আসছে মাসুমা তানি’র ‘রূপকথা নয়’

আফজালুর ফেরদৌস রুমন : ঢাকাই সিনেমা এই সময়ে কিছুটা কঠিন সময় পার করলেও সিনেমাপ্রেমী প্রতিটা শিল্পী এবং কলাকুশলী এই অবস্থা থেকে বের হয়ে চলচ্চিত্রের সুদিন ফেরাতে কাজ করে যাচ্ছেন নিরলসভাবে।

এরই ধারাবাহিকতায় বেশকিছু তরুন গল্পকার, নির্মাতা, অভিনেতা এবং অভিনেত্রী ভিন্নধর্মী গল্প বা কনটেন্ট নিয়ে হাজির হচ্ছেন এই সময়ের বদলে যাওয়া দর্শকদের সামনে। এই লিস্টের অন্যতম নতুন সংযোজন নবীন কিন্তু দক্ষ নির্মাতা মাসুমা তানির ‘রূপকথা নয়’।

শহর বা গ্রামের প্রেক্ষাপটের গল্প পাশ কাটিয়ে কিছুটা ভিন্নতা আনতেই পাহাড়ে বসবাস করা মানুষের মধ্যকার সাম্প্রদায়িক ইস্যু, সমাজ-ব্যবস্থা বা অনেককাল ধরে চলে আসা নানা কুসংস্কার ও অন্ধবিশ্বাস থেকে বের হয়ে আসার জন্য সামাজিক বার্তা এবং মেয়েদের পিরিয়ড নিয়ে আজো সেই পুরানো ধ্যান ধারনা নিয়ে বসে থাকা পিছিয়ে পড়া মানুষের গল্প সহ আরো বেশকিছু সেন্সেটিভ চেনা ও একই সাথে অচেনা গল্প নিয়ে রোমান্টিক ড্রামা ঘরনার সিনেমা ‘রূপকথা নয়’ সিনেমার শ্যুটিং সম্পন্ন হয়েছেন কিছুদিন আগে।

সায়ন্তন সৈকত রায়ের গল্প এবং মাসুমা তানির সংলাপ ও পরিচালনায় মানিকগঞ্জ এবং শ্রীমঙ্গলের মনোরম লোকেশনে সিনেমার পুরো কাজ সম্পন্ন হয়েছে কিছুদিন আগে। সিনেমাটোগ্রাফার হিসেবে কাজ করেছেন সময়ের অন্যতম আলোচিত মিছিল সাহা। অভিনয় শিল্পী হিসেবে শহীদুজ্জামান সেলিম, ইমতিয়াজ বর্ষণ, জাকিয়া বারী মম, আজাদ আবুল কালাম, নবাগতা আয়েশার বিপরীতে দেখা যাবে সম্ভাবনাময় অর্ণব খানকে। এছাড়া এই সিনেমায় আরো দেখা যাবে প্রাচ্যনাটের বেশকিছু নতুন কিন্তু প্রতিভাবান অভিনয় শিল্পীদের।

মঞ্চ, টেলিভিশন এবং চলচ্চিত্র বিনোদনের সব মাধ্যমেই নিয়মিত ভাবে কাজ করছেন জনপ্রিয় এবং শক্তিশালী অভিনেতা শহীদুজ্জামান সেলিম। গতবছর ‘নবাব এলএলবি’ সিনেমায় তার অভিনয় দক্ষতা নতুন করে মুগ্ধ করেছে আমাদের। এই সিনেমাতেও তিনি আছেন শক্তিশালী একটি চরিত্রে। আবার প্রথম সিনেমা ‘ঊনপঞ্চাশ বাতাস’ দিয়ে মুগ্ধ করা ইমতিয়াজ বর্ষণ তার দ্বিতীয় সিনেমা ‘চন্দ্রাবতী কথা’ তেও নিজের দক্ষতার ছাপ রেখেছেন।

এবার তিনি আসছেন ‘রূপকথা নয়’ নিয়ে। দেশের অন্যতম গুনী অভিনেত্রী জাকিয়া বারী মমকেও একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে এই সিনেমায়। গতবছর মুক্তিপ্রাপ্ত ‘স্ফুলিঙ্গ’ সিনেমায় আইরিন চরিত্রে তার অভিনয় প্রশংসা পেয়েছে সকলের এবারো তিনি হতাশ করবেন না একথা বলা যায় নিঃসন্দেহে। এছাড়াও এই সিনেমায় একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে নবীন কিন্তু সম্ভাবনাময় অভিনেতা অর্ণব খানকে। মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘পোস্টমাস্টার ৭১’ দিয়ে বড় পর্দায় আগমন ঘটে তার।

এরই মধ্যে আরো চারটি সিনেমায় কাজ করেছেন তিনি। এরই মধ্যে শেষ করলেন ‘রূপকথা নয়’। জানা গেছে এই সিনেমায় অভিনয়ের জন্য ১৬ কেজি ওজন কমিয়েছেন তিনি। সবগুলো সিনেমা মুক্তি পেলে ঢাকাই চলচ্চিত্রে আগামীর আস্থাভাজন নাম হিসেবে তার নামটি উচ্চারিত হবে বলেই মনে হচ্ছে। এবং সিনেমার অন্য একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে নবাগতা আয়েশাকে। সৌন্দর্য্য, গ্ল্যামার বা অভিনয় দক্ষতা দিয়ে সামনের দিনে কতোটা সফল হন সেটি বোঝা যাবে ‘রূপকথা নয়’ মুক্তির পরে।

এই সময়ে এসে যখন চারদিকে সাসপেন্স বা থ্রিলার ঘরানার কাজ বেশি হচ্ছে তখন নির্মাতা মাসুমা তানি তার পরবর্তী সিনেমার প্লট হিসেবে বেছে নিয়েছেন খুব সাধারণ একটা গল্প কিন্তু যে গল্পে নারীদের জীবনের অবিচ্ছেদ্য অংশ যেমন পিরিয়ড নিয়ে বার্তা আছে আবার সমসাময়িক সময়ে ঘটা সাম্প্রদায়িক বা বর্ণবাদ নিয়েও জোরালো বক্তব্য রাখা হয়েছে।

এই বিষয়ে মাসুমা তানি বলেন- ‘আসলে আমাদের দেশে এখনো পিরিয়ড বা মেয়েদের মাসিক নিয়ে অনেক ভ্রান্ত ধারণা বা কুসংস্কার আছে যা একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে আমাদের জন্য লজ্জার এবং অস্বস্তির। আবার মুখে যাই বলি না ক্যানো সাম্প্রদায়িক ইস্যু শুধু আমাদের দেশেই না বরং সারা পৃথিবীতেই লক্ষ্য করা যায়। বিশেষ করে এই উপমহাদেশে এই সমস্যা চলে আসছে অনেককাল ধরেই৷

একজন শিল্পের সাথে জড়িত মানুষ হিসেবে আমার মনে হলো আমি আমার কাজ মানে সিনেমার মধ্য দিয়ে আমার মনের কথাটা যদি সবার সামনে রাখতে পারি তাহলে নির্মাতা হিসেবে আমার দায়বদ্ধতার জায়গা থেকে হয়তো অল্প হলেও কিছু একটা করতে পারা গেলো বলে মনে করবো। তাই এমন গল্প নিয়ে কাজ করলাম। আশাকরি দর্শকেরা একটি ভিন্নধর্মী গল্পের সিনেমা দেখতে পাবেন।’

আগামী ঈদে প্রেক্ষাগৃহে মুক্তি দেবার ইচ্ছা থেকেই রোমান্টিক ড্রামা ঘরনার এই সিনেমার পোষ্ট প্রোডাকশনের কাজ এখন চলছে বেশ দ্রুতগতিতেই। প্রেক্ষাগৃহের পাশাপাশি বিনোদনের নতুন মাধ্যম ওটিটিতেই মুক্তি পাবার সম্ভাবনা রয়েছে এই সিনেমার। শুভ কামনা রইলো ‘রূপকথা নয়’ সিনেমার পুরো টিমের জন্য৷

Ad