ভিন্নধর্মী গল্প নির্ভর সিনেমা নিয়ে এক নতুন নিরব

আফজালুর ফেরদৌস রুমন : এই সময়ে ঢাকাই চলচ্চিত্রে ব্যস্ত সময় পার করছেন চিত্রনায়ক নিরব। একের পর এক ভিন্নধর্মী সিনেমায় অভিনয় করছেন তিনি। এসব সিনেমা মুক্তি পাবার পর অভিনেতা হিসেবে তিনি একটা স্বতন্ত্র জায়গায় নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হবেন একথা বলা যায় নিঃসন্দেহে। জন্মদিনে তাকে নিয়ে এই বিশেষ ফিচার।

নিরবের মুক্তি প্রতীক্ষিত সিনেমাগুলির দিকে একনজর তাকালেই বলা যায় তিনি এখন গল্প এবং চরিত্র বুঝেই কাজ করছেন। কারন এই সময়ে দর্শকদের চাহিদা এবং ভালোলাগার সংজ্ঞা বদলেছে, তাই ভিন্নতা এবং নতুনত্ব না থাকলে তাদের মন জয় করা যাবেনা। বদলে যাওয়া দর্শকদের রুচি এবং বিনোদনের নতুন মাধ্যম ওটিটি আসার পর স্বাভাবিকভাবেই এখন কনটেন্ট নিয়ে কাজ হচ্ছে আগের চেয়ে বেশি।

কিছুদিন আগে দেশীয় ওটিটিতে রিলিজ দেয়া হয়েছে অনন্য মামুন পরিচালিত ‘কসাই’। গল্প, নির্মান এবং শিল্পীদের দক্ষ অভিনয় সিনেমাটিকে নিয়ে আসে আলোচনায়। এই সিনেমায় ভিন্নধর্মী অভিনয় দিয়ে নজর কাড়েন নিরব। প্রায় এক যুগের ক্যারিয়ারে অনেক পরিশ্রম, ত্যাগ এবং অভিনয়ের প্রতি ভালোবাসা তাকে আস্তে আস্তে এই সময়ে এসে ইন্ডাস্ট্রির একজন সম্ভাবনাময় অভিনেতা হিসেবে দাড় করিয়েছে। সামনে বেশকিছু ভিন্নধর্মী গল্পের সিনেমা নিয়ে তিনি হাজির হচ্ছেন দর্শকদের সামনে।

কিছুদিন আগে নিরব শ্যুটিং শেষ করলেন আমাদের দেশের প্রখ্যাত অভিনেত্রী রোজিনা’র পরিচালনায় প্রথম সিনেমা ‘ফিরে দেখা’র। মুক্তিযুদ্ধের গল্প নিয়ে নির্মিত এই সিনেমায় তিনি জুটি বেধেছেন স্পর্শিয়া’র সাথে। এছাড়া অন্যদুটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন রোজিনা এবং ইলিয়াস কাঞ্চন। এছাড়া মুক্তির অপেক্ষায় আছে সৈকত নাসির পরিচালিত ‘ক্যাসিনো’।

সমসাময়িক আরেকটি সত্য কাহিনী অবলম্বনে নির্মিত এই সিনেমায় তিনি জুটি বেধেছেন বুবলীর সাথে। প্রায় এগারো বছর পরে বন্ধন বিশ্বাসের ‘ছায়াবৃক্ষ’ সিনেমার মাধ্যমে তিনি জুটি বেধেছেন চিত্রনায়িকা অপু বিশ্বাসের সাথে। চা বাগানের শ্রমিকদের গল্প নিয়ে নির্মিত এই সিনেয়ায় নিরবের লুক প্রশংসা পায়।

সিলেটে সিনেমাটির শ্যুটিং সম্পন্ন হয়েছে সম্প্রতি। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে দুটি সিনেমাই মুক্তি পাবে শিগগিরই। এছাড়া বুবলীর বিপরীতে ‘চোখ’ নামের আরো একটি সিনেমাতে কাজ করছেন নিরব। ভিন্নধর্মী একটি গল্পের এই সিনেমা পরিচালনা করবেন আসিফ ইকবাল জুয়েল। এর বাইরে আরেক আলোচিত নির্মাতা সৈকত নাসিরের তারকাবহুল ‘ক্যাশ’ সিনেমায় নিরব জুটি বাধবেন এই সময়ের আরেক আলোচিত চিত্রনায়িকা পূজা চেরীর সাথে।

তবে যে সিনেমাটি নিয়ে সাধারণ দর্শকদের মাঝে আগ্রহ সবচেয়ে বেশি সেটি হচ্ছে ‘অমানুষ’। দেশের আলোচিত এবং জনপ্রিয় অভিনেত্রী মিথিলার সাথে প্রথমবারের মতো চলচ্চিত্রে জুটি বেধে আসছেন নিরব। অনন্য মামুন পরিচালিত ‘অমানুষ’ নামক এই সিনেমায় শ্যুটিং চলছে।

লাইনআপ দেখে একথা নিশ্চিত করে বলা যায় যে, এই সিনেমাগুলি রিলিজ হবার পরে ঢাকাই চলচ্চিত্রে অভিনেতা হিসেবে একটি শক্ত জায়গায় নিজেকে অধিষ্ঠিত করতে যাচ্ছেন নিরব। প্রতিটি সিনেমাতেই ভিন্নধর্মী ক্যারেক্টর এবং সেই অনুযায়ী লুক তাকে আলোচনায় এনেছে।

সময়ের সাথে সাথে একজন প্রতিশ্রুতিশীল অভিনেতা হিসেবে নিজেকে প্রতিনিয়ত ভেঙে এক নতুন দক্ষ অভিনেতা হিসেবে গড়ার লক্ষ্যে যে পরিশ্রম এবং চেষ্টা তিনি করে যাচ্ছেন তা অবশ্যই প্রশংসার দাবিদার৷ শুভকামনা রইলো নিরবের সুন্দর আগামীর জন্য।

Ad