আসছে ‘দ্যা এম্পায়ার’

আফজালুর ফেরদৌস রুমন : তার পুরো নাম মির্জা জহিরউদ্দিন মোহাম্মদ বাবর। তবে ইতিহাসের এই প্রভাবশালী ব্যক্তি সবার কাছে বাবর নামেই পরিচিত। ইতিহাস থেকে জানা যায় জহির উদ্দিন মোহাম্মদ জন্মেছিলেন ১৪৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি।

ফারগানা প্রদেশের আনদিজান শহরে। ফারগানাই বর্তমানের উজবেকিস্তান। ফারগানা প্রদেশের শাসনকর্তা ওমর মির্জার বড় পুত্র ছিলেন বাবর। মঙ্গলদের বারলাস উপজাতিতে বেড়ে উঠলেও বাবরের জাতিতে তুর্কি ও পারস্য সংস্কৃতির একটা সংমিশ্রণ ছিলো।

বাবার দিক থেকে তিনি তৈমুর লঙ্গ এবং মাতার দিক থেকে চেঙ্গিস খানের বংশধর বাবর ভারতবর্ষে মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠা করেন। যার তীক্ষ্ণ রণকৌশলের কাছে হার মানতে বাধ্য হয়েছিলেন ইব্রাহিম লোদি। ঐতিহাসিক এই চরিত্র এবার দেখা যাবে ওটিটিতে। আগেই মূঘল সাম্রাজ্যের স্থপতি বাবরকে নিয়ে নির্মিতব্য এই ওয়েব সিরিজ নিয়ে আলোচনা থাকলেও গতকাল ট্রেলার রিলিজের পর সাড়া ফেলেছে ‘দ্যা এম্পায়ার’।

বলিউড অভিনেতা কুণাল কাপুরকে দেখা গেছে বাবরের ভূমিকায়। ইতিহাসের পাতা থেকে সেলুলয়েডে ডিজনি প্লাস হটস্টার প্ল্যাটফর্মের নতুন এই সিরিজ যে ঝড় তুলতে যাচ্ছে তা বলার অপেক্ষা রাখেনা। বিশাল ব্যয়বহুল সেট, কালারগ্রেডিং, ব্যাকগ্রাউন্ড স্কোর, সংলাপ, সাসপেন্স এবং অভিনয় শিল্পীদের এক্সপ্রেশন দিয়ে আড়াই মিনিটের ট্রেলার প্রশংসায়া পাচ্ছে সকলেরই।

উজকেস্তান থেকে ভারতবর্ষে এসেছিলেন বাবর। কীভাবে শুরু হয়েছিল তাঁর এই সাম্রাজ্য স্থাপনের সফর সিরিজের ট্রেলারে সেই আভাসই পাওয়া যায়। ভারতবর্ষ জয় করার আগের গল্পও উঠে আসবে এই সিরিজে। বাবরের মতো একজন শক্তিশালী সম্রাট্রের চরিত্রের মধ্য দিয়ে ওয়েব দুনিয়ায় অভিষেক করতে যাচ্ছেন কুনাল কাপুর। এবং সেটি যথাযথ ভাবে উপস্থাপন করার জন্য বিশেষ প্রস্তুতি নিয়েছেন তিনি বলে জানিয়েছেন।

অবশ্য ট্রেলার দেখে সেটা বোঝা যায় ভালোভাবেই। সিরিজে এসান খানের চরিত্রে অভিনয় করেছেন নন্দিত অভিনেত্রী শাবানা আজমি। বাবরের দিদি খানজাদা বেগমের চরিত্রে রয়েছেন হিন্দি টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রা দ্রাষ্টি ধামি। খল চরিত্র শেবানি খান হিসেবে অভিনয় করেছেন আরেক বলিউড অভিনেতা দিনো মোরিয়া। এছাড়াও রয়েছেন রাহুল দেব, আদিত্য শিল, সাহের বাম্বা।

অ্যালেক্স রুথারফোর্ডের লেখা ‘এমপায়ার অফ দ্যা মুঘল’ উপন্যাস অবলম্বনে সিরিজটি তৈরি করেছেন মিতাকসারা কুমার। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে জয়পুরে সিরিজের শুটিং শুরু হয়েছিল। মহারাষ্ট্রের কারজাতেও কিছুদিন শুটিং হয়। কাহিনীর ডিমান্ড অনুযায়ী গল্পের একটা বড় অংশের শ্যুটিং করতে হয়েছে উজবেকিস্তানে।

মাঝে প্রযোজক নিখিল আদভানি ‘বাটলা হাউস’ সিনেমার কাজে ব্যস্ত হয়ে যাওয়ায় বহুদিন সিরিজের শুটিং বন্ধ ছিল। পরে ২০২০ সালে শুটিং শুরু হওয়ার পর আবার করোনার কারণে তা স্থগিত হয়ে যায়। পরবর্তীতে নিউ নর্মালে স্বাস্থ্যবিধি মেনে সিরিজের শুটিং সম্পন্ন হয়।

বিগবাজেটের এই সিরিজে কোনো ক্ষেত্রেই কোনো কম্প্রোমাইজ করা হয়নি বলে জানিয়েছে প্রযোজনা সংস্থা। হিন্দিভাষী দর্শকদের জন্য ইতিহাস নিয়ে এতো বড়ো আয়োজনে আর কোনো সিরিজ এখনো বানানো হয়নি বলে দাবি করেছেন তারা। আগামী ২৭ আগস্ট ডিজনি প্লাস হটস্টারের দেখা যাবে হিস্টোরিক্যাল এই ম্যাগনাম ওপাস।

Ad