সেরা পরিচালকের পুরস্কার জিতে নিলেন সঞ্জয় সমাদ্দার

আফজালুর ফেরদৌস রুমন : যেকোন মাধ্যমেই কাজের স্বীকৃতি সেই কাজটার প্রতি আরো বেশি দায়িত্বশীল করে তোলে সবাইকে। মিডিয়া ইন্ডাস্ট্রিতে যারা বিভিন্ন সেক্টরে কাজ করছেন তারা সকলেই স্বাভাবিকভাবেই সারা বছরের কাজের স্বীকৃতিস্বরূপ দর্শকদের ভালোবাসা, সহকর্মীদের প্রশংসার পাশাপাশি পুরস্কার প্রাপ্তির জন্য মুখিয়ে থাকেন।

আমাদের দেশে বেশ কিছু প্রতিষ্ঠান সারা বছরের কাজের জনপ্রিয়তা, মান ইত্যাদি বিচার করে শিল্পী-কলাকুশলীদের পুরস্কৃত করে থাকেন। মিডিয়াতে এমনই একটি জনপ্রিয় পুরস্কার হচ্ছে আরটিভি ষ্টার অ্যাওয়ার্ড। ২০২০ সালের ১লা জানুয়ারি থেকে ২০২০ সালের ২৬শে ডিসেম্বর পর্যন্ত আরটিভিতে প্রচারিত একঘন্টার নাটক, ধারাবাহিক নাটক সহ ১৮টি ক্যাটাগরিতে শ্রেষ্ঠদের হাতে তুলে দেয়া হয় এবারের পুরস্কার। উল্লেখ্য, এটি আরটিভির দশম আয়োজন।

১ ঘন্টার নাটক ও টেলিফিল্মের ক্যাটাগরিতে শ্রেষ্ঠ পরিচালক হিসেবে পুরস্কার জয় করেছেন সঞ্জয় সমাদ্দার। এই দক্ষ এবং আলোচিত নির্মাতা করোনা পরিস্থিতির মাঝেও অল্প কাজের মধ্যেই বেশ কিছু ভিন্নধর্মী গল্প তার অসাধারণ নির্মান মুন্সিয়ানা দিয়ে তুলে ধরেছেন সফলভাবে। তার প্রতিটা কাজই দর্শক এবং বোদ্ধাদের কাছ থেকে প্রশংসা পাচ্ছে। তবে স্বাভাবিকভাবেই কাজের স্বীকৃতি হিসেবে এবার এই পুরস্কার প্রাপ্তি তাকে সামনে আরো ভালো কাজ উপহার দিতে অনুপ্রেরণা যোগাবে তা বলার অপেক্ষা রাখেনা।

সুখী দম্পতি মতি ও মায়া একই প্লাস্টিক কারখানায় চাকরি করেন। দুজনের কর্মস্থল এক হলেও ছোট্ট সমস্যা তাদের। দুজনের কাজের শিফট দুই সময়। যার ফলে তাদের একে অপরের সঙ্গে দেখা হওয়াটা বেশ মুশকিল! একই শিফটে কাজ করতে না পারায় বড় আপসোস তাদের। তবে ঘটনাচক্রে তাদের দুজনকেই পড়তে হয় ভয়াবহ ভবন ধসের কবলে। এরপর তাদের হাসি-সুখী জীবনে নেমে আসে কঠিন বাস্তবের কালো ছায়া।

এরকমই একটি ভবন ধসের করুণ পরিণতির গল্প নিয়ে নির্মাতা সঞ্জয় সমাদ্দার নির্মাণ করেছিলেন আলোচিত এবং জনপ্রিয় নাটক ‘শিফট’। গতানুগতিকের বাইরে এসে ভিন্নধরনের গল্প, এই সময়ের জনপ্রিয় জুটি আরফান নিশো ও মেহজাবিন চৌধুরীর অনবদ্য অভিনয় এবং নির্মাতা সঞ্জয় সমাদ্দারের নির্মানের মুন্সিয়ানা নাটকটিকে জনপ্রিয় করে তোলে। এই ‘শিফট’ নাটকের জন্যই এবারে এক ঘন্টার নাটক ক্যাটাগরিতে সেরা পরিচালকের পুরস্কার জয় করেছেন তিনি।

নির্মাতা সঞ্জয় সমাদ্দারের প্রতিটা কাজই আমাদের দর্শকদের মনে আলাদা জায়গা করে নিয়েছে। ‘যে শহরে টাকা ওরে’, ‘শিফট’ ‘অমানুষ’ ‘পলিটিক্স’ প্রতিটা নাটকই স্বকীয়তা নিয়ে হাজির হয়েছে। এছাড়া কিছুদিন আগে ওটিটি প্ল্যাটফর্মের জন্য নির্মিত ওয়েব সিরিজ ‘শিকল’ এরই মাঝে আলোচনায়।

এই সময়ের অন্যতম নান্দনিক এই পরিচালক তার কাজের মধ্য দিয়ে সবধরনের দর্শকদের মনে জায়গা করে নিতে চেয়েছেন সবসময়ই। শুভ কামনা রইলো গুনী এবং দক্ষ নির্মাতা সঞ্জয় সমাদ্দারের জন্য। তার গল্প বলার ধরন, ভিন্নধর্মী কনটেন্ট উপস্থাপন দিয়ে সামনের দিনগুলোতে নিজেকে নিয়ে যাবেন এক অন্য উচ্চতায় এটাই কামনা।

Ad