চরকি’র নতুন সিরিজ ‘জাগো বাহে’

আফজালুর ফেরদৌস রুমন : ১৯৪৭ সালে দেশবিভাগের পর ১৯৫২ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের সাধারণ মানুষের রক্তের বিনিময়ে পাওয়া বাংলা ভাষার স্বীকৃতি আদায় যে হার না মানা এবং অধিকার আদায়ের জন্য শেষ পর্যন্ত লড়ে যাওয়ার পথ দেখিয়ে গিয়েছিলো তা ১৯৭০ সালে স্বাধীনতা আদায়ের জন্য মরণপণ শপথ নিয়ে সারা দেশে যে আন্দোলনের শুরু হয় সেটি ৩০ লক্ষ প্রানের বিনিময়ে পরিপূর্ণতা পায় ১৯৭১ সালে। তাই আমাদের দেশ বা জাতির ইতিহাসে ১৯৫২,১৯৭০ এবং ১৯৭১ সাল জড়িয়ে আছে পুরোপুরিভাবে।

এই তিনটি সময়কালকে উপজীব্য করেই চরকিতে আসছে ওয়েব সিরিজ ‘জাগো বাহে’। আজ রিলিজ দেয়া হয়েছে এই তিনটি এপিসোড সম্মিলিত অ্যান্থোলজিক্যাল সিরিজের ২৫ সেকেন্ডের টিজার। ‘নয় শর্তের সাথে সত্তার বিসর্জন, সৃষ্টির সাথে আপোষ বা মুক্তির প্রশ্নে হার মানা’ এই ট্যাগ লাইনে রিলিজ দেয়া টিজার ইতিমধ্যেই আলোচনায়। ভিডিওটি-তে চঞ্চল চৌধুরী এবং মুস্তফা মনোয়ারের ভরাট কন্ঠের সংলাপ সেই সময়কালের এক শক্তিশালী কনটেন্টের আভাস দিয়েছে।

ভাষা, দেশ, স্বাধীনতা নিয়ে আমাদের নতুন প্রজন্মের কাছে নতুনভাবেই সেই সময় তুলে ধরার প্রয়াস করেছেন সিদ্দিক আহমেদ, সালেহ সোবহান অনীম এবং সূকর্ণ শাহেদ ধীমান। তাদের নির্মিত ফিকশনগুলোর নাম যথাক্রমে ‘শব্দের খোয়াব ১৯৫২’, Light camera objection ১৯৭০’, এবং ‘ঝংকার বয় ১৯৭১’।

চঞ্চল চৌধুরী, গাজী রাকায়েত, ইন্তেখাব দিনার, অপর্ণা ঘোষ, লুৎফুর রহমান জর্জ, মুস্তফা মনোয়ার, মোস্তাফিজুর নূর ইমরান, সেতু মীর নওফেল, একে আজাদ সহ দেশের বেশকিছু দক্ষ এবং নন্দিত শিল্পীদের দেখা যাবে এই অ্যান্থোলজিক্যাল ‘জাগো বাহে’ নামের সিরিজে৷ দেখা যাক নিজেদের গৌরবময় ইতিহাস, দেশপ্রেম এই সময়ে দাঁড়িয়ে সেই সময়কাল কতোটা বাস্তবতা নিয়ে উপস্থাপিত হয় ‘জাগো বাহে’।

Ad