দেব এবার ‘রঘু ডাকাত’

আফজালুর ফেরদৌস রুমন : বাংলার ডাকাতদের নিয়ে প্রখ্যাত লেখক যোগেন্দ্রনাথ গুপ্তের বইতে রঘু ডাকাতের রোমাঞ্চকর নানা কীর্তির কথা একটা সময় চুটিয়ে পড়েছে বাংগালীরা। এবার ওপার বাংলার জনপ্রিয় তারকা অভিনেতা দেব সেলুলয়েডে আসছেন সেই রঘু ডাকাত হয়েই।

পরিচালনায় ধ্রুব বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি ‘গোলন্দাজ’ দিয়ে এই অভিনেতা-নির্মাতা জুটি সাড়া ফেলে দিয়েছে টলিউডে। এবার তাদের নতুন প্রজেক্ট ‘রঘু ডাকাত’।

রঘু ডাকাত মানেই চোখ কপালে তোলা সব দুর্ধর্ষ দুঃসাহসী গল্প, রোমহর্ষক সব ডাকাতি। যে দিনের বেলায় সভ্যভব্য আর রাতের বেলায় দোর্দণ্ডপ্রতাপ ডাকাত। নিষ্ঠুর জমিদারদের থেকে যা লুট করতো তার বেশিওরভাগটাই অকাতরে দু’হাতে দান করত অসহায়, নিঃস্ব মানুষদের। মেয়েদের সম্মানরক্ষা থেকে বয়স্কাদের আশ্রয় সবই করত বাংলার এই ডাকাত। এককথায় সে ছিল বাঙালির ‘রবিন হুড’।

অস্তিত্বের পাকা প্রমাণ না থাকলেও মানুষের মুখে মুখে প্রাচীন অরণ্যের প্রবাদে পরিণত হয়েছে রঘু ডাকাত। বলা হয়ে থাকে অবিভক্ত বাংলার হুগলি জেলার মগরায় বাসুদেবপুর গ্রামে ছিল সেই ইংরেজের বুকে ভয় কাঁপানো রঘু ডাকাতের আস্তানা। সেখানেই নাকি একসময় প্রতিষ্ঠিত ছিল এক প্রাচীন কালীমন্দির। নাম তার ডাকাতে কালীমন্দির। ধীরে ধীরে সেই মন্দির ‘রঘু ডাকাতের মন্দির’ হিসেবে খ্যাতি পায়।

আজ অভিনেতা দেব ফেসবুকে ফার্ষ্টলুক পোষ্টার ভক্তদের সাথে শেয়ার করেছেন। সাথে ক্যাপশনে নীল বিদ্রোহতে ইংরেজদের বিরুদ্ধে রঘু ডাকাতের লড়াইয়ের আভাসও দেয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে শিগগিরই হয়তো শ্যুটিং শুরু হতে যাচ্ছে পিরিওডিক্যাল আরেকটি সিনেমার। দেখা যাক এবার কতোটা সফল হন দেব!!

Ad