কান চলচ্চিত্র উৎসবে ‘রেহানা মরিয়ম নূর’ টিম

আফজালুর ফেরদৌস রুমন : ৭৪তম কান চলচ্চিত্র উৎসবে অফিশিয়াল সিলেকশনের আঁ সাতা রিগা বিভাগে নির্বাচিত হয়েছে নির্মাতা আবদুল্লাহ মোহাম্মাদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’। এই প্রথমবার বাংলাদেশের কোনো সিনেমা বিশ্ব চলচ্চিত্রের অন্যতম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে জায়গা করে নিয়েছে। এই চলচ্চিত্র উৎসবে যোগ দিতে ফ্রান্সের রাজধানীর প্যারিসে পৌঁছেছেন ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রের সাত সদস্যের দলটি।

গত শুক্রবার রাতে সাত সদস্যের দলটি প্যারিসে নেমেছেন। প্যারিসের পাশের একটি ছোট্ট শহরের হোটেলে তারা ১০ দিনের কোয়ারেন্টিনে রয়েছেন জানা গেছে। নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ, অভিনেত্রী আজমেরি হক বাঁধন ছাড়াও এ দলে রয়েছেন নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু, সিনেমাটোগ্রাফার তুহিন তামিজুল, প্রডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল, কালারিস্ট চিন্ময় রায় ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার।

‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার ফেসবুক পেজে শনিবার একটি ছবি পোস্ট করা হয়েছে। সেখানে সাত জনের টিমের ছয়জনকে দেখা যাচ্ছে। ছবিটি পোস্ট করে জানানো হয়েছে, অবশেষে আমরা প্যারিসে। কান ফিল্ম ফেস্টিভ্যাল শুরু হতে এখনও দশ দিন। আমার সেখানে থাকব ৬ জুলাই। এখন আমরা কোয়ারেন্টিনে আছি।

প্রাইভেট মেডিক্যাল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করেন। এক সন্ধ্যায় কলেজ থেকে বের হওয়ার সময় রেহানা একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হন। এরপর থেকে সে এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ করতে শুরু করেন এবং ক্রমেই একরোখা হয়ে ওঠেন।

একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ করা হয়। এমন অবস্থায় অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায়বিচারের খোঁজ করতে থাকেন। আগামী ৫ই জুলাই কোয়ারেন্টিন পর্ব শেষ হওয়ার পরদিন ৬ জুলাই থেকে পুরো টিম কান চলচ্চিত্র উৎসবে যোগ দেবেন বলে জানা গেছে। সিনেমার প্রযোজক জেরেমি চুয়া সিনেমার টিমের সঙ্গে সিঙ্গাপুর থেকে যোগ দেবেন জুলাইয়ের প্রথম সপ্তাহেই।

পোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব ও সাঈদুল হক খন্দকার। ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার।

সহপ্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন। সিনেমাটিতে আরও অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে।

Ad