প্রথমবার ওয়েব ফিল্মে ফারজানা রিক্তা

আফজালুর ফেরদৌস রুমন : গত কিছুদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ওয়েবফিল্ম ‘মরীচিকা’র ট্রেলার নিয়ে বেশ আলোচনা হচ্ছে। স্বাভাবিকভাবেই আফরান নিশো, সিয়াম আহমেদ, মাহিয়া মাহী, জোভানকেই ট্রেলারে বেশিরভাগ অংশে দেখা গেছে। তবে খুব অল্প সময়ের জন্যও যাদেরকে দেখা গেছে তাদের মধ্যে একজন ফারজানা রিক্তা। ট্রেলারে সিয়াম আহমেদের সাথে একটি দৃশ্যে তাকে দেখানো হয়েছে।

অনেকেই তার সম্পর্কে কৌতুহল বা আগ্রহ প্রকাশ করেছেন। কারন মাহিয়া মাহিকে নিয়ে আফরান নিশো এবং জোভানের মধ্যকার দ্বন্দ্ব ট্রেলারেই সামনে এসেছে। তাহলে সিয়াম আহমেদের নায়িকা বা তার বিপরীতে কি কেউ থাকছেনা?! এই প্রশ্ন আসার পরে খোজ নিয়ে জানা গেলো তার স্ত্রীর চরিত্রে যাকে দেখা যাবে তিনি টেলিভিশনের পরিচিত মুখ ফারজানা রিক্তা।

যশোরের শাপলা একাডেমি থেকে নাচের প্রশিক্ষণ নেয়া মেয়েটি এখন টেলিভিশনে অভিনয় এবং মডেলিং এর মাধ্যমে পুরো দেশেই পরিচিত মুখ। তবে নাচের প্রতি ঝোক বা ভালোবাসা থাকলেও মিডিয়াতে কখনো কাজ করবেন এমন পরিকল্পনা একেবারেই ছিলো না তার।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শেষ করে উচ্চ শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুবাদে ঢাকায় আসেন রিক্তা। তারপর ঘটনাচক্রে তার নিজের মামার মাধ্যমেই বিজ্ঞাপনচিত্রে মডেল হওয়ার সুযোগ পেয়ে সেটি করতে রাজি হয়ে যান।

বিজ্ঞাপনে মডেল হিসেবে ফারজানা রিক্তার যাত্রাটা বেশ রাজকীয় ছিলো বলা যায় কারণ আজ থেকে প্রায় এক দশক আগে জনপ্রিয় নির্মাতা অমিতাভ রেজার নির্দেশনায় গ্রামীণফোনের পরপর পাঁচটি বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেছিলেন তিনি। সেই সময়ে মডেল হিসেবে এই কাজগুলো নবাগত রিক্তাকে ব্যাপক পরিচিতি এনে দেয় ইন্ডাস্ট্রিতে।

এরপর আরো অনেক বিজ্ঞাপনেই মডেল হিসেবে কাজ করেছেন তিনি। সেখান থেকেই নাটকে অভিনয়ের সুযোগ পান তিনি। ততোদিনে এই মিডিয়ার প্রতি ভালোবাসা বা টান সৃষ্টি হয়েছে তাই অভিনয়ে নিয়মিতভাবে কাজ শুরু করেন। অনেকেই জানেন না যে, অভিনয়ের পাশাপাশি রিক্তার আরেকটা শখ জীবজন্তুর ছবি তোলা। এবং তার তোলা ছবি ন্যাশনাল জিওগ্রাফিতেও প্রকাশিত হয়েছে।

২০১৫ সালে নায়ক রাজ রাজ্জাকের হাত ধরেই ফারজানা রিক্তাকে চলচ্চিত্রে প্রথমবার দেখা যায় নব্বই দশকের জনপ্রিয় চিত্রনায়ক বাপ্পারাজ পরিচালিত ‘কার্তুজ’ সিনেমায়। এরপরে ২০১৬ সালে তাহের শিপন পরিচালিত ‘৭১ এর মিশন’ সিনেমাতেও অভিনয় করেন তিনি।

তবে বিনোদনের সবচেয়ে বড় মাধ্যম মানে সিনেমায় তিনি নজর কাড়েন জনপ্রিয় নির্মাতা অরুণ চৌধুরীর ‘আলতাবানু’ সিনেমাতে বানু চরিত্রে অভিনয় করে। মাঝের দুই বছর অন্যকোনো সিনেমায় অভিনয় না করলেও এই ঈদে দেশীয় ওটিটি প্ল্যাটফর্ম ‘চরকি’র বহুল প্রতীক্ষিত আপকামিং ওয়েবফিল্ম ‘মরীচিকা’তে ফারজানা রিক্তাকে দেখা যাবে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে।

‘মরীচিকা’য় সিয়াম আহমেদের স্ত্রীর চরিত্রে দেখা যাবে রিক্তাকে। নির্মাতার মতে, পুরো গল্পটিই দেখানো হবে পুলিশ অফিসার সিয়ামের দৃষ্টিকোন থেকে। তাই সেলুলয়েডে স্ত্রী হিসেবে সিয়ামকে সাপোর্ট যোগাবেন রিক্তা- সেটা বোঝাই যাচ্ছে।

আফরান নিশো, সিয়াম আহমেদ, মাহিয়া মাহী, জোভানের পাশাপাশি ফারজানা রিক্তা, শিমুল খান, আবদুল্লাহ রানা, নাজনীন চুমকির মতো দক্ষ এবং শক্তিশালী শিল্পী কলাকুশলীরাও পার্শ্বচরিত্রে তাদের মেধার ছাপ রাখতে পারবেন, সেটি আশা করাই যায়।

একটা সাক্ষাৎকারে ফারজানা রিক্তা জানান, ‘প্রথমবার ওয়েবে কাজ করলাম। পছন্দের সব সহশিল্পীকে একসঙ্গে পেয়েছি। সিয়ামের সঙ্গে এটা আমার প্রথম কাজ। গল্প, চরিত্র সব কিছু মিলিয়ে আমার কাছে নতুন এক অভিজ্ঞতা এটা।

বর্তমান ওয়েব সিরিজ থেকে ব্যতিক্রম একটি ওয়েব সিরিজ ‘মরীচিকা’। আশা করছি দর্শক পছন্দ করবেন। ট্রেলার দেখে তো পুরো সিনেমা বোঝা যাবেনা, কে জানে হয়তো একটি সাইড ক্যারেক্টরাই পুরো সিনেমার গল্পের মোড় ঘুরিয়ে দিবে।’

Ad