মুক্তি পেলো আলোচিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’

আফজালুর ফেরদৌস রুমন : আজ দেশব্যাপী মুক্তি পেয়েছে বিশ্ব দরবারে বাংলাদেশের নাম উজ্জ্বল করা বহুল প্রতীক্ষিত এবং আলোচিত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। সিনেমা নিয়ে খোজ খবর রাখা সবাই জানতেন এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসে বিশ্বের নানা প্রান্তের সিনেমার সাথে প্রতিদ্বন্দ্বিতা করছিলো আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’।
সেই আয়োজনে যৌথভাবে দ্বিতীয় শ্রেষ্ঠ পুরস্কার গ্র্যান্ড জুরি প্রাইজ জিতেছে সিনেমাটি। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের গোল্ড কোস্ট শহরে বৃহস্পতিবার অ্যাপসা বিজয়ীদের তালিকা ঘোষণা করা হয়। ২৫টি এশিয়া প্যাসিফিক দেশের মোট ৩৮টি সিনেমা মনোনয়ন তালিকায় ছিলো এবার। বাকি সিনেমাগুলোকে পিছনে ফেলে এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস-এ সেরা হয়েছে বাংলাদেশের ‘রেহানা মরিয়ম নূর’।
উৎসবের ১৪তম আয়োজনে সিনেমাটি যৌথভাবে দ্বিতীয় শ্রেষ্ঠ পুরস্কার গ্র্যান্ড জুরি প্রাইজ জিতেছে। একই সঙ্গে সিনেমার মূল ভূমিকায় অভিনয় করা বাঁধন ও জয় করে নিয়েছেন সেরা অভিনেত্রীর পুরস্কার। অস্ট্রেলিয়ার চলচ্চিত্র ‘দ্য ড্রোভারস ওয়াইফ: দ্য লেজেন্ড অব মলি জনসন’ সিনেমার সঙ্গে গ্র্যান্ড জুরি প্রাইজ পাচ্ছেন সিনেমাটির নির্মাতা আবদুল্লাহ মোহম্মদ সাদ। এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসে দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার গ্র্যান্ড জুরি। এ শাখায় এশিয়ার বিশ্ব চলচ্চিত্রের সেরা নির্মাতাদের লড়াই হয়ে থাকে।
এমন একটি আয়োজনে বাংলাদেশের একটি সিনেমার এই বিরাট জয় কম কথা নয়। ক্যারিয়ারের সেরা সময় পার করা বাঁধন এবার সেরা অভিনেত্রী শাখায় মনোনয়ন পান ইসরায়েল, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াসহ পাঁচ দেশের অভিনেত্রীর সাথে। বাংলাদেশের একজন অভিনেত্রীর এই প্রতিযোগিতায় সেরা অভিনেত্রীর পুরস্কার জয় নিঃসন্দেহে একটি আনন্দ এবং গর্বের বিষয়।
কান চলচ্চিত্র ফেস্টিভ্যাল হতে যে জয়যাত্রা শুরু হয়েছিলো ‘রেহানা মরিয়ম নূর’এর অস্কারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে যাওয়া সেই সিনেমাটি কাল মুক্তি পাচ্ছে প্রেক্ষাগৃহে। সাধারণ দর্শকদের কাছ থেকে এই নান্দনিক সিনেমাটি কতোটা গ্রহণযোগ্যতা লাভ করে সেটাই এখন দেখার বিষয়। ১ ঘণ্টা ৪৭ মিনিট ব্যাপ্তির সিনেমাটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন।
এছাড়া বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী। পোটোকল ও মেট্রো ভিডিও’র ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া।
Ad