সিনেমা এবং ওয়েব সিরিজ নিয়ে ব্যস্ত চিত্রনায়ক ইমন

আফজালুর ফেরদৌস রুমন : ২০০৭ সালে তৌকির আহমেদ পরিচালিত ‘দারুচিনি দ্বীপ’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয় ইমনের। তার অভিনয় সেই সিনেমায় নজর কাড়লেও ২০১০ সালের ‘গহিনে শব্দ’ সিনেমার মাধ্যমে চিত্রনায়ক হিসেবে আলোচনায় আসেন তিনি।

পরবর্তীতে ‘পদ্ম পাতার জল’ বা কিছুদিন আগে ‘পাসওয়ার্ড’ সিনেমায় তার অভিনয় দক্ষতা তাকে এই সময়ের সম্ভাবনাময় এবং আস্থাশীল চিত্রনায়ক হিসেবে প্রতিষ্ঠিত করে। যার প্রমান হিসেবে এই সময়ে অর্ধ ডজনের মতো সিনেমায় মূল নায়ক হিসেবে কাজ করছেন তিনি।

এর মধ্যে কয়েকটি সিনেমার শ্যুটিং শেষ এমনকি সেন্সরও হয়ে গেছে। বাকিগুলোর হয় শ্যুটিং চলছে বা শ্যুটিং শুরুর অপেক্ষা। প্রায় ১৪ বছর ইন্ডাস্ট্রিতে কাজ করছেন তিনি। করোনা পরিস্থিতি, হল বিমুখ দর্শক, নতুন সিনেমা নির্মান কমে যাওয়া সহ নানা কিছুর মধ্যে দিয়ে কঠিন সময় পার করা এই সিনেমা ইন্ডাস্ট্রিতে ইমন আস্থার সাথে ব্যস্ত সময় কাটাচ্ছেন তার আপকামিং প্রজেক্টগুলো নিয়ে।

সময়ের সাথে সাথে অভিনেতা হিসেবে ভিন্নধর্মী গল্প এবং চরিত্রের প্রতি আগ্রহ এবং নিজেকে বদলানোর জন্য যে পরিশ্রম এবং ডেডিকেশনের মধ্য দিয়ে নিজেকে নিয়ে গেছেন তার ফলাফল এই সাম্প্রতিক ব্যস্ততা তা বলার অপেক্ষা রাখেনা।

একটি সাক্ষাৎকারে ইমন জানান, সত্যি কথা বলতে সবকিছু মিলিয়ে এই ১৪ বছরে অভিনেতা হিসেবে কিছু প্রাপ্তি এবং কিছু অপ্রাপ্তি আছে। প্রাপ্তি-অপ্রাপ্তি নিয়ে আমি আসলে সেভাবে চিন্তা করিনাই। আমার চলচ্চিত্রের প্রতি একটা ভালোলাগা সবসময়ই ছিলো। চলচ্চিত্র কাজ করার জন্য অনেক সময় টেলিভিশনের অনেক অফার ছেড়ে দিয়েছি।

আমি চাইলে সেই সময় প্রচুর নাটক বা টেলিফিল্মে কাজ করতে পারতাম। চলচ্চিত্রের জন্য সেসব করা হয়নি।  তবে আমি সবসময় চেস্টা করেছি আমার কাজটা সিরিয়াসলি করার জন্য। যে সিনেমাগুলি মুক্তি প্রতীক্ষায় সেগুলো মুক্তি পেলে এক নতুন ইমনকে দেখতে পারবে সবাই এটা আমি সাহসের সাথেই বলতে পারি এবং সামনে আরো অনেক ভালো ভালো কাজ করার অপেক্ষায় আমি।

ওয়াজেদ আলী সুমনের পরিচালনায় ‘ব্লাড’, সৈকত নাসিরের ‘আকবর- ওয়ান্স আপন এ টাইম ইন ঢাকা’ এই দুটি সিনেমার কাজ করোনার কারনে পিছিয়ে গেলেও অঞ্জন আইচের ‘আগামীকাল’ ও ‘কানামাছি’ এবং সাদেক সিদ্দিকীর ‘সাহসী যোদ্ধা’, রকিবুল আলম রকিব পরিচালিত ‘বিয়ে আমি করবো না’, সাইদুল ইসলাম রানার পরিচালনায় ‘বীরত্ব’ সিনেমার সব কাজ শেষ হয়ে এখন মুক্তির প্রতীক্ষায়।

প্রতিটা সিনেমার গল্প এবং তার চরিত্র একটি অন্যটির চেয়ে আলাদা এবং দর্শকেরা এই সিনেমাগুলি মুক্তি পেলে এক নতুন ইমনকে দেখতে পাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন এই পরিশ্রমী চিত্রনায়ক। সম্প্রতি এই সময়ে এসে জনপ্রিয় হয়ে ওঠা ওটিটি প্ল্যাটফর্মের জন্য একটি ওয়েব সিরিজে কাজ শেষ করছেন তিনি।

হরর থ্রিলার ঘরনার এই ওয়েব সিরিজের নাম ‘আবার’। এটি পরিচালনা করেছেন অঞ্জন আইচ। ওটিটি প্ল্যাটফর্ম এখন সারাবিশ্বের মতো আমাদের দেশেও জনপ্রিয় তাই অন্য অনেক তারকার মতো ইমনও নাম লিখিয়েছেন এই মাধ্যমে।

ইমন এই বিষয়ে জানান, ‘খুব অল্প সময়ের মাঝেই নিজের কাজটি নিয়ে সারাবিশ্বের বাংলাভাষী দর্শকদের কাছে পৌছে যাওয়া যায় এই প্ল্যাটফর্মের মাধ্যমে। আর এখানে ভিন্নধর্মী কনটেন্ট এবং ভালো বাজেট নিয়ে কাজ করা যায় তাই ব্যতিক্রমী একটি কাজের অংশ হবার সুযোগ পেয়ে আমি কাজটি করতে সম্মত হয়েছি। আশাকরি এটি সব শ্রেনীর দর্শকদের ভালো লাগবে।’

সম্প্রতি একটি বিজ্ঞাপন চিত্রেও অংশ নিয়েছেন তিনি ঢাকাই সিনেমার অন্যতম আলোচিত চিত্রনায়িকা বুবলীর সাথে। ইমন-বুবলীর লুক এবং কেমেস্ট্রি এবং ভিন্নধর্মী নির্মানের এই বিজ্ঞাপনচিত্রটি ইতিমধ্যে অনেকের কাছে প্রশংসা পাচ্ছে।

শুভ কামনা রইলো চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে ১৪ বছর ধরে ভালোবাসার সাথে কাজ করা অভিনেতা ইমনের জন্য। চলচ্চিত্র অংগনে নিজের চেষ্টা, পরিশ্রম এবং টিকে থাকার লড়াই আজ তাকে একটা সম্ভাবনার জায়গায় দাড় করিয়েছে, সামনের দিনগুলোতে এই জায়গা আরো পাকাপোক্ত হবে এবং অভিনেতা হিসেবে তিনি জয় করবেন সবার মন এই কামনা রইলো।

Ad