পূজার সিনেমা ‘টনিক’

আফজালুর ফেরদৌস রুমন : বয়স হলেই বুড়িয়ে যাওয়া নয়, জীবনের প্রতিটা দিনই নতুন ভাবে বাচার, ইচ্ছা পূরন করার গল্প নিয়ে এই পূজায় নতুন সিনেমা ‘টনিক’ নিয়ে হাজির হচ্ছেন ওপার বাংলার সাংসদ এবং জনপ্রিয় অভিনেতা দেব। সাথে আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন শক্তিশালী অভিনেতা পরাণ বন্দ্যোপাধ্যায়।

টিজার রিলিজের পর আপাতত এটাই মনে হচ্ছে যে, নিজের মনের জোরের উপর ভর করে পাহাড়ি মনোরম রাস্তা, নদী, ঝর্ণাতে শেষ বয়সের জীবনে বেচে থাকার আনন্দের খোজে নামা এক বৃদ্ধ এবং এক ট্যুরিস্ট গাইডের গল্প বলবে ‘টনিক’। যেটি আদতে ইচ্ছাপূরণের গল্প।

সিনেমাতে একটি ট্রাভেল এজেন্সির কর্মী হিসাবে দেখতে পাওয়া যাবে দেবকে। দেবের কাকার ভূমিকায় রয়েছেন পরাণ বন্দ্যোপাধ্যায়। এই দুই প্রধান চরিত্রের সম্পর্কের সমীকরণ নিয়েই এগোবে এই সিনেমার গল্প। এখানে দেব অভিনীত চরিত্রটির নামই টনিক। সিনেমায় দেব একজন টুর প্ল্যানার এবং ট্যুরিস্ট গাইড। যিনি ঘুরতে নিয়ে যান বয়স্ক দুই মানুষকে। বৃদ্ধ বয়সে ঘুরতে যেয়ে এই দুজন মানুষ যেনো নতুন করে জীবনের রসদ খুঁজে পান।

অভিজিৎ সেন পরিচালিত প্রথম সিনেমা ‘টনিক’এ টনিকের ভূমিকায় দেখা যাবে দেবকে। বানিজ্যিক সিনেমার ঘরানার পাশাপাশি দেব গত কয়েক বছরে বেশকিছু নান্দনিক সিনেমা উপহার দিয়েছে। ‘চাঁদের পাহাড়’, ‘সাঁঝবাতি’র পর এবার ব্যতিক্রমী এই  চরিত্রে হাজির হবেন তিনি।

সিনেমায় দেব ও পরাণ বন্দ্যোপাধ্যায় ছাড়াও আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন শকুন্তলা বড়ুয়া। বয়সকে তুড়ি মেরে উড়িয়ে টনিক রূপি দেবের সঙ্গে মিলে সাইকেল চালিয়েছেন, পাহাড়ে উঠেছেন এমনকি রিভার রাফটিংও করেছেন পরাণ বন্দ্যোপাধ্যায়। সিনেমার মূল বিষয় এটাই যে,  শরীরে বার্ধক্য আসে, মনে নয়।

বেঙ্গল টকিজের সিনেমা ‘টনিক’ এর সঙ্গীত পরিচালনার দায়িত্বে আছেন কলকাতার জনপ্রিয় মিউজিক ডিরেক্টর জিৎ গাঙ্গুলি। প্রযোজনা সংস্থা সূত্রে জানা গেছে, দার্জিলিংয়ে বেশিরভাগ অংশের শুটিং সম্পন্ন হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে এই দুর্গাপুজোতেই ‘টনিক’এর দেখা মিলবে প্রেক্ষাগৃহে। বেঙ্গল টকিজ এবং দেব ভেঞ্চার্স প্রযোজিত ’টনিক’ কোনো ওটিটি প্ল্যাটফর্ম নয় বরং মুক্তি পেতে চলেছে সিনেমাহলে এমনটাই জানিয়েছেন সবাই।

উল্লেখ্য, করোনার এই নাজুক পরিস্থিতিতে ‘টনিক’ প্রথম সিনেমা যেটা পুজোতে রিলিজের ঘোষণা করা হয়েছে। দেব জানিয়েছেন ‘সিনেমাহল টিকিয়ে রাখতে আস্তে আস্তে এগিয়ে আসতে হবে সবাইকে। পূজার সময় পরিস্থিতি সন্তোষজনক মনে হলে রিস্ক থাকলেও নিয়ম মেনেই সিনেমাটি মুক্তি দেয়া হবে।

Ad