‘গোলন্দাজ’ ট্রেলারে দেবের বাজিমাৎ

আফজালুর ফেরদৌস রুমন : বাঙালির ‘ফুটবল প্রিয়’ তকমাটা যে মানুষটার জন্য শুরু হয়েছিলো দুঃখজনক হলেও সত্য যে তিনি ইতিহাসের পাতায় হারিয়ে গিয়েছেন। এই নিয়ে নির্মাতা ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের একটা আফসোস ছিলো। সেই আফসোস ভুলেই কলকাতার জনপ্রিয় অভিনেতা দেবের সঙ্গে জুটি বেঁধে পর্দায় সেই ভুলে যাওয়া নগেন্দ্রপ্রসাদকে আনার প্রস্তুতি শুরু করেছিলেন ধ্রুব বন্দ্যোপাধ্যায়।

করোনা পরিস্থিতি, নানা রকম বাধাবিপত্তি পার হয়ে অবশেষে সামনে এলো বহুল প্রতীক্ষিত ‘গোলন্দাজ’ সিনেমার ট্রেলার। সিনেমার স্টারকাস্ট, ক্যারেক্টর লুক, পোষ্টার এবং টিজার প্রকাশ করা হলে সাধারণ দর্শকদের মাঝে আগ্রহ লক্ষ্য করা গিয়েছিলো। এবার আড়াই মিনিটের ট্রেলারে এককথায় ছক্কা হাকালেন দেব এবং ধ্রুব বন্দ্যোপাধ্যায়।

দেশপ্রেম ও ফুটবলের আবেগ কে একেবারে দৃষ্টিনন্দিত ফ্রেমে এবং যুতসই চিত্রনাট্যের বাঁধনে ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন ধ্রুব তার ঝলকই দেখা গেলো ট্রেলারে। ইতিহাসের পাতা থেকে জানা যায় যে, ১৮৭৯ সালে হেয়ার স্কুলে পড়বার সময়, কিশোর নগেন্দ্র প্রসাদ ময়দানে ব্রিটিশ সৈন্যদের ফুটবল খেলা দেখে আকৃষ্ট হয়েছিলেন। তারপর সেই আকৃষ্টতা থেকেই বন্ধুদের নিয়ে ফুটবল খেলা শুরু করেন।

এরপর তাঁর প্রচেষ্টাতে তৈরি হয় ‘দ্য বয়েজ ক্লাব’-যা ছিল কোন ভারতীয় দ্বারা প্রতিষ্ঠিত ফুটবলের প্রথম সংগঠন। সেই কারণেই তাঁকে ‘ভারতীয় ফুটবলের জনক’ বলা হয়। সেই অজেয় মহানায়ক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর অদম্য জেদের কাহিনি পর্দায় ফুটিয়ে তুলছেন ধ্রুব বন্দ্যোপাধ্যায়।

সিনেমায় নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর ভূমিকায় রয়েছেন দেব। পোষ্টার বা টিজারে তার লুক নিয়ে আলোচনা হলেও ট্রেলারে যেনো এক অন্য দেবের দেখা পাওয়া গেলো। একসময়ে পুরোদস্তুর বানিজ্যিক সিনেমার নায়ক থেকে অভিনেতা দেবের এই ট্র‍্যান্সফরমেশন সত্যিই অবাক করার মতো। তার সংলাপ, বডি ল্যাংগুয়েজ, লুক সব মিলিয়ে দেব যেনো নতুন করেই আসছেন সেলুলয়েডে নগেন্দ্রপ্রসাদ হয়েই।

সিনেমায় শোভাবাজারের রানি এবং নগেন্দ্রপ্রসাদের স্ত্রী কমলিনীর ভূমিকায় এই সময়ের আলোচিত অভিনেত্রী ঈশা সাহা। ছোট পর্দায় সাড়া জাগানিয়া এই দক্ষ অভিনেত্রীর সাথে দেবের জুটিও এখন বেশ আলোচনায়। প্রথম থেকেই অনির্বাণ ভট্টাচার্য এই সিনেমার সারপ্রাইজ প্যাকেজ। গুনীনেই অভিনেতাকে সিনেমায় দেখা যাবে স্বাধীনতা সংগ্রামী ভার্গবের ভূমিকায়। ট্রেলারে কিছুটা ঝলক মিললেও তাঁর চরিত্রটি কিন্তু রহস্যাবৃতই রেখেছেন নির্মাতা।

এছাড়া জীতেন্দ্রর ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে ইন্দ্রাশিস রায়কে। শোভাবাজার রাজবাড়ির রাজা আনন্দকৃষ্ণের ভূমিকায় পদ্মনাভ দাশগুপ্ত। প্রসন্ন কুমার সর্বাধিকারীর চরিত্রে থাকছেন পরিচালক-অভিনেতা জয়দীপ মুখোপাধ্যায়। বিনোদের চরিত্রে অভিনয় করছেন জন ভট্টাচার্য। উল্লেখ্য সিনেমার গল্প সাংবাদিক দুলাল দে-র লেখা। সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন বিক্রম ঘোষ।

উল্লেখ্য, ‘আমাজন অভিযান’-এর পর আবার ভেঙ্কটেশের সঙ্গে জুটি বাঁধছেন দেব। মাঝে কিছুটা মনোমালিন্য থাকলেও পরিচালক ধ্রুবের কারনে সম্পর্কের বরফ গলেছে বলে ঘোষনা দিয়েছিলো এক ভারতীয় ট্যাবলয়েডের মাধ্যমে। সবকিছু ঠিক থাকলে আগামী ১০ই অক্টোবর মুক্তি পাবে ‘গোলন্দাজ’।

Ad