বিদায় মিষ্টি মেয়ে কবরী

আফজালুর ফেরদৌস রুমন : ঢাকাই সিনেমায় এখনো ‘মিষ্টি মেয়ে’ বলতে তার নামই নেয়া হয় প্রথমে। সামনেও নেয়া হবে, তবে তিনি সেটি আর দেখবেন না। করোনায় আক্রান্ত হয়ে তিনি চলে গেলেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শুক্রবার রাত ১২টা ২০মিনিটে রাজধানীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। কবরীর ছেলে শাকের চিশতী খবরটি নিশ্চিত করেন। তার চলে যাওয়ার মধ্য দিয়ে বাংলাদেশের চলচ্চিত্র জগতের সোনালী সময়ের বিশেষ একটি সফল অধ্যায়ের সমাপ্তি হলো। জানা যায় অসম্পূর্ণ অনেক কাজ, অনেক স্বপ্ন রেখেই চলে গেলেন কবরী।

খুসখুসে কাশি ও জ্বরে আক্রান্ত হয়ে করোনার নমুনা পরীক্ষায় দেন সারাহ বেগম কবরী। ৫ এপ্রিল দুপুরে পরীক্ষার ফল হাতে পেলে জানতে পারেন, তিনি করোনা পজিটিভ। ওই রাতেই তাঁকে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। ৭ এপ্রিল দিবাগত রাতে শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

অবশেষে ৮ এপ্রিল দুপুরে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে কবরীর জন্য আইসিইউ পাওয়া যায়। বৃহস্পতিবার বিকেলে তাঁকে লাইফ সাপোর্ট নেওয়া হয়। কিন্তু শেষরক্ষা হলো না।

তবে ‘সুতরাং’ এর জরিনা, ‘সাত ভাই চম্পা’র পারুল, ‘বধু বিদায়’ এর মায়া, ‘দেবদাস’ এর পার্বতী, ‘সুজন সখী’র সখী, ‘সারেং বৌ’র নবীতুন বা ‘তিতাস একটি নদীর নাম’ সিনেমার রাজার ঝি/অনন্তর মা সহ অজস্র স্মরনীয় চরিত্রে অভিনয় করা কবরী চিরস্মরণীয় হয়ে থাকবেন তার ভক্তদের অন্তরে। বিনম্র শ্রদ্ধা এবং ভালোবাসা রইলো এই নন্দিত এবং গুনী মানুষটির জন্য।

Ad