শুটিং শেষ হলো ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়ারি’র

আফজালুর ফেরদৌস রুমন : এস হুসাইন জাইদির ‘মাফিয়া কুইন অব মুম্বাই’ অবলম্বনে তৈরি হচ্ছে বলিউডের অন্যতম আলোচিত এবং প্রশংসিত নির্মাতা সঞ্জয় লীলা বনসালীর বহুল প্রতীক্ষিত ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়ারি’। এই সিনেমার মাধ্যমে বানসালির সিনেমায় প্রথমবার দেখা যাবে আলিয়া ভাটকে।

কামাথিপুরা পতিতালয়ের বিক্রি হওয়া এক কিশোরী ক্যামন করে মুম্বাইয়ের সবচেয়ে বড় পতিতালয়ের প্রধান হয়ে উঠেন এমনকি রাজনীতিতেও নিজের ছাপ রাখেন সেটাই এই সিনেমায় দেখা যাবে। গাঙ্গুবাঈ চরিত্রে ইতিমধ্যে টিজারে ঝড় তুলেছেন আলিয়া। করোনা পরিস্থিতির কারনে বারবার ডেট পেছানোর পর সম্প্রতি শ্যুটিং সম্পন্ন হয়েছে এই ম্যাগনাম ওপাসের।

প্রায় দুই বছর পর রোববার (২৭ জুন) ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়ারি’ সিনেমার শুটিং শেষ হয়েছে। এ উপলক্ষে ফটো ও ভিডিও শেয়ারিং সাইট ইনস্টাগ্রামে সিনেমার পরিচালক সঞ্জয় লীলা বানসালি এবং ক্রুদের সঙ্গে ছবি পোস্ট করেছেন আলিয়া। পোস্টের ক্যাপশনে সংক্ষেপে শুটিংয়ের অভিজ্ঞতা জানিয়েছেন তিনি।

এই প্রজন্মের অন্যতম জনপ্রিয় এবং দক্ষ অভিনেত্রী আলিয়া ভাট ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়ারি’ সিনেমার শ্যুটিং সম্পন্ন করে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি জানিয়েছেন, সিনেমাটি করতে গিয়ে ব্যক্তি এবং অভিনেত্রী হিসেবে একটি বদল হয়েছে তার জীবনে।

আলিয়া বলেন, ‘২০১৯ সালের ৮ ডিসেম্বর গাঙ্গুবাইয়ের শুটিং শুরু করেছিলাম। দুই বছর পরে সিনেমাটি শেষ করলাম। এই সিনেমার শুটিং চলাকালে দুই বার লকডাউন ও দু’টি সাইক্লোন হয়েছে। পরিচালক ও অভিনয়শিল্পীরা কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। এটি তৈরিতে যে ঝামেলা হয়েছে তা বলতে গেলে আরো একটি সিনেমা।’

তিনি আরো লেখেন, ‘জীবনে এক বিশাল পরিবর্তনের অভিজ্ঞতা। সঞ্জয় লীলা বানসালি স্যারের নির্দেশনায় কাজ করা আমার সারাজীবন স্বপ্ন ছিল, তবে আমি যে যাত্রা শুরু করেছিলাম তার জন্য কোনো কিছুই এই দু’বছরে আমাকে প্রস্তুত করতে পারেনি। একজন ভিন্ন মানুষ হয়ে সেট থেকে বেরিয়ে এসেছি! স্যার, আমি আপনাকে ভালোবাসি! আপনাকে আপনার মতো রাখার জন্য ধন্যবাদ। সত্যিই আপনার মতো আর কেউ হয় না।’

সিনেমার সকল ক্রুদের ধন্যবাদ জানিয়ে আলিয়া আরো লেখেন, ‘যখন কোনো সিনেমা শেষ হয় তখন নিজের একাংশও শেষ হয়ে যায়! আজ আমি আমার একাংশ হারিয়ে ফেলেছি। গাঙ্গু আমি তোমাকে ভালবাসি! তোমাকে অনেক মনে পড়বে। আমার ক্রুদের কথা না বললেই নয়। এই দুই বছর ধরে তারাই আমার পরিবার এবং বন্ধু বান্ধব! আপনাদের ছাড়া কিছুই সম্ভব হতো না! ভালোবাসা সবার জন্য।’

মূল ভূমিকায় আলিয়া ছাড়াও এই বিগ বাজেটের সিনেমায় আরো অভিনয় করেছেন শান্তনু মহেশ্বরী, সীমা পাওয়া, বিজয় রাজ, ইন্দিরা তিওয়ারি, হুমা কোরাইশি সহ আরো অনেকে। এছাড়া দুটি ছোট্ট কিন্তু গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে অজয় দেবঘন এবং ইমরান হাশমিকে। জয়ন্তীলাল গাড়া এবং সঞ্জয় লীলা বনসালীর প্রযোজনায় এই সিনেমা আগামী বছর মুক্তি পাবে বলে ধারনা করা হচ্ছে। পরিচালনার পাশাপাশি এই সিনেমার মিউজিকও করেছেন সঞ্জয় লীলা বনসালী।

হাইওয়ে, কাপুর এন্ড সন্স, উড়তা পাঞ্জাব, ডিয়ার জিন্দেগী, রাজি সিনেমায় নিজের অসাধারণ অভিনয় দক্ষতা প্রমানের পর এবার সঞ্জয় লীলা বানসালীর সাথে প্রথমবার কেমন ভাবে সেলুলয়েডে হাজির হচ্ছে সেটা নিয়ে ভক্তদের আগ্রহ ইতিমধ্যে আকাশচুম্বী। অন্যদিকে হাম দিল দে চুকে সানাম, দেবদাস, ব্ল্যাক, রাম-লীলা, বাজিরাও মাস্তানী এবং পদ্মাবতের মতো ম্যাগনাম ওপাসের পর এই সিনেমা দিয়েও দর্শকদের মন জয় করতে পারেন কিনা সঞ্জয় লীলা বনসালী সেটাই দেখার বিষয়।

Ad