বাঁধনের ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেন নি’

আফজালুর ফেরদৌস রুমন : সুন্দর, নিরিবিলি একটি রেষ্টুরেন্ট ‘রবীন্দ্রনাথ এখানে কখন ও খেতে আসেন নি’। রেষ্টুরেন্টের মালিক রহস্যময়ী নারী মুশকান জুবেরি। রেস্টুরেন্টের খাবারের সুনাম শুনে দূর-দূরান্ত থেকে মানুষ এইখানে খেতে আসে। খাবারের স্বাদ এমন অসাধারণ যে একবার খেলে বারবার শুধু খেতেই ইচ্ছে করে।

কিন্তু কি এমন রহস্য এই খাবারের? আবার রেস্টুরেন্টের মালিক মুশকান জুবেরি সম্পর্কেও শোনা যায় নানান রকম গুজব। গ্রামে সে ডাইনি নামে পরিচিত যে কিনা কালো জাদুর চর্চা করে। কেউ তার সম্পর্কে কিচ্ছু জানে না। কারো সাথে তিনি মেশেন না। কিন্তু সবারই প্রশ্ন কে এই মুশকান জুবেরি? কেনই বা এমন অদ্ভুত নাম দিলো সে এই রেষ্টুরেন্টের?

অন্যদিকে পুলিশের নামকরা অফিসার নুরে ছফা সাংবাদিক পরিচয়ে সুন্দরপুর আসেন নিখোঁজ এক ব্যক্তির তদন্ত করতে। তদন্তে জানা নিখোঁজ ব্যক্তি ‘রবীন্দ্রনাথ এখানে কখন ও খেতে আসেন নি’ রেষ্টুরেন্টে এসেছিলো। এছাড়াও আরও কিছু নিখোজ যুবকের কথা জানা যায় যাদের শেষ গন্তব্য ছিল সুন্দরপুরের এই রেষ্টুরেন্ট।

তারপর কি হয়েছিল! এসব নানা প্রশ্নের উত্তর আমরা পেয়েছি উপন্যাসটিতে। এবার তা স্ক্রিনে দেখার পালা। নাজিম উদ্দিনের আলোচিত এবং জনপ্রিয় উপন্যাস ‘রবীন্দ্রনাথ এখানে কখন ও খেতে আসেন নি’ অবলম্বনে ওয়েব সিরিজটি নির্মিত হয়েছে।

বিনোদনের নতুন মাধ্যম এখন ওটিটি। ভিন্নধর্মী কনটেন্ট, ব্যতিক্রমী মেকিং নিয়ে ওয়েবফিল্ম, ওয়েব সিরিজের জয়জয়কার চলছে এখন সারাবিশ্বেই। কলকাতার জনপ্রিয় নির্মাতা সৃজিত মুখার্জি জনপ্রিয় ওটিটি প্লাটফর্ম ‘হইচই’ এর জন্য ‘রবীন্দ্রনাথ এখানে কখন ও খেতে আসেননি’ নামেই ওয়েব সিরিজটি নির্মাণ করেছেন।

আজ রিলিজ দেয়া হয়েছে এই বহুল প্রতীক্ষিত সিরিজটির টিজার। এই ওয়েব সিরিজে মুসশকান জুবেরির চরিত্রে আছে আছেন আমাদের দেশের অভিনেত্রী আজমেরী হক বাঁধন।

অন্যদিকে উপন্যাসের অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র নুরে ছফা রূপে অভিনয় করছেন বলিউডের খ্যাতনামা অভিনেতা রাহুল বোস যদিও সিরিজে তার চরিত্রের নাম নিরুপম চান্দা এবং পাঠকের অন্যতম প্রিয় চরিত্র আতর আলী রূপে দেখা যাবে টালিউডের এই সময়ের দক্ষ এবং শক্তিশালী অভিনেতা অনির্বাণ ভট্টাচার্যকে।

এছাড়া খরাজ খুশনবীস নামের একটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন অঞ্জন দত্ত। নাম ঘোষনার সময়ই সিরিজের কাষ্টিং নজর কেড়েছিলো সকলের। আজ ১ মিনিট ১৪ সেকেন্ডের টিজারে প্রতিটি চরিত্রই লুক এবং স্বতন্ত্রতা দিয়ে নিজেদের দক্ষ উপস্থিতির ঝলক দেখিয়েছে।

জনপ্রিয় ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম ‘হইচই’ তাদের চার বছর পূর্তিতে নতুন ২৫টি ওয়েব সিরিজের নাম ঘোষণা করেছিলো। সেখানে জানানো হয়, ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী নির্মাতা সৃজিত মুখার্জি তাদের প্ল্যাটফর্মের জন্য নির্মাণ করছেন ‘রবীন্দ্রনাথ এখানে কখনো খেতে আসেননি’ সিরিজটি।

নাজিম উদ্দিনের ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’ থ্রিলার ও অ্যাডভেঞ্চার এর মিশেলের এক জনপ্রিয় উপন্যাস। সবকিছু ঠিক থাকলে আগামী ১৩ই আগস্ট ‘হইচই’ তে রিলিজ দেয়া হবে এই সিরিজটি।

বাতিঘর প্রকাশনীর ব্যানারে ২০১৫ সালে প্রকাশ পায় উপন্যাসটি। রহস্য আর রোমাঞ্চে ভরপুর ‘রবীন্দ্রনাথ এখানে কখন ও খেতে আসেন নি’ উপন্যাস পাঠকদের এক ভিন্ন জগতে নিয়ে গিয়েছিলো। সৃজিতের পরিচালনার মুন্সিয়ানা এবং দক্ষ অভিনয়শিল্পীদের অভিনয় সেই উপন্যাসটি রুপালি পর্দায় কতটা স্বার্থক ভাবে তুলে ধরে সেটাই দেখার বিষয়।

Ad