‘গাঙ্গুবাই কাঠিয়াবাড়ি’ রূপে আলিয়ার চমক

আফজালুর ফেরদৌস রুমন : বলিউডের খ্যাতনামা নির্মাতা সঞ্জয় লীলা বানসালির জন্মদিন উপলক্ষে আজ প্রকাশ করা হয়েছে তার পরিচালনার পরবর্তী সিনেমা ‘গাঙ্গুবাই কাঠিয়াবাড়ি’র পোষ্টার এবং রিলিজ ডেট।

জুলাইয়ের ৩০ তারিখ রিলিজ পাচ্ছে মুম্বাইয়ের কামাথিপুরার যৌনপল্লির প্রধান গাঙ্গুবাইকে নিয়ে নির্মিত বিগ বাজেটের ‘গাঙ্গুবাই কাঠিয়াবাড়ি’ সিনেমাটি। সিনেমায় নাম ভূমিকায় আছেন এই সময়ে বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী আলিয়া ভাট।

ইতিমধ্যেই সিনেমার ওটিটি স্বত্ব বিক্রি করার চুক্তি হয়েছে ৭০ কোটি রুপিতে। তবে, সিনেমা মুক্তির পরে বক্সঅফিস সফলতার ওপর নির্ভর করে আছে ওটিটিতে স্বত্ব বিক্রির বিষয়টি। সাম্প্রতিক সময়ে লক্ষ্য করলে দেখা যায় যে, সঞ্জয় লীলা বানসালির সিনেমা নিয়ে বিতর্ক হবে না, এমন সম্ভাবনা খুবই কম। এর আগে ‘বাজিরাও মাস্তানি’ বা ‘পদ্মাবত’ নিয়ে তো রীতিমতো দুইভাগে ভাগ হয়ে গিয়েছিলো কিছু প্রদেশ।

এবার ‘গাঙ্গুবাই কাঠিয়াবাড়ি’ নিয়েও বির্তক কম হয়নি। সিনেমার কেন্দ্রীয় চরিত্র কামাঠিপুরার যৌনপল্লির প্রধান গাঙ্গুবাই। গাঙ্গুবাই পরিবারের এক সদস্য সিনেমাটির গল্প নিয়ে আপত্তি জানিয়ে পরিচালকের বিরুদ্ধে মুম্বাই সিভিল কোর্টে মামলা করেছিলো। সেই সময়ে পরিচালক জানান, সাংবাদিক হুসাইন জাইদির ‘মাফিয়া কুইনস অব মুম্বাই’ বইটি অবলম্বনে গাঙ্গুবাইকে নিয়ে সিনেমা বানাচ্ছেন তিনি। পরিস্থিতি শান্ত হয় তখন।

মূল চরিত্রে আলিয়া ভাটের পাশাপাশি অতিথি চরিত্রে আছেন অজয় দেবগন, ইমরান হাশমি ও হুমা কুরাইশি। অজয় দেবগন এই সিনেমায় একজন রিয়েল লাইফ আন্ডার ওয়ার্ল্ড ডনের চরিত্রে অভিনয় করবেন।

‘হ্যাম দিল দে চুকে সানাম’ এর পর ২০১৫ তে ‘বাজিরাও মাস্তানি’ জন্য সঞ্জয় লীলা বানসালি প্রথমে অজয় দেবগনকেই অফার করেছিলেন, কিন্তু ‘তানহাজি’ সিনেমাতেও অজয় এর চরিত্রের সাথে বাজিরাও এর কিছু মিল থাকায় এবং দুটো চরিত্রই মারাঠী দুই বীরকে নিয়ে হবার কারনে যাতে বিশ্বাসযোগ্যতা না হারায় এজন্য তিনি ‘বাজিরাও মাস্তানি’তে অভিনয় করেননি। পরবর্তীতে এই সিনেমা দিয়ে রনভীর সিং অভিনেতা হিসেবে জনপ্রিয়তা এবং পুরস্কার লাভ করেন।

অন্যদিকে বেশকয়েকটি বিগ বাজেটের সিনেমা নিয়ে হাজির হচ্ছেন আলিয়া ভাট। অয়ন মুখ্যার্জি পরিচালিত মুক্তি প্রতীক্ষিত ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাতে তাঁকে দেখা যাবে প্রেমিক রণবীর কাপুরের বিপরীতে। রাজামৌলির পরিচালনায় ‘ট্রিপল আর’-এ তাঁকে দেখা যাবে রামচরণ ও জুনিয়র এনটিআরের সঙ্গে।

করন জোহরের পরিচালনায় মাল্টিস্টারার ‘তাখত’ সিনেমায় তিনি আছেন গুরুত্বপূর্ণ চরিত্রে। এছাড়া শাহরুখ খানের প্রযোজনায় একটি সিনেমাতেও চুক্তিবদ্ধ হয়েছেন তিনি বলে জানা গেছে। আজ প্রকাশ হওয়া ‘গাঙ্গুবাই কাঠিয়াবাড়ি’র নতুন পোষ্টারে আলিয়া ভাটের লুক প্রশংসা কুড়াচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিমধ্যে আলোচনায় এই সিনেমা এবং আলিয়া ভাট।

Ad