ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা সিনেমা ‘ঊনপঞ্চাশ বাতাস’

আফজালুর ফেরদৌস রুমন : করোনা পরিস্থিতির মাঝে ঝুঁকি নিয়েই নিজের পরিচালিত প্রথম সিনেমাটি মুক্তি দেন ছোট পর্দার আলোচিত নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। গত ২৩শে অক্টোবর সারাদেশেই মুক্তি পায় ‘ঊনপঞ্চাশ বাতাস’।

ব্যতিক্রমী নাম, ভিন্নধর্মী কনটেন্ট, মূল দুটি চরিত্রে নবীন কিন্তু দক্ষ দুজন অভিনয় শিল্পীর অসাধারন উপস্থাপন, শ্রুতিমধুর গান, নান্দনিক সিনেমাটোগ্রাফি সবমিলিয়ে দর্শক এবং সমালোচকদের কাছ থেকে প্রশংসা পায় ‘ঊনপঞ্চাশ বাতাস’।

এবার সেই সাফল্যের মুকুটে আরেকটি নতুন পালক যুক্ত হলো। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘বাংলাদেশ প্যানারোমা’ বিভাগে সেরা সিনেমার পুরস্কার পেল ‘ঊনপঞ্চাশ বাতাস’।

১৫ই জানুয়ারি শুরু হওয়া ৯ দিনব্যাপী চলচ্চিত্রের এই উৎসবে দেখানো হয়েছে ৭৩টি দেশের ২২৫টি সিনেমা। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে বরাবরের মতোই এবারের উৎসবেও এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার বিভাগের পাশাপাশি নতুন দুটি বিভাগ যুক্ত হয়।

৯ দিনব্যাপী এই উৎসব শেষ হয় ২৪ জানুয়ারি। উৎসবের শেষ দিনই পুরস্কার ঘোষণা করা হয়। উৎসবের সমাপনী দিনে আয়োজকরা পুরস্কার তুলে দেন নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের হাতে।

‘বাংলাদেশ প্যানারোমা’য় এই বছর দেখানো হয় মোট আটটি সিনেমা। এর মাঝেই ‘ঊনপঞ্চাশ বাতাস’ জুরিদের মন জয় করে এই প্রেস্টিজিয়াস পুরস্কার ঘরে তোলে। ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমাটি পরিচালনার পাশাপাশি কাহিনী, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা ও সংগীত পরিচালনাও করছেন মাসুদ হাসান উজ্জ্বল।

প্রধান দুই চরিত্র অয়ন এবং নীরা’র ভূমিকায় অভিনয় করেন ইমতিয়াজ বর্ষণ এবং শার্লিন ফারজানা। দুজনেরই এটি প্রথম চলচ্চিত্র। এছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইলোরা গহর, মানস বন্দোপাধ্যায়, ইনামুল হক ও ফারিহা শামস সেওতি সহ প্রমুখ।

২০২০ সালে সুস্থধারার সফল বানিজ্যিক সিনেমা হিসেবে ‘ঊনপঞ্চাশ বাতাস’ একটি স্বতন্ত্র জায়গা করে নিয়েছে ইতিমধ্যেই। এর মাঝেই এই পুরস্কার প্রাপ্তি অবশ্যই সামনের দিনগুলোতে এই সিনেমার নির্মাতাকে আরো ভিন্নধর্মী কিছু উপস্থাপন করার সাহস যোগাবে সেটাই কামনা। অভিনন্দন এবং শুভকামনা রইলো পুরোটিমের জন্য।

Ad