‘দেশে রয়েল কফির ব্যাপক চাহিদা রয়েছে’

রয়েল ক্যাফের স্বত্বাধিকারী ও প্রয়াস গ্রুপের চেয়ারম্যান প্রদ্যুৎ কুমার তালুকদার। দেশের বেকারত্ব দূর করতে নিরলশ ভাবে কাজ করে যাচ্ছেন তিনি। এছাড়াও তিনি প্র‍য়াস গ্রুপকে একটা আস্থার জায়গা হিসেবে প্রতিষ্ঠিত করতে চান।

তার ক্যারিয়ার ও সফলতা নিয়ে কথা বলেছেন এসকে মিডিয়ার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন শাকিলুর রহমান।

আলাপচারিতার প্রথমেই ব্যবসার শুরুর গল্পটা জানতে চাই?

প্রদ্যুৎ কুমার তালুকদার : আমি ছাত্র জীবন থেকেই ব্যবসা করি। মোবাইল দিয়ে ব্যবসা শুরু করলেও উৎপাদন মুখি পণ্য নিয়ে কাজ করার আগ্রহ বেশি কাজ করতো। সেজন্য দেশি-বিদেশি অনেকের সাথে কথা বলি। এরপর ২০১০ সালে বন্ধুরা মিলে কফির ব্যবসা শুরু করি। আর ২০১৩ সালে রয়েল কফির কাজ শুরু করি। তারপর থেকে দেশের কর্মসংস্থা তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছি এবং দেশের মানুষ ভালো পণ্য উপহার দেওয়ার প্রয়াস চালাচ্ছি।

ব্যবসার শুরুর দিকে কোনো বাঁধার মুখোমুখি হতে হয়েছিল কি?

প্রদ্যুৎ কুমার তালুকদার : জীবন মানেই তো শত বাঁধা, টপকিয়ে এগিয়ে যাওয়া। চলার পথে প্রতিটি পদক্ষেপে বাঁধা এসেছে আর সেসব অতিক্রম করে এগিয়ে গিয়েছি। নিজের লক্ষ্যে অটল ছিলাম বলেই এগিয়ে যেতে সক্ষম হয়েছি।

এ ব্যবসার ছাড়াও অন্য কি কি ব্যবসা আছে? 

প্রদ্যুৎ কুমার তালুকদার : চা, কফি ও স্পোর্টস আইটেম তৈরির গার্মেন্টেস আছে। তালুকদার লেদার দেশের নামকরা প্রতিষ্ঠান। বর্তমানে জাপান, কোরিয়াতে আমাদের তৈরি পণ্য রপ্তানি করছি। তাছাড়া আমরা গাড়ি আমদানি করি।

‘রয়েল কফি’ মানুষ কেন খাবে?

প্রদ্যুৎ কুমার তালুকদার : আমার নিজের কাছে যেইটা ভালো লাগে; সেইটা নিয়ে কাজ করি। যেটা নিজেরা খাব না।সেটা মানুষ কিভাবে খাবে? সর্বদা গুণগত ভালো মানের পণ্য মানুষকে তুলে দেওয়ার চেষ্টা করি। তাই রয়েল কফি বাংলাদেশে এক নাম্বার ব্র্যান্ড পরিণত হয়েছে।

ছবি : এসকে মিডিয়া।

‘রয়েল কফি’কে বাংলাদেশে সেরা ব্র্যান্ড মনে করেন কেন?

প্রদ্যুৎ কুমার তালুকদার : দেশে রয়েল কফির ব্যাপক চাহিদা রয়েছে। দেশের এমন কোনো কফি হাউজ নেই যেখানে রয়েল কফি পাওয়া যায় না। তাছাড়া গুণে মানে ভালো হওয়ায় এক নাম্বার ব্র্যান্ড মনে করি। মার্কেটে গেলে বুঝতে পারবেন।

আর কী কী কফি আছে?

প্রদ্যুৎ কুমার তালুকদার : আমাদের বেশ কয়েক রকম কফি ও চা রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- নর্থ সুগার, রেগুলার কফি, মশালা টি ও নেব্বু টি। আমরা এখন জাপানে এক্সপোর্ট করছি। জাপানে বাংলাদেশের মশালা টি ব্যাপাক জনপ্রিয়তা পেয়েছে।

প্রয়াস গ্রুপের মূল লক্ষ্য কী?

প্রদ্যুৎ কুমার তালুকদার : আমরা বেকারত্ব দূর করা ও মানুষের জন্য কাজ করতে চাই। এখানে যেন সবাই নিরাপদে কাজ করতে পারে সেই পরিবেশ সৃষ্টি করতে চাই। প্র‍য়াস গ্রুপ একটা আস্থার জায়গায় হিসেবে প্রতিষ্ঠা করতে চাই।

করোনা মহামারিতে রয়েল কফির কেমন ক্ষতি হয়েছে?

প্রদ্যুৎ কুমার তালুকদার : করোনায় আমাদের অনেক ক্ষতি হয়েছে। তবুও আমরা শতভাগ বেতন দিয়েছি। করোনা মানুষকে যেভাবে আক্রান্ত করেছে সেভাবে আমাদের আক্রান্ত করতে পারেনি। আমরা আবারও সুন্দর ভাবেই আমাদের কার্যক্রম শুরু করেছি। আশা করি, সামনে আরও ভালো করবো।

নতুন উদ্যোক্তাদের জন্য কি পরামর্শ দিবেন?

প্রদ্যুৎ কুমার তালুকদার : নতুন উদ্যোক্তাদের জন্য একটা কথা বলতে চাই। উদ্যোক্তা নাম লাগানো যত সহজ ঠিকে থাকা কিন্তু কঠিন। ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নিতে হবে। হঠাৎ কোন সিদ্ধান্ত নেওয়া যাবে না। সঠিক সিদ্ধান্তের উপর অটল থেকে কাজ করে যেতে হবে।

ছবি : এসকে মিডিয়া।

প্রয়াস গ্রুপ নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা কী?

প্রদ্যুৎ কুমার তালুকদার : বাংলাদেশের মধ্যে এক নাম্বার ব্র্যান্ড হিসেবে প্রয়াস গ্রুপকে প্রতিষ্ঠা করতে চাই। যাতে সারা দেশের মানুষ এক নামে চেনে ও আস্থা রাখে।

Ad