লন্ডনে ‘রেইনবো ফিল্ম ফেস্টিভ্যাল’এ সেরা পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল

আফজালুর ফেরদৌস রুমন : নিজের নির্মিত প্রথম সিনেমা ‘ঊনপঞ্চাশ বাতাস’ মুক্তির পর ভিন্নধর্মী কনটেন্ট এবং ব্যতিক্রমী নির্মানের কারনে সাধারণ দর্শকদের পাশাপাশি সমালোচক এবং মিডিয়ার প্রশংসা পেয়েছেন নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল। গত জানুয়ারীতে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘বাংলাদেশ প্যানারোমা’ বিভাগে সেরা সিনেমার পুরস্কার পায় ‘ঊনপঞ্চাশ বাতাস’।

এবার বিশ্বের ১৪টি দেশের মোট ১৫ টি ভাষায় নির্মিত ৩০টি চলচ্চিত্র নিয়ে ২৩তম ‘রেইনবো’ চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে মাসুদ হাসান উজ্জ্বল নির্বাচিত হয়েছেন শ্রেষ্ঠ পরিচালক হিসেবে। ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার জন্য তিনি এই সম্মানে ভূষিত হলেন। গত রবিবার (৪ঠা জুলাই) লন্ডন টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস এই উৎসবের উদ্বোধন করেন। আয়োজন চলে পূর্ব লন্ডনের জেনেসিস সিনেমা, রিচ মিক্স সিনেমা এবং ব্রাডি আর্টস সেন্টারে।

এই উৎসবে বাংলাদেশে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র নির্মাণ এবং মুক্তিযুদ্ধের সময়কালীন অভিজ্ঞতা নিয়ে একটি প্রাণবন্ত আলোচনায় অংশগ্রহণ করেন ইংল্যান্ডে অবস্থানরত বৃটিশ বাংলাদেশিরা। অনুষ্ঠানে হাবিবুর রহমান পরিচালিত ‘অলাতচক্র’ এবং নাসিরুদ্দিন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ প্রদর্শিত হয়। শনিবার (১০ জুলাই) ‘ওমেন্স ফিল্ম কনফারেন্স’ অনুষ্ঠিত হয়।

রেড ব্রিজ কাউন্সিলের কাউন্সিলার এবং স্থানীয় সংস্কৃতিকর্মী সৈয়দা সায়মা আহমেদের উপস্থাপনায় স্থানীয় মহিলাদের উপস্থিতিতে অনলাইনে এই অনুষ্ঠান চলে। এই কনফারেন্সে অংশগ্রহণকারীরা রেইনবো ফিল্ম সোসাইটির সহযোগিতায় একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেন। রবিবার (১১ জুলাই) বেথনাল গ্রীণে অবস্থিত রিচ মিক্স সিনেমা হলে এই উৎসবের সমাপনী অনুষ্ঠানে এবারের উৎসবের পুরস্কার ঘোষণা করা হয়।

অভিনন্দন রইলো এই গুনী পরিচালকের জন্য। উল্লেখ্য ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমাটি পরিচালনার পাশাপাশি এর কাহিনী, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা ও সংগীত পরিচালনও একাই করছেন মাসুদ হাসান উজ্জ্বল। সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, ইমতিয়াজ বর্ষণ, শার্লিন ফারজানা, ইলোরা গহর, মানস বন্দোপাধ্যায়, ইনামুল হক, খায়রুল বাসার ও ফারিহা শামস সেওতি সহ আরো অনেকে।

Ad