বাঁধন, অনির্বান, অঞ্জন এবং রাহুলকে নিয়ে ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’

আফজালুর ফেরদৌস রুমন : সুন্দর ছোট্ট একটি রেষ্টুরেন্ট ‘রবীন্দ্রনাথ এখানে কখন ও খেতে আসেন নি’। রেষ্টুরেন্টর মালিক রহস্যময়ী নারী মুশকান জুবেরি। রেস্টুরেন্টের খাবারের সুনাম শুনে দূর-দূরান্ত থেকে মানুষ এইখানে খেতে আসে। খাবারের স্বাদ এমন অসাধারণ যে একবার খেলে বারবার শুধু খেতেই ইচ্ছে করে।

কি এমন রহস্য এই খাবারের? আবার রেস্টুরেন্টের মালিক মুশকান জুবেরি সম্পর্কেও শোনা যায় নানান রকম গুজব। গ্রামে সে ডাইনি নামে পরিচিত। কেউ তার সম্পর্কে কিচ্ছু জানে না। কারো সাথে তিনি মেশেন না। এই মুশকান জুবেরি? কেনই বা এমন অদ্ভুত নাম দিল সে রেষ্টুরেন্টের?

অন্যদিকে পুলিশের নামকরা অফিসার নুরে ছফা সাংবাদিক পরিচয়ে সুন্দরপুর আসেন নিখোঁজ এক ব্যক্তির তদন্ত করতে। তদন্তে জানা নিখোঁজ ব্যক্তি ‘রবীন্দ্রনাথ এখানে কখন ও খেতে আসেন নি’ রেষ্টুরেন্টে গিয়েছিল। এছাড়াও আরও কিছু নিখোজ যুবকের কথা জানা যায় যাদের শেষ গন্তব্য ছিল সুন্দরপুরের এই রেষ্টুরেন্ট। তারপর কি হয়েছিল!

এসব নানা প্রশ্নের উত্তর আমরা পেয়েছি উপন্যাসটিতে। এবার তা স্ক্রিনে দেখার পালা। নাজিম উদ্দিনের আলোচিত এবং জনপ্রিয় উপন্যাস ‘রবীন্দ্রনাথ এখানে কখন ও খেতে আসেন নি’ অবলম্বনে ওয়েব সিরিজটি নির্মিত হতে যাচ্ছে বলে জানা গেছে।

বিনোদনের নতুন মাধ্যম ওয়েব সিরিজের জয়জয়কার চলছে এখন সারাবিশ্বেই। কলকাতার জনপ্রিয় নির্মাতা সৃজিত মুখার্জি জনপ্রিয় ওটিটি প্লাটফর্ম ‘হইচই’ এর জন্য ‘রবীন্দ্রনাথ এখানে কখন ও খেতে আসেননি’ নামেই ওয়েব সিরিজটি নির্মাণ করতে যাচ্ছেন। ওয়েব সিরিজে মুসশকান জুবেরির চরিত্রে আছে আছেন আজমেরী হক বাঁধন।

প্রথমে জয়া আহসান, পরবর্তীতে পরীমনির নাম শোনা গেলেও অবশেষে আনুষ্ঠানিকভাবে নাম ঘোষনা হলো লাক্স তারকা খ্যাত বাঁধনের।

অন্যদিকে উপন্যাসের অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র নুরে ছফা রূপে অভিনয় করছেন বলিউডের খ্যাতনামা অভিনেতা রাহুল বোস এবং পাঠকের অন্যতম প্রিয় চরিত্র আতর আলী রূপে দেখা যাবে টালিউডের এই সময়ের দক্ষ এবং শক্তিশালী অভিনেতা অনির্বাণ ভট্টাচার্যকে। এছাড়া একটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন অঞ্জন দত্ত। তাই সবমিলিয়ে বলা যায় সিরিজের কাষ্টিং ইতিমধ্যে নজর কেড়েছে সকলের।

জনপ্রিয় ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম ‘হইচই’ তাদের চার বছর পূর্তিতে নতুন ২৫টি ওয়েব সিরিজের নাম ঘোষণা করেছিলো। সেখানে জানানো হয়, ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী নির্মাতা সৃজিত মুখার্জি তাদের প্ল্যাটফর্মের জন্য নির্মাণ করছেন ‘রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি’ সিরিজটি। নাজিম উদ্দিনের ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’ থ্রিলার ও অ্যাডভেঞ্চার উপন্যাস।

বাতিঘর প্রকাশনীর ব্যানারে ২০১৫ সালে প্রকাশ পায় উপন্যাসটি। রহস্য আর রোমাঞ্চে ভরপুর ‘রবীন্দ্রনাথ এখানে কখন ও খেতে আসেন নি’ উপন্যাস পাঠকদের এক ভিন্ন জগতে নিয়ে গিয়েছিলো। সৃজিতের পরিচালনার মুন্সিয়ানা এবং দক্ষ অভিনয়শিল্পীদের অভিনয় সেই উপন্যাসটি রুপালি পর্দায় কতটা স্বার্থক ভাবে তুলে ধরে সেটাই দেখার বিষয়।

Ad