ইমতিয়াজ বর্ষণের ‘রহস্য’

সারা বিশ্বজুড়েই বদলে যাওয়া দর্শকদের রুচি এবং চাহিদার কথা চিন্তা করে ভিন্নধর্মী কনটেন্ট নিয়েই দর্শকদের জন্য নতুন নতুন সিনেমা নিয়ে হাজির হচ্ছেন শিল্পী-কলাকুশলীরা। এরই ধারাবাহিকতায় নবীন কিন্তু দক্ষ বেশকিছু শিল্পী ভিন্ন রকম কাজ নিয়ে আমাদের সামনে হাজির হচ্ছেন।

তেমনই একটা নাম হলো ইমতিয়াজ বর্ষণ। গত বছরের অন্যতম আলোচিত এবং প্রশংসিত সিনেমা ‘ঊনপঞ্চাশ বাতাস’ দিয়ে দর্শকদের মন জয় করেছিলেন তিনি। বেশ কিছুদিন বিরতির পর নতুন একটি সিনেমার শ্যুটিং নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি।

পৌরাণিক গল্পের কিছু ঘটনা নিয়ে নির্মিতব্য ‘রহস্য’ সিনেমাতে এবার পুরোপুরি ভিন্নধর্মী একটি চরিত্রে দেখা যাবে বর্ষণকে। টেলিভিশনের অন্যতম দক্ষ অভিনেত্রী নওশাবার সাথে জুটি বেধেছেন তিনি। ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই নতুন জুটির বেশ কিছু স্থিরচিত্র প্রকাশ হবার পরে দুজনেই প্রশংসা পাচ্ছেন।

সিনেমায় বেশকটি চরিত্রের মৃত্যুর পর তাদের নতুন জীবন নিয়ে নতুন চরিত্রে অভিনয় করেছেন নওশাবা। অন্যদিকে ইমতিয়াজ বর্ষণের চরিত্রটা এমন যে, সেটি জীবনে চলার পথে খুঁজে বেড়ায় কখনো মানুষ আবার কখনো স্থান আবার একইভাবে কখনো বস্তু। এই চলার পথেই তার দেখা হয় অনেকের সাথে। তার এই যাত্রার গল্প নিয়েই ‘রহস্য’।

নওশাবা জানিয়েছেন- এই ধরনের গল্প সাধারণত বাংলা চলচ্চিত্রে হয় না। প্রথম লটের শুটিং শেষ করলাম আমরা। আশাকরি দর্শকেরা ভিন্নতা খুজে পাবে এই সিনেমায়। অন্যদিকে ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার অয়ন চরিত্রে নিজের অভিনয় দক্ষতা প্রমান করা ইমতিয়াজ বর্ষণ নতুন এই সিনেমা নিয়ে বেশ আশাবাদী।

তিনি বলেন- ‘রহস্য’ সিনেমায় অনেক টুইস্ট রয়েছে। এই ধরণের গল্প সাধারণত আমাদের দেশে তেমনভাবে সিনেমায় দেখা যায়না। পুরো সিনেমাতেই কনটেন্ট এবং নির্মানে অনেক নতুন বিষয় উঠে আসবে৷ আমি সব রহস্য এখনো ফাঁস করতে চাই না। আশা করি, ভালো গল্পের ও নির্মাণের একটি সিনেমা দর্শক দেখতে পাবে।

সিনেমার পরিচালক হিসেবে আছেন নবাগত পঙ্কজ চৌধুরী রনি। তিনি বলেন, ‘আমি কাজটিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। পুরো বছর শুটিং করব। শীতের দৃশ্যগুলো শীতে আর বর্ষার দৃশ্য বর্ষাকালেই ধারণ করতে চাই। বলতে পারেন ঋতু ধরে ধরে শুটিং করবো। আগামী বছরের মাঝামাঝি হয়তো ছবিটি মুক্তি দিতে পারবো।’ পংকজ চৌধুরী রণি ইতোমধ্যে চট্টগ্রামের আঞ্চলিক গানের বিখ্যাত শ্রষ্ঠা আব্দুল গফুর হালির রচিত একমাত্র গীতিনাট্য ‘গুলবাহার’ এর চলচ্চিত্রায়ন সম্পন্ন করেছেন যা এই বছরেই মুক্তি পাবে।

গত ৩১শে জানুয়ারি থেকে সেন্টমার্টিনে ‘রহস্য’ সিনেমার শুটিং হয়েছে। ইতিমধ্যে প্রথম লটের কাজ শেষ হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের মাঝামাঝিতে সিনেমাটি মুক্তি পাবে বলে আশা করছেন সিনেমা সংশ্লিষ্ট সকলে৷

Ad