এবার ‘চরকি’তে বাধঁনের ‘রেহানা মরিয়ম নূর’

আফজালুর ফেরদৌস রুমন : ২০০৬ সালে লাক্স তারকা হিসেবে মিডিয়াতে আগমন ঘটেছিলো আজমেরী হক বাঁধনের। সেই হিসেবে ক্যালেন্ডারের পাতায় ১৫টি বছর পার করে এখন ক্যারিয়ারের সেরা সময় পার করছেন তিনি একথা বলা যায় নিঃসন্দেহে।

এই বছরেই একের পর এক চমকপ্রদ কাজ নিয়ে নিজেকে প্রতিনিয়ত ভিন্ন উচ্চতায় নিয়ে যাচ্ছেন তিনি। লাক্স সুপারস্টারের সেই মেয়েটে কাটাতারের বেড়া পেরিয়ে এখন কাজ করছেন বলিউডে। আমাদের দেশের একজন অভিনেত্রী হিসেবে বাঁধনের এই প্রাপ্তি আনন্দের এবং গর্বের।

বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে ঐতিহ্যবাহী এবং মর্যাদাপূর্ন কান চলচ্চিত্র উৎসবে অফিসিয়ালি জায়গা করে নিয়েছে সেটা হলো আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’। আর এই সিনেমায় রেহানা মরিয়ম নূর ভূমিকায় অসাধারণ অভিনয় দক্ষতা দিয়ে আলোচনায় আসেন বাঁধন। কানের কানাকানি শেষ না হতেই হইচই প্ল্যাটফর্মে রিলিজ পায় মোহাম্মাদ নাজিম উদ্দিনের জনপ্রিয় উপন্যাস অবলম্বনে সৃজিত মুখ্যার্জি পরিচালিত ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’।

উল্লেখ্য, উপন্যাসের সাথে মিল রেখে ফিকশনের নাম একই রাখা হয়। অঞ্জন দত্ত, রাহুল বাস, অর্নিবানের মতো শক্তিশালী অভিনেতাদের সাথে পাল্লা দিয়ে মূল চরিত্রে রহস্যময়ী নারী মুশকান জুবেরী হিসেবেও প্রশংসা কুড়িয়েছেন বাঁধন। এই প্রাপ্তি তাকে বিশ্ব দরবারে আলাদা পরিচিতি এনে দিয়েছে।

এই আনন্দের রেশ কাটতে না কাটতেই এবার বলিউডের খ্যাতনাম নির্মাতা বিশাল ভরদ্বাজের পরিচালনায় জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম ‘নেটফ্লিক্সের জন্য নির্মিতব্য ‘খুফিয়া’ নামক ওয়েবফিল্মে কাজ করেছেন তিনি। ইতোমধ্যে টাবু, আলী ফজল, আশীষ বিদ্যার্থীসহ বলিউডের বেশ কয়েকজন তারকা অভিনয় শিল্পীদের সাথে কাজ করেছেন তিনি।

এরপরে ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমায় নান্দনিক অভিনয়ের জন্য প্রথম বাংলাদেশী অভিনেত্রী হিসেবে অস্ট্রেলিয়ার ‘এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস’-এর ১৪তম আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার জয় করেছেন তিনি সম্প্রতি। নান্দনিক এই সিনেমাটি হলে যেয়ে যারা দেখতে পারেননি তারা এবার উপভোগ করতে পারবেন খুব সহজেই।

আজ দেশীয় ওটিটি প্ল্যাটফর্ম ‘চরকি’তে রিলিজ পাচ্ছে প্রশংসিত এবং আলোচিত সেই ‘রেহানা মরিয়ম নূর’। পরিবারের সবাইকে নিয়ে বর্তমান সময়ে এসেও একজন নারীর সাথে ঘটা সমসাময়িক নানা ইস্যুর সিনেমাটি দেখে নিতে পারেন।

এক ‘রেহানা মরিয়ম নূর’ এর নাম ভূমিকায় একজন অধ্যাপক হিসেবে বাঁধন তার নন্দিত অভিনয় দক্ষতা দিয়ে স্থান করে নিয়েছেন বিশ্ববিখ্যাত বিনোদনভিত্তিক ম্যাগাজিন ভ্যারাইটির লিস্টে। নিজেদের পারফরম্যান্স দিয়ে চমকে দেওয়া আন্তর্জাতিক তারকাদের তালিকা প্রতিবছর প্রকাশ করে আসছে এই জনপ্রিয় ম্যাগাজিন। সেখানে স্থান করে নেয়াটা কম প্রাপ্তির নয়।

এছাড়া বিনোদনভিত্তিক ওয়েবসাইট ফিল্মিসিল্মি ডটকমের বিশ্বের এই বছরের ‘গেম চেঞ্জিং’ তারকাদের তালিকাতেও এসেছে বাঁধনের নাম। সেখানে বাঁধন স্থান পেয়েছেন হলিউডের লেডি গাগা, ক্রিস্টেন সুয়ার্ট, এমা স্টোন, ভারতের আন্তর্জাতিক তারকা প্রিয়াঙ্কা চোপড়া, বলিউডের দীপিকা পাড়ুকোন, রণবীর সিং, কঙ্গনা রানৌত, শাহিদ কাপুর, ভিকি কৌশলের মতো তারকাদের সাথে একই লিষ্টে।

সহজাত অভিনয় প্রতিভা, চরিত্রের সাথে মিশে যাবার গুন এবং কঠোর পরিশ্রম দিয়ে এই সিনেমায় অভিনেত্রী বাঁধন যে অসাধারণ সুন্দর অভিনয় করেছেন শুধু সেই কারনেও এই সিনেমা দেখা যায় অনায়াসেই। ব্যক্তিজীবন এবং ক্যারিয়ারের সকল বাধা-বিপত্তি বা বলা যায় অনেক না বলা বাঁধন কাটিয়ে এক নতুন বাঁধনকে পেয়েছি আমরা এই বছরে। তার এই জয়যাত্রা অব্যাহত থাকুক এটাই কাম্য।

Ad