ব্র্যান্ডের থেকে ডিজাইনারের কষ্টটা বেশি মূল্যায়ন করি : নাহারিন চৌধুরী

নাহারিন চৌধুরী। এ প্রজন্মের জনপ্রিয় ফ্যাশন ডিজাইনার। বর্তমানে তিনি এনার্জিপ্যাক ‘ওকোড’ এ হেড অফ ইনোভেশন হিসেবে কর্মরত আছেন। সমসাময়িক বিষয় নিয়ে এসকে মিডিয়ার সাথে কথা বলেছেন নাহারিন চৌধুরী।

প্রতিটা ডিজাইনারের প্রত্যেকটি ডিজাইনের পিছে একটি করে ছোট্ট গল্প থাকে। এখানে ডিজাইনারের অনেক ভাবনা, থিম সিলেকশন, মার্কেট এনালাইসিস, জিওগ্রাফিকাল কন্ডিশন এনালাইসিস। বর্তমানে দেশের ফাইনান্সিয়াল কন্ডিশন এনালাইসিস; সবকিছু এনালাইসিসের পর ভাবনাটাকে আনতে হয় ইলাস্ট্রেশনে।

এরপর তাকে তৈরি করতে হয় একটি টেকনিক্যাল ড্রইং। এরপর শুরু হয় মার্কেটে এভেলেবেল ম্যাটারিয়াল এনালাইসিস, কস্টিং এনালাইসিস, তারপর স্যাম্পল তৈরি। এরপর অপেক্ষা ডিজাইনটি সিলেক্ট হয় কিনা। সবমিলিয়ে প্রত্যেকটি ডিজাইন সেটা সিম্পল হোক অথবা খুব কমপ্লিকেটেড হোক, গল্প কিন্তু একি। যেহেতু আমি একজন ডিজাইনার, এবং ডিজাইনিং এর উপরে পড়াশোনা করেছি, প্রত্যেকটি স্টেপের সাথে আমি খুব বেশি পরিচিত।

যখনই আমি কোন ব্র্যান্ডের করা কোন ডিজাইনিং কাপড় দেখি, আমি ঐ কাপড়টা পিছে গল্পটাকে বুঝতে পারি। আমি নিজেও একটি ব্র্যান্ডের সাথে রয়েছি, যেখানে আমি হেড অফ ইন্নভেশন হিসেবে কাজ করছি। এখানে আমাকে বিভিন্ন দায়িত্বের মধ্যে, ডিজাইনের দায়িত্বটিও পালন করতে হয়। আমাকে প্রায়ই একটি প্রশ্নের সম্মুখীন হতে হয় যে আমি অন্য কোন ব্র্যান্ডের কাপড় পড়ি কিনা? অবশ্যই পড়ি। এবং কি আমি আমার কম্পিটিটর ব্র্যান্ড যারা আছেন তাদের কাপড় করতেও বেশ স্বাচ্ছন্দ্যবোধ করি।

আমি বারবারই বলে থাকি, আমার কাছে ব্র্যান্ডের চেয়ে ডিজাইনারের কষ্টটা বেশি ইম্পর্টেন্ট। প্রত্যেকটি ডিজাইনের পিছে যে স্ট্রাগল রয়েছে। অনেকগুলো মানুষের শ্রম রয়েছে ওই সবগুলো স্টেপ কে আমি রেসপেক্ট করি। একটি প্রডাক্টের পিছে কিন্তু শুধু একটি ডিজাইনারই না, রয়েছে প্যাটার্ন মাস্টার, কাটিং মাস্টার, স্যাম্পল মেকার, মার্চেন্ডাইজার, সিউইং পিপল, কোয়ালিটি কন্ট্রোলার, এই সবগুলো ধাপ পার করে আমাদের কাছে একটি পোশাক আসে।

একজন ডিজাইনার হয়ে অন্যের ডিজাইনকে রেসপেক্ট করা এবং তাকে সাপোর্ট করা আমি আমার দায়িত্ব হিসেবে মনে করি। আমি যেটা বিশ্বাস করি সেটা হল। শুধুমাত্র নিজের করা ডিজাইন সুন্দর অন্যের করা ডিজাইন কে সুন্দর বলা যাবেনা এটা খুব বেশি বাচ্চাদের মতো কথা হয়ে যায়। এই ধরনের মানসিকতা থেকে আমাদের প্রত্যেককে বের হয়ে আসতে হবে। স্পেশালি ফ্যাশন ডিজাইনারদের ব্র্যান্ডের থেকে ডিজাইনার কে রেস্পেক্ট করাটা বেশি ইম্পর্টেন্ট।

Ad