নওশাবা-আরেফিনের ‘পরিনতি’

আফজালুর ফেরদৌস রুমন : ইউটিউবে রিলিজ দেয়া হয়েছে মিজানুর রহমান লাবু’র রচনায় ও আবুল হোসেইন মাহমুদ এর পরিচালনায় নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পরিণতি’। প্রায় ১৩ মিনিটব্যাপী এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন কাজী নওশাবা আহমেদ ও আরেফিন জিলানী।

স্বামী স্ত্রীর মধ্যকার সম্পর্ক এবং সেটির মধ্যকার কিছু একান্ত বিষয় যা সাধারণত আমলে নেয়া হয়না এমনই কিছু বিধিনিষেধ বেশ সুন্দর ভাবেই তুলে ধরা হয়েছে এই স্বল্পদৈর্ঘ্য ফিকশনে। এক দম্পতির মধ্যকার রোমান্টিক মুহূর্ত দিয়ে ফিকশনের শুরু হলেও শেষটা নির্মম ভাবেই উপস্থাপন করা হছে।

‘পরিণতি’ তে একজন ট্রাক ড্রাইভার এবং তার স্ত্রীর মধ্যকার সম্পর্ক তুলে ধরা হয়েছে। স্বামী বাসায় ফিরলে স্বামীর মর্জিমতো স্ত্রীকে নিজের অনিচ্ছায় হলেও শারীরিক সম্পর্ক গড়তে হবেই, যেখানে একজন নারীর ইচ্ছা বা অনিচ্ছার মূল্য থাকতে পারেনা বহুকাল ধরে চলে আসা এই রীতিনীতি যা একজন নারীর দিক থেকে মুখবুঝে সয়ে নেয়াটা এক সময় তার নিজের কাছে ঘৃনা এবং অপরাধ বলে মনে হতে থাকে যার পরিনতি সব সময় সুখকর হয়না এই বার্তাই দিয়েছে ‘পরিনতি’।

মনের ইচ্ছার বিরুদ্ধে অত্যাচারিত হওয়া এক সাধারণ নারী লুৎফার চরিত্রে অভিনয় করেছেন দক্ষ অভিনেত্রী নওশাবা। অল্প সময়েই তার চরিত্রটি বিশ্বাসযোগ্য ভাবে উপস্থাপন করতে সক্ষম হয়েছেন তিনি তার অভিনয় দক্ষতা দিয়ে অন্যদিকে একজন ট্রাক ড্রাইভার স্বামী যে কিনা স্ত্রীর ইচ্ছা অনিচ্ছাকে আমলে না নিয়ে নিজের শারীরিক ক্ষুধা মেটানোর জন্য জোরপূর্বক সম্পর্ক গড়ে তুলতে চায় এবং এজন্য তার ভেতরের পশু জাগ্রত হয় এমন একটি চরিত্রে আরেফিন জিলানীও অসাধারণ ছিলেন। সামনে তার আরো মানসম্মত কাজ দেখার অপেক্ষা রইলো।

মনে লুকায়িত লালসা কতটা ভয়াবহ হয়ে উঠতে তারই একটি ধারণা দেয়া হয়েছে এই ফিকশনে। সিনেম্যাটিক বিডি ইউটিউব চ্যানেলে দেখা যাবে এই সমাজের অনেক নারীদের মনে পুষে রাখা কিছু না বলা কথার ‘পরিনতি’।

Ad