বছরের শেষ দিনে, বছরের শেষ সিনেমা ‘রাত জাগা ফুল’

আফজালুর ফেরদৌস রুমন : বছরের শেষদিনে এই বছরের শেষ সিনেমা হিসেবে মুক্তি পেতে যাচ্ছে টেলিভিশনের অন্যতম গুনী অভিনেতা মীর সাব্বিরের পরিচালনায় সরকারি অনুদানের সিনেমা ‘রাত জাগা ফুল’। এটি নির্মাতা হিসেবে মীর সাব্বিরের প্রথম চলচ্চিত্র।

থ্রিলার এবং রোমান্টিক ঘরনার এই সিনেমায় প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন এই প্রজন্মের দুই আলোচিত এবং সম্ভাবনাময় মুখ আবু হুরায়রা তানভীর এবং জান্নাতুল ফেরদৌস ঐশী। এছাড়া বিশেষ একটি চরিত্রে মীর সাব্বির নিজেও অভিনয় করেছেন।

২০১৮-২০১৯ সালে অনুদান পাওয়া ‘রাত জাগা ফুল’ সিনেমাটি পরিচালনার পাশাপাশি এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য মীর সাব্বির নিজেই লিখেছেন। এমনকি সহ-প্রযোজনায়ও রয়েছেন তিনি। পূবাইল, কালিয়াকৈর, বরিশাল ও ঢাকার বিভিন্ন লোকেশনে সিনেমাটির শুটিং হয়েছে।

করোনাকালীন পরিস্থিতিতে প্রায় একবছর পিছিয়ে যায় সিনেমাটির মুক্তির প্রক্রিয়া। অবশেষে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে এই বছরের শেষ সিনেমা হিসেবে প্রেক্ষাগৃহে হাজির হতে যাচ্ছে ‘রাত জাগা ফুল’।

২০১৮ সালের ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ বিজয়ী জান্নাতুল ফেরদৌস ঐশীর চলচ্চিত্রে অভিষেক হতে যাচ্ছে এই ডিসেম্বরেই। ৩রা ডিসেম্বর বহুল প্রতীক্ষিত সিনেমা ‘মিশন এক্সট্রিম’ মুক্তি পাচ্ছে। ইতিমধ্যে ট্রেলার, টিজার, পোষ্টার রিলিজ হয়েছে।

ডিসেম্বরের শুরুতেই প্রথম সিনেমা এবং একই মাসের শেষদিনে দ্বিতীয় সিনেমা তাই স্বাভাবিকভাবেই আনন্দিত এবং উচ্ছ্বসিত ঐশী। দর্শক বড় পর্দায় তাকে কতোটা গ্রহন করেন সেটাই এখন দেখার বিষয়।

অন্যদিকে প্রথম সিনেমা ‘গহীন বালুচর’ দিয়েই নজর কেড়ে নেয়া আবু হুরায়রা তানভীর কাজ করেছেন বেশকিছু ভিন্নধর্মী গল্পের সিনেমায়। তবে করোনার কারনে সবগুলোর মুক্তিই পিছিয়েছে।

‘রাত জাগা ফুল’ বাদেও স্টেশন, অ্যাডভেঞ্চার অব সুন্দরবন, প্রীতিলতা আছে মুক্তির অপেক্ষায়। এসব সিনেমা মুক্তি পেলেই ঢাকাই সিনেমায় একজন দক্ষ অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার দৌড়ে বেশ খানিকটা এগিয়ে যাবেন এই তরুন অভিনেতা সেটাই কামনা।

তানভীর, ঐশী ছাড়াও সিনেমাটির বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন দিলারা জামান, আবুল হায়াত, শর্মিলী আহমেদ, ফজলুর রহমান বাবু, এজাজুল ইসলাম, নাজনীন চুমকী, জয়রাজ, আবদুল্লাহ রানার মতো দক্ষ এবং আলোচিত শিল্পীরা। দেশের শিল্পীদের পাশাপাশি এই সিনেমার জন্য গান গেয়েছেন ওপার বাংলার তুমুল জনপ্রিয় গায়ক, গীতিকার ও সুরকার নচিকেতা চক্রবর্তী।

সবমিলিয়ে ‘রাত জাগা ফুল’ নামের মতোই একটি নান্দনিক এবং সুন্দর গল্পের সিনেমা হিসেবে হাজির হবে এটাই চাওয়া। টেলিভিশনে অভিনেতা এবং নির্মাতা হিসেবে সফল হবার পরে চলচ্চিত্রের মতো বিশাল পরিসরে মীর সাব্বির তার পরিচালিত প্রথম সিনেমা দিয়ে কতোটা সফল হতে পারেন সেটাই এখন বিষয়। শুভ কামনা রইলো পুরো টিমের জন্য।

Ad