কাঞ্চন-সুজন-হিমির ‘বইওয়ালা’

আফজালুর ফেরদৌস রুমন : গত ঈদে রিলিজ পাওয়া ‘মরণোত্তম’ নামক ফিকশনে ঢাকাই সিনেমার কিংবদন্তী অভিনেতা ইলিয়াস কাঞ্চনের অভিনয় মুগ্ধতা ছড়িয়েছিলো। আমাদের ইন্ডাস্ট্রিতে বয়সের সাথে মিল রেখে যথাযথভাবে গুনী এবং শক্তিশালী অভিনয় শিল্পীদের কাজে না লাগানোর একটা ট্রেন্ড চলে আসছে যুগ যুগ ধরেই।

তবে এই সময়ে এসে মাঝেমধ্যে এই ধারা থেকে বের হয়ে ভিন্নধর্মী গল্পে ব্যতিক্রমী চরিত্রে প্রবীন শিল্পীদের কাজে লাগানো হচ্ছে সেটাও প্রশংসার যোগ্য।

এরই ধারাবাহিকতায় এবার ইলিয়াস কাঞ্চনকে দেখা যাবে ‘বইওয়ালা’ শিরোনামের একটি এক ঘন্টার নাটকে। ‘বইওয়ালা’ নামের নাটকে একজন বইপ্রেমি সরকার দা চরিত্রে অভিনয় করেছেন দেশের এই শাক্তিমান অভিনেতা। শুভ্র ও মায়া নামের দু’জন পাঠক-পঠিকার চরিত্রের আগমেনে গল্প ভিন্ন দিকে মোড় নেয়।

উল্লেখ্য, ইলিয়াস কাঞ্চন এবং সুজন হাবীব এর আগে ‘মরণোত্তম’ টেলিফিল্মেও একসাথে কাজ করেছিলেন। দুই প্রজন্মের এই বই প্রেমী মানুষদের নিয়ে গল্পটি সাজানো হয়েছে। এই সময়ে এসেও বইয়ের প্রতি ভালোবাসা, সম্পর্কের টানাপোড়ন ও বন্ধুত্বের নানা সমীকরণ নিয়ে সাজানো নাটকটির শ্যুটিং সম্পন্ন হয়েছে একটি মফস্বল শহরে। খায়রুল বাসার নির্ঝরের রচনায় এই নাটকটি পরিচালনা করেছেন রাইসুল তমাল।

ইলিয়াস কাঞ্চন ছাড়াও নাটকটিতে শুভ্র চরিত্রে অভিনয় করেছেন এই সময়ের অন্যতম প্রতিশ্রুতিশীল পভিনেতা সুজন হাবিব এবং মায়া চরিত্রে অভিনয় করেছেন হিমি। খুব শীঘ্রই নাটকটি প্রচারিত হবে বেসরকারি টিভি চ্যানেলে পরবর্তীতে একটি অনলাইন প্লাটফর্মেও এটি মুক্তির প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানা গেছে।

Ad