চলচ্চিত্র আকাশের নক্ষত্র আলতাফ হোসেন

আফজালুর ফেরদৌস রুমন : বাংলা চলচ্চিত্রের প্রতিভাবান অভিনেতা আলতাফ হোসেনের ৪৩তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭৮ সালের ২৬ মে, ঢাকায় মৃত্যুবরণ করেন এই ক্ষনজন্মা গুনী অভেনেতা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ৩৬ বছর। আলতাফ হোসেন ১৯৪২ সালের ১৩ নভেম্বর ভারতের নদীয়া জেলার নবদ্বীপ গ্রামে জন্মগ্রহণ করেন।

১৯৪৭ সালেদেশ ভাগের সময় পরিবারের সাথে চলে আসেন ঢাকায়। অভিনয়ের প্রতি ভালোবাসা থেকেই একটা সময়ে নিয়মিত মঞ্চনাটকে অভিনয় করতেন তারপর মঞ্চ থেকে একসময় চলচ্চিত্রে আসেন আলতাফ হোসেন।

১৯৬৪ সালে ওবায়দুল হক পরিচালিত ‘দুই দিগন্ত’ ছবির মাধ্যমে, চলচ্চিত্রে প্রথম অভিনয় শুরু করেন আলতাফ। তাঁর অভিনীত অন্যান্য চলচ্চিত্রগুলোর মধ্যে- অপরাজেয়, ১৩ নং ফেকু ওস্তাগার লেন, ভাগ্যচক্র, পরশমনি, শীতবসন্ত, অন্তরঙ্গ, আলোর পিপাসা, সাতরং, মধুমালা, চাওয়া পাওয়া, মায়ার সংসার, কঙ্গন, এতটুকু আশা, নীল আকাশের নীচে, যে আগুনে পুড়ি, সূর্য ওঠার আগে, আঁকা বাঁকা, ছদ্মবেশী, টাকা আনা পাই, কোথায় যেন দেখেছি, কাঁচকাটা হীরে, জলছবি, ওরা ১১ জন, দ্বীপ নেভে নাই, রংবাজ, ঘূর্ণিঝড়, আলোর মিছিল, বেঈমান, জীবন সাথী, এপার ওপার, অঙ্গার, অলঙ্কার, দিনের পরদিন, বেলা শেষের গান, চৌধুরী বাড়ি, প্রভৃতি অন্যতম।

জনপ্রিয় এই অভিনেতা চলচ্চিত্রের পাশাপাশি বেতার টেলিভিশন এবং মঞ্চে নিয়মিত অভিনয় করতেন। স্বাধীনতার আগে জনপ্রিয় টিভি ধারাবাহিক নাটক ‘সংশপ্তক’সহ টেলিভিশনের অনেক নাটকেই তিনি অসাধরণ অভিনয় করেছেন। সহনায়ক, ভিলেন, কমেডি, ট্র্যাজেডি সহ প্রায় সব ধরনের চরিত্রে অভিনয় করেছেন এই শক্তিশালী অভিনেতা।

তবে বাংলা চলচ্চিত্রে তিনি অমর হয়ে থাকবেন ‘এতটুকু আশা’ সিনেমাতে কালজয়ী গান ‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়..’ গানটির জন্য। আব্দুল জব্বারের কন্ঠে এই গানটিতে সেলুলয়েডে এক অসাধারণ পারফরম্যান্স উপহার দিয়ে গেছেন তিনি।

পোড় খাওয়া পরিবারের পা হারানো এক অসহায় যুবকের চরিত্রে তিনি এতোটাই সাবলীল অভিনয় করেছেন যা আজো অবিস্মরণীয় হয়ে আছে। এছাড়া মুক্তিযুদ্ধের ‘ওরা ১১ জন’ সিনেমাতে যুদ্ধে নিজের পরিবারের সবাইকে হারানো এক পঙ্গু মুক্তিযোদ্ধার চরিত্রেও তিনি ছিলেন অসাধারণ৷

গুণী এই অভিনেতা মাত্র ৩৬ বছর বয়সে মারা যান। মাত্র ১৪ বছরের অভিনয় জীবনে তিনি অভিনয় করে গেছেন কালজয়ী অনেক সিনেমায়। তার অভিনয়ের মধ্যে দিয়েই আমাদের চলচ্চিত্র ইতিহাসে অমর হয়ে আছেন আলতাফ হোসেন। অকাল প্রয়াত এই গুণি অভিনেতার স্মৃতির প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা এবং ভালোবাসা।

Ad