অমিতাভ রেজার দ্বিতীয় সিনেমা ‘রিকশাগার্ল’

আফজালুর ফেরদৌস রুমন : ‘আয়নাবাজি’ খ্যাত নির্মাতা অমিতাভ রেজার নতুন সিনেমা ‘রিকশাগার্ল’। নাম ঘোষনা, গল্প, শ্যুটিং থেকে শুরু করে সবকিছু নিয়ে প্রথম থেকেই আলোচনায় এই সিনেমাটি। সম্প্রতি সিনেমাটির আন্তর্জাতিক ফার্ষ্টলুক ট্রেলার রিলিজ দেয়া হয়েছে। ২ মিনিট ১৮ সেকেন্ডের এই ট্রেলার রিলিজের পরেই আবারো আলোচনায় অমিতাভ রেজার এই দ্বিতীয় সিনেমা।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন লেখিকা মিতালি পারকিনসের ‘রিকশা গার্ল’ উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি তৈরি হয়েছে। উপন্যাস অবলম্বনে সিনেমাটির চিত্রনাট্য তৈরি করেছেন শর্বরী জোহরা আহমেদ এবং রফিক আমিন।

উল্লেখ্য, শর্বরী জওহরা আহমেদ প্রিয়াঙ্কা চোপড়া অভিনীত যুক্তরাষ্ট্রের টিভি সিরিজ ‘কোয়ান্টিকো’র অন্যতম চিত্রনাট্যকার। সিনেমাটি প্রযোজনা করেছেন এনরিক জে অ্যাডামস, ফরিদুর রেজা সাগর ও জিয়াউদ্দিন আদিল।

ট্রেলারে যতোটুকু বোঝা গিয়েছে রিকশা গার্ল নাইমা (নভেরা চৌধুরী) কে নিয়েই সিনেমার কাহিনী এগিয়ে গেছে। পরিবারকে সাহায্য করার জন্য পুরুষের ছদ্মবেশে অসুস্থ বাবার রিকশা চালাতে শুরু করে সে। রিকশাটিকে তার বাবা নিজের চেয়েও বেশি ভালোবাসেন। কিন্তু ঘটনাক্রমে রিকশা চালানোর জন্য নাঈমা ঢাকা চলে আসে। রিকশার প্যাডেলে তার জীবনের ঘানি টানার গল্পই উঠে এসেছে এই চলচ্চিত্রে।

তবে গল্পের উপস্থাপন বাস্তবতা এবং সামাজিক প্রেক্ষাপটের সাথে মিল রেখেই করা হয়েছে একথা স্বীকার করতেই হচ্ছে। ট্রেলার দেখে যতোটুকু বোঝা গেছে মূল চরিত্রে ‘নাঈমা’ রূপি নভেরা অসাধারণ অভিনয় করেছেন। কারন চরিত্রের প্রয়োজনে সত্যিই রিকশা চালিয়েছেন তিনি ঢাকার রাস্তায়।

আর গরীব ঘরের একটি মেয়ে যে কিনা ছবি আকার মাঝে আনন্দ খুজে পায় কিন্তু জীবিকার তাগিদে এক সময় চুল কেটে পুরুষ বেশে রিকশা চালায় এমন চরিত্রে পুরোপুরি মানিয়ে গেছেন তিনি। অসুস্থ বাবা হিসেবে নরেশ ভূইয়া এবং বাস্তববাদী মা মোমেনা চৌধুরীও তাদের সহজাত অভিনয়ের ঝলক দেখিয়েছেন। অ্যালেন শুভ্রও চোখে পড়েছেন খুব স্বল্প সময়ের উপস্থিতিতে।

সিনেমাটি দক্ষিণ আফ্রিকার সবচেয়ে পুরোনো এবং সম্মানসূচক ডারবান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা করতে যাচ্ছে, তাই প্রযোজনা সংস্থা থেক এই ফার্স্ট লুক ট্রেলারটা প্রকাশ করা হয়েছে। আমাদের দেশের প্রেক্ষাগৃহে মুক্তির সময় যখন ফার্স্ট লুক, টিজার বা ট্রেলার প্রকাশ করা হবে তখন সেটা অন্যরকম হবে বলে জানা গেছে। এই ট্রেলারে বিভিন্ন চরিত্রের কণ্ঠে বাংলা ও ইংরেজি ভাষায় সংলাপ শোনা গেছে।

সিনেমাটিতে আরো বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভূঁইয়া, নাসির উদ্দিন খান, অ্যালেন শুভ্র, রূপকথা, অশোক বেপারী সহ আরো অনেকে। এমনকি অতিথি চরিত্রে ঢাকাই সিনেমার এই সময়ের অন্যতম জনপ্রিয় অভিনেতা সিয়াম আহমেদকেও দেখা যাবে।

তার সাথে থাকবেন টয়া। সিনেমার ফার্স্ট লুক ট্রেলার শুরুই হয় সিয়াম আহমেদের প্রথম সিনেমা ‘পোড়ামন-২’ এর জনপ্রিয় গান ‘ওহে শ্যাম’ এর মাধ্যমে। প্রথম সিনেমা ‘আয়নাবাজি’র মতোই অমিতাভ রেজার ভিন্নধর্মী পরিচালনা আবারো আমাদের সামনে নতুন কিছু নিয়ে আসবে সেটা বলা যায় নিঃসন্দেহে। শুভ কামনা রইলো পুরো ‘রিকশাগার্ল’ টিমের জন্য।

Ad