নুহাশ হুমায়ূনের ‘মুভিং বাংলাদেশ’

আফজালুর ফেরদৌস রুমন : তরুন প্রজন্মের যে কয়জন নির্মাতা তাদের নতুন এবং ভিন্নধর্মী কাজ দিয়ে ইতিমধ্যে একটি স্বতন্ত্র জায়গা করে নিতে সক্ষম হয়েছেন তাদের মধ্যে অন্যতম আলোচিত একটি নাম নুহাশ হুমায়ূন। বেশকিছু ওয়েব কনটেন্ট, শর্টফিল্ম, টিভিসি এবং মিউজিক ভিডিওর নির্মানের পর এবার একটি ফিচার ফিল্মের পরিচালক হিসেবে নাম লেখাতে যাচ্ছেন।

উল্লেখ্য, এই বছরের অস্কার মনোনয়নের জন্য নির্বাচিত বাংলাদেশের এন্থলজি সিনেমা ‘ইতি তোমারি ঢাকা’ এর অন্যতম একজন পরিচালক হিসেবে কাজ করেছেন তিনি।

নুহাশ পরিচালিত সিনেমাটির নাম ‘মুভিং বাংলাদেশ’। একজন তরুণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সত্য গল্পের উপর ভিত্তি করে এই সিনেমার গল্প। গল্পে এক তরুনের দেখা মিলবে যিনি ঢাকার অসহনীয় যানজটে আটকে পড়ে ক্লান্ত এবং সাথে সাথে দৈনন্দিন এই অবস্থা থেকে বের হবার জন্য উপায় খুজে বের করার জন্য কাজ করেন।

পরিস্থিতির পরিবর্তনের দাবিতে, তিনি এবং তার বন্ধুরা মোটরসাইকেলের ভিত্তিক রাইড শেয়ারিং সার্ভিস তৈরির জন্য যেসব পরিস্থিতির সম্মুখীন হয়েছেন সেসবের দেখা মিলবে এই সিনেমায়। এছাড়াও এই সিনেমাটি ইতিমধ্যে বাংলাদেশের একমাত্র সিনেমা হিসেবে এই বছরের এনএফডিসি গোয়া ফিল্ম বাজার কো-প্রোডাকশনে জায়গা করে নিয়েছে।

‘মাটির প্রজার দেশে’ খ্যাত আরিফুর রহমান ও বিজন ইমতিয়াজ প্রযোজিত ‘মুভিং বাংলাদেশ’ সিনেমার পরিচালনার পাশাপাশি সিনেমাটির গল্পও লিখেছেন নুহাশ নিজেই। তার ব্যতিক্রমী নির্মান, গল্প বলার ধরন বা সুন্দর সিনেমাটোগ্রাফি ‘মুভিং বাংলাদেশ’ সিনেমাটিকে সাধারন দর্শকদের কাছে গ্রহনযোগ্যতা এবং প্রশংসা পাবে সেটাই কাম্য।

Ad