ঈদে আসছে সঞ্জয় সমাদ্দারের ‘মরণোত্তম’

আফজালুর ফেরদৌস রুমন : আমাদের বিনোদন ইন্ডাস্ট্রিতে সাহিত্যের পাতা থেকে গল্প নিয়ে সেটি সেলুলয়েডের পর্দায় তুলে ধরার বিষয়টা একটা সময় নিয়মিত একটা ব্যাপার ছিলো। সেইসব কাজ উপস্থাপন এবং নির্মানের মুন্সিয়ানা এবং শিল্পীদের দক্ষ অভিনয়ের মাধ্যমে দর্শকদের মনে আলাদা জায়গা করে নিয়েছে। সাম্প্রতিক সময়ে গল্প-উপন্যাস ভিত্তিক কাজ হচ্ছেনা বললেই চলে।

সেই জায়গা থেকে সরে এসে ‘বই থেকে শুরু এই স্লোগানকে সামনে রেখে বব (ব্যাডেড অন বুকস) প্রজেক্ট নিয়ে আসছে বিনোদন প্ল্যাটফর্ম বঙ্গ বিডি, যেখানে জনপ্রিয় বেশ কিছু গল্পকে টেলিছবিতে রূপ দেওয়া হবে। এরই ধারাবাহিকতায় নির্মিত হতে যাচ্ছে এই সময়ের আলোচিত এবং প্রশংসিত ঔপন্যাসিক সাদাত হোসাইনের ‘মরণোত্তম’ উপন্যাস অবলম্বনে টেলিছবি ‘মরণোত্তম’। এটি পরিচালনা করছেন এই সময়ের অন্যতম আলোচিত এবং জনপ্রিয় নির্মাতা সঞ্জয় সমাদ্দার।

একজন শিক্ষক, একজন কবি, সমাজের ক্ষমতাবান কিছু মানুষ ও একটি আত্মহত্যার গল্পকে এক সুতায় গাঁথা হয়েছে ‘মরণোত্তম’ টেলিফিল্মে। উপন্যাসের মতোই টেলিফিল্মেও একজন শিক্ষকের আত্মাহুতি তথা আগুনে পুড়ে যাওয়ার দৃশ্য দর্শকদের নাড়া দেবে। ইলিয়াস কাঞ্চন শিক্ষকের ভূমিকায় এবং ইমতিয়াজ বর্ষণকে কবির ভূমিকায় দেখা যাবে।

শহীদুজ্জামান সেলিমকে দেখা যাবে আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্রে। এছাড়া টেলিফিল্মটিতে আরো অভিনয় করেছেন মহিমা, ইফতেখার ইমাজ সহ আরো অনেকে। ‘মরণোত্তম’ এর চিত্রনাট্যের দায়িত্বে আছেন ইসতিয়াক অয়ন।

সাম্প্রতিক সময়ে যে শহরে টাকা ওড়ে, কনকচাপা, ট্রোল, শিফট এর মতো ভিন্নধর্মী এবং প্রশংসিত কাজ উপহার দিয়েছেন সঞ্জয় সমাদ্দার। দুইদিন আগে সঞ্জয় সমাদ্দার নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেই এই নতুন কাজটির ঘোষনা দিয়েছেন।

এই বিষয়ে নির্মাতা সঞ্জয় সমদ্দার জানান, উপন্যাস বা গল্পের বইয়ের পাতা থেকে সেটা সেলুলয়েডে উপস্থাপন করাটা বেশ ঝক্কির তবে এই গল্পটা সমসাময়িক। সাধারণ মানুষের দুর্ভোগ ও আত্মত্যাগের মাধ্যমে বড় কিছু অর্জনের যে দুর্ভাগ্যজনক প্রক্রিয়া, তাকে ফোকাস করা হয়েছে। আশা করছি, বিনোদনের পাশাপাশি ভাবনার খোরাক যোগাবে এই টেলিফিল্ম।’

চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি ইলিয়াস কাঞ্চন ‘মরণোত্তম’ এর মাধ্যমে বেশ অনেকদিন পরে অভিনয়ে ফিরলেন। উপন্যাসটি যারা পড়েছেন তারা জানেন যে, তার চরিত্রটি কতোটা গুরুত্বপূর্ণ তাই হয়তো মনমতো গল্প এবং চরিত্র পেয়েই তিনি রাজী হয়েছেন। সঞ্জয় সমাদ্দারের নির্মান নিয়ে নতুন করে বলার কিছু নাই তাই তার ভিন্নধর্মী নির্মান চলচ্চিত্রের এই জনপ্রিয় অভিনেতাকে নতুন ভাবে উপস্থাপন করবে তা বলার অপেক্ষা রাখেনা।

‘ঊনপঞ্চাশ বাতাস’ খ্যাত অভিনেতা ইমতিয়াজ বর্ষণ এই কাজটি নিয়ে বেশ আশাবাদী। তিনি জানান, ‘মরণোত্তম’ উপন্যাস অবলম্বনে নির্মিত হতে যাচ্ছে এটি। এখানে নানা বাঁধা, প্রতিবাদ, দুর্ঘটনা রয়েছে যা অনেকটা রহস্যজনক। এখানে আমি একজন কবির চরিত্রে অভিনয় করবো। সঞ্জয় দাদার সঙ্গে এটা আমার প্রথম কাজ। আশা করছি দারুণ কিছু হবে।

দেশের অন্যতম দক্ষ এবং শক্তিশালী অভিনেতা শহীদুজ্জামান সেলিমকে এই টেলিফিল্মে দেখা যাবে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে। সঞ্জয় সমাদ্দারের পরিচালনায় সেটিও আলাদা মাত্রা পাবে মনে করা হচ্ছে।

ইলিয়াস কাঞ্চন, শহীদুজ্জামান সেলিম, ইমতিয়াজ বর্ষণ এর মতো শক্তিশালী অভিনেতাদের অভিনয় যুদ্ধ টেলিফিল্মটিকে আলাদা মাত্রা এনে দিবে তা বলার অপেক্ষা রাখেনা। এছাড়া নবীন কিন্তু সম্ভাবনাময় মহিমা এবং ইমাজ ভিন্নধর্মী এই গল্পে তাদের অভিনয় দক্ষতার ছাপ রাখবে বলে ধরে নেয়া যায়।

লকডাউনের আগে শুটিং শুরু হওয়ার কথা থাকলেও সাময়িকভাবে সেটি পিছিয়ে যায়। জানা যায়, আগামী ২৯ এপ্রিল থেকে টেলিফিল্মটির শুটিং শুরু হচ্ছে। পূর্বাচলে৷ দুইদিন শ্যুটিং করে দৃশ্যায়নের কাজ সম্পন্ন করে পরবর্তীতে পোষ্ট প্রোডাকশনের কাজ শেষ করা হবে বলে জানা গেছে। বব এর প্রযোজনায় টেলিফিল্মটি এই ঈদেই বঙ্গবিডির ইউটিউব চ্যানেলে রিলিজ দেয়া হবে।

Ad