রতিটি নাটকেই তিনি হাসি-আনন্দের মাধ্যমে বিভিন্ন সামাজিক বার্তা দিয়েছেন আমাদের। আজ এই গুনী নির্মাতার জন্মদিনে তাকে নিয়ে এই বিশেষ ফিচার।

তার পুরো নাম শাহরিয়ার জাহান সাগর। সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে ওঠায় সংস্কৃতির প্রতি একটা টান ছিল সবসময়ই। মাত্র তিন বছর বয়সে চাচা দেলোয়ার জাহান ঝন্টুর লেখা ‘টক্কর’ চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে অভিনয়ের মধ্য দিয়ে রুপালি জগতে নাম লেখান তিনি। এরপর শিশুশিল্পী হিসেবে অভিনয় করেন প্রায় ৩০টির বেশি চলচ্চিত্রে।

তার বাবা আনোয়ার জাহান ঝন্টু’র অনুপ্রেরণায় সংগীত চর্চা শুরু করলেও একটা সময় নাটক রচনার দিকেও আগ্রহ খুজে পান। ২০০৫ সালে নাট্য পরিচালক অরণ্য আনোয়ারের হাত ধরে শুরু করেন নাটক রচনা। সময়ের সাথে সাথে নিজেকে পরিপক্ক এবং দক্ষ একজন নির্মাতা হিসেবে গড়ে তোলার পরে সাগর জাহান ২০০৯ সালে নিজের মেধা, সততা আর পরিশ্রমকে পুঁজি করেই শুরু করেন নাটক পরিচালনা।

বাংলাদেশের টেলিভিশন নাটকের ইতিহাসে আরমান ভাই ও সিকান্দর বক্স সিরিজ তার পরিচালিত প্রচন্ড জনপ্রিয় এবং আলোচিত দুটি নাটক। এছাড়াও অ্যাভারেজ আসলাম, মাহিনের লাল ডায়েরী, ফ্যাটম্যানসহ বেশ কিছু দর্শকপ্রিয় নাটকের সঙ্গে জড়িয়ে আছে এই অসম্ভব গুনী মানুষটির নাম। অসংখ্য জনপ্রিয় নাটক উপহার দিয়েছেন তিনি।

শুধু কমেডি নয়, থ্রিলার, রোমান্টিক, সিরিয়াস ও মৌলিক গল্পের নাটক লিখছেন ও পরিচালনা করছেন তিনি। সাম্প্রতিক সময়ে এসে ‘মনদরজা’, ‘শেষটা অন্যরকম ছিলো’, ‘মেঘ দেখাবো তোমায়’, ‘মিম ফ্যাশন এন্ড বিউটি’ বা কয়েকদিন আগে রিলিজ পাওয়া ‘আমি তুমি আর দ্বিধা’ নাটকেও নিজের গল্প বলার ধরন বা নির্মানের মুন্সিয়ানা দিয়ে দর্শকদের বিমোহিত করেছেন এই গুনী নির্মাতা।

ছোট পর্দার এই জনপ্রিয় নির্মাতা সব কিছু ঠিক থাকলে খুব শ্রীঘই বড় পর্দায় পরিচালক হিসেবে অভিষেক করতে যাচ্ছেন বলে জানা গেছে। এই বিষয়ে সাগর জাহান একটি সাক্ষাৎকারে জানান ‘সিনেমার পরিকল্পনা প্রায় শেষের দিকে। পরিচালক হওয়ার জন্য ইতোমধ্যে আমি ইন্টারভিউ দিয়ে পাস করেছি। চিত্রনাট্যও প্রায় তৈরি হয়েছে।

খুব শিগগিরই আমি আমার প্রথম সিনেমার শুটিং শুরু করবো বলে আশাকরি। আমি নাটকের মাধ্যমে সবসময় দর্শকদের আনন্দ দেয়ার চেষ্টা করেছি। চেষ্টা করেছি গল্পের ছলে নানা মেসেজ দেয়ার। সিনেমাতেও সেটা করতে চাই। আমি চাই দর্শকরা যা দেখুক আনন্দ নিয়ে দেখুক। আমার আশা ও পরিকল্পনা তেমনই।’ তার মতো দক্ষ এবং গুনী নির্মাতার কাছ থেকে আমাদের আশাও এরকমই।

সিনেমার কঠিন সময়ে অমিতাভ রেজা, দীপংকর দীপন, গিয়াসউদ্দিন সেলিম, তৌকির আহমেদ, মোস্তফা সরয়ার ফারুকী, রায়হান রাফি রা তাদের সেরাটা দিয়ে চেস্টা করছেন চলচ্চিত্রের সোনালি দিন ফিরিয়ে আনার জন্য। করোনাকাল কাটিয়ে টেলিভিশনে দক্ষ নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল হাজির হয়েছেন তার প্রথম সিনেমা ‘ঊনপঞ্চাশ বাতাস’ নিয়ে।

ভিন্নধর্মী কনটেন্ট এবং শিল্পীদের অভিনয় দক্ষতা দিয়ে দর্শকদের হলমুখী করেছে এই সিনেমাটি। টানা আট সপ্তাহ এটি চলছে দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে। এরই মাঝে সম্প্রতি টেলিভিশনের আরেক জনপ্রিয় নির্মাতা চয়নিকা চৌধুরী তার প্রথম সিনেমা ‘বিশ্বসুন্দরী’ নিয়ে হাজির হয়েছেন। ভিন্নধর্মী গল্প-সংলাপ, প্রথমবারের মতো সিয়াম-পরিমনী জুটির ম্যাজিক এবং বিগ বাজেট সবমিলিয়ে এই সিনেমা এরই মধ্যে দর্শকদের প্রশংসা যেমন পাচ্ছে তেমনি বক্সঅফিসে সফল সিনেমা হিসেবে প্রমানিত।

এরই ধারাবাহিকতায় সাগর জাহানের মতো মেধাবী এবং দক্ষ পরিচালক সিনেমা নির্মানে এগিয়ে এলে হয়তো খুব শিগগিরই সুবাতাস বইবে কঠিন সময় পার করা চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে সেটা বলার অপেক্ষা রাখেনা। শুভকামনা রইলো এই গুনী নির্মাতার আগামীর পথচলায়।

Ad