‘মিশন এক্সট্রিম’ এবং বদলে যাওয়া তরুণ অভিনেতা সুমিত

আফজালুর ফেরদৌস রুমন : ৩ ডিসেম্বর সারা দেশব্যাপী মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত ‘মিশন এক্সট্রিম’ সিনেমাটি। করোনার কারনে প্রায় দুইবছর পরে বড় পর্দায় হাজির হলো পুলিশ অ্যাকশন থ্রিলারটি। সিনেমা মুক্তির পর বেশ ভালোই সাড়া ফেলেছে গতসাধারণ মানুষের কাছে।

বিগ বাজেট, বিশাল ক্যানভাসে, একঝাঁক দক্ষ এবং আলোচিত অভিনেতা অভিনেত্রীদের নিয়ে সানী সানোয়ার এবং ফয়সাল আহমেদের যৌথ পরিচালনায় ‘মিশন এক্সট্রিম’ মুক্তির পরে অনেক তারকার ভীড়েও আলোচনায় পুলিশ অফিসার শহিদ চরিত্রে অভিনয় করা সুমিত সেনগুপ্ত।

২০১২ সালে মোবাইল অপারেটর কোম্পানি রবি’র একটি প্রমোশনাল বিজ্ঞাপনে কাজ করে নজর কাড়া সুমিত এরপরে মিউজিক ভিডিও, নাটক এবং টেলিফিল্মে অভিনয় করেন। তবে অনিকেত আলমের ‘শেষ নায়ক’ সিনেমায় অভিনয় করার মাধ্যমে তার বড় পর্দায় অভিনয় যাত্রা শুরু হলেও বিনোদনের সবচেয়ে বড় মাধ্যমে তার অভিষেক হয় ২০১৫ সালে ‘সেদিন বৃষ্টি ছিলো’ নামক সিনেমার মাধ্যমে।

এরপরে ‘মহুয়া সুন্দরী’ নামক ফোক ঘরানার সিনেমাটি মোটামুটি আলোচনায় আসলে নায়ক সুমিত ও নিজের দক্ষতার ছাপ রাখেন। এরপরে ‘যে গল্পে ভালোবাসা নেই’, ‘মিয়া বিবি রাজি’ ‘পদ্মার প্রেম’ সহ আরো কিছু সিনেমায় তাকে দেখা গেলেও সেভাবে আলোচনায় আসতে পারেননি তিনি অনেক কারনেই।

তবে করোনাকালীন পরিস্থিতি পার করে গত অক্টোবরে রিলিজ পাওয়া ‘পদ্মাপুরান’ সিনেমায় একক নায়ক হিসেবে তার লুক, এক্সপ্রেশন এবং অভিনয় দক্ষতা নতুন করে আলোচনায় আসে। সেই সিনেমার রেশ কাটতে না কাটতেই এবার তিনি হাজির হলেন ‘মিশন এক্সট্রিম’ সিনেমায় পুলিশ অফিসারের ভূমিকায়।

মূল চরিত্রে আরেফিন শুভ থাকা সত্ত্বেও শহীদ চরিত্রে তার লুক, পরিমিত অভিনয়, ফিটনেস এবং সংলাপে পারদর্শীতা তাকে অভিনেতা হিসেবে আলাদা একটা পরিচিতি এনে দিয়েছে। যারাই সিনেমাটি দেখেছেন তারা সামজিক যোগাযোগ মাধ্যমে এই সিনেমার পজিটিভ যেকয়টা দিক উল্লেখ করেছেন তার মধ্যে অন্যতম একটি শহীদ চরিত্রে সুমিতের পারফরম্যান্সের কথা উল্লেখ করেছেন।

স্বাভাবিকভাবেই এই আলোচনা, প্রশংসা বা পজিটিভ রেসপন্স অভিনেতা হিসেবে সুমিত সেনগুপ্তের ক্যারিয়ারের অন্যতম সেরা প্রাপ্তি। সামনের দিনগুলোতে তিনি মানসম্মত ব্যতিক্রমী গল্প এবং বৈচিত্র‍্যময় চরিত্রে হাজির হবেন এমনটাই প্রত্যাশা।

সবকিছু ঠিক থাকলে সামনে রায়হান রাফি’র দামাল এবং বন্ধন বিশ্বাসের ‘ছায়াবৃক্ষ’ সিনেমায় দেখা যাবে এই সম্ভাবনাময় অভিনেতাকে। শুভ কামনা রইলো অভিনয় নিয়ে প্রায় এক দশক ধরে প্রতিনিয়ত নিজের পরিশ্রম, মেধা এবং ডেডিকেশন দিয়ে নিজের দক্ষতা প্রমাণ করার চেস্টায় সফল হওয়া এই তরুনের জন্য।

Ad