মাল্টিস্টারার ‘অন্তর্জাল’-এ এবিএম সুমন

আফজালুর ফেরদৌস রুমন : আগামীর যুদ্ধটা হবে সাইবারে, কতটা প্রস্তুত আমাদের যোদ্ধারা- এই মূল ভাবনা নিয়ে নির্মিত হতে যাচ্ছে বাংলাদেশের প্রথম সাইবার থ্রিলার চলচ্চিত্র ‘অন্তর্জাল’। দীপংকর দীপনের পরিচালনায় এই সিনেমায় আগেই চুক্তিবদ্ধ হয়েছিলেন সিয়াম আহমেদ, বিদ্যা সিনহা সাহা মীম, সুনেরাহ বিনতে কামাল।

এবার চুক্তিবদ্ধ হলেন দেশের অন্যতম আলোচিত অভিনেতা আশফাক সুমন। সিনেমাটিতে সিআইডির ফিনটেক সাইবার ক্রাইমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রায়হান চরিত্রে দেখা যাবে তাকে।

প্রতিবছর সারাবিশ্বে ২ ট্রিলিয়ন মার্কিন ডলার বাজারমূল্যের ফিনটেক সাইবার ক্রাইম সংগঠিত হয়। বাংলাদেশ পুলিশের ক্রাইম ইনভেসটিগেশন ডিপার্টমেন্ট সিআইডি ফিনটেক সংশ্লিষ্ট নানান সাইবার ক্রাইমের রহস্য ও অপরাধ দমনে কাজ করছে।

সিআইডি একদিকে প্রযুক্তিগত দক্ষতা আর অন্যদিকে আইনগত পদক্ষেপের মাধ্যমে আর্থিক সাইবার ক্রাইম, এআই নির্ভর আর্থিক অপরাধ, বিগ ডেটা, ব্লকচেইন নির্ভর বিভিন্ন ফিনটেক সাইবার অপরাধের রহস্য সমাধান করছে।

এবিএম সুমন জানান, ‘দীপংকর দীপন দাদার ‘ঢাকা অ্যাটাক’ আমার ক্যারিয়ারে অন্য মাত্রা যোগ করেছে। তার ভিশন খুব পরিষ্কার। যে কোনো কাজের জন্য তার অভিনয়শিল্পীদের সঙ্গে দারুণ বোঝাপড়া তৈরি হয়। তার সঙ্গে কাজের অভিজ্ঞতা আমাকে দারুণ কিছু জানার সুযোগ করে দেয়। এই সিনেমার চরিত্রটি আমার খুব ভালো লেগেছে। তাই কাজটি করতে রাজি হয়েছি। আশাকরি ভিন্নধর্মী গল্পের এই সিনেমাটি সবার কাছেই ভালো লাগবে।’

এই সিনেমায় সিয়াম আহমেদের চরিত্রের নাম লুমিন। যে কিনা রাজশাহীর এক তরুণ কম্পিউটার প্রোগ্রামার। চাকরির জন্য সিভি নিয়ে অন্যের কাছে না ঘুরে নিজেই একটি স্টার্ট-আপ বানিয়ে অন্যদের চাকরি দেওয়ায় পরিকল্পনা করে।

অন্যদিক রোবটপ্রেমি তরুনী প্রিয়ম নামের এক চরিত্রে অভিনয় করছেন সুনেরাহ। বিদ্যা সিনহা মিমকে কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট)-এর সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট হিসাবে দেখা যাবে এই সিনেমায়।

‘অন্তর্জাল’ সিনেমাটির গল্প লিখেছেন দীপংকর দীপন, সাইফুল্লাহ রিয়াদ ও আশা জাহিদ। সংলাপও সাইফুল্লাহ রিয়াদের। চিত্রনাট্য লিখেছেন পরিচালক নিজেই। সরকারের আইসিটি ডিভিশনের উদ্যোগে নির্মিতব্য এই চলচ্চিত্রটির প্রযোজনা প্রতিষ্ঠান মোশন পিপল স্টুডিও। সার্বিক সহযোগিতায় স্পেলবাউন্ড লিও বার্নেট।

গেল ৩০ জুন সন্ধ্যায় চলচ্চিত্রটির প্রযোজনা প্রতিষ্ঠান মোশন পিপল স্টুডিওসের অফিসে এবিএম সুমনের এর সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়। এসময় উপস্থিত ছিলেন ‘অন্তর্জাল-এর প্রযোজক সাদেকুল আরেফীন ও সহ-প্রযোজক শাহ আমীর খসরু। এবিএম সুমন বর্তমানে জাজ মালি্টমিডিয়ার বিগ বাজেট হলিউড সিনেমা মাসুদ রানা-র জন্য নিজেকে প্রস্তুত করছেন।

শিগগিরই এই সিনেমার শ্যুটিং শুরু হবার কথা। এছাড়া ‘আদি’, ‘বিউটি সার্কাস’, ‘হৃদিতা’, ‘দাহকাল’ সহ বেশকিছু সিনেমার কাজ শেষ করেছেন তিনি। এই সিনেমাগুলি মুক্তি পেলে ঢাকাই সিনেমা একজন দক্ষ অভিনেতার দেখা পাবে একথা বলার অপেক্ষা রাখেনা।

Ad