আনন্দ আলো সাহিত্য পুরস্কার পেলেন কবি রাজু আলীম

নিজস্ব প্রতিবেদক : আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০২২ পেলেন কবি, সাংবাদিক, উপস্থাপক, টিভি প্রযোজক ও চলচ্চিত্র পরিচালক রাজু আলীম। তিনি ১৯৬৮ সালে ৫ই মার্চ শরীয়তপুর জেলায় জন্মগ্রহণ করেন। পেশায় তিনি সাংবাদিক এবং টিভি অনুষ্ঠান নির্মাতা হলেও মনে এবং প্রানে তিনি একজন কবি।

বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে পড়ালেখা শেষ করে দৈনিক ইত্তেফাকে সম্পাদকীয় সহকারী হিসেবে তিনি তাঁর কর্মজীবন শুরু করেন। বর্তমানে তিনি চ্যানেল আই এর ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।

তাঁর লিখিত প্রকাশিত গ্রন্থ- ‘শেখ হাসিনা সরকার’, ‘সবার উপরে শরীর সত্য’, ‘দুরন্ত পাখির ঘ্রান, ‘অফিস স্পাউস’ ‘সুন্দরি’ আহ! প্রজাপতি, ‘ভালবাসার নীলময়ূরী , মুক্তিযুদ্ধ ও ভালোবাসার চিত্রনাট্য, নির্বাচিত দুঃখ কষ্ট, ময়ূরীমুখ, ডেসট্রোকারডিয়া, ১০টি প্রেমের নাটক, আকাশজলের প্রেমিক, নির্বাচিত প্রেম, জিরো ফিগার,হৃদয়ে বঙ্গবন্ধু’, উন্নয়নের মহাসড়কে  বাংলাদেশ’, ভালোবাসার ঘ্রাণ, সুন্দরীতমা,  একশ প্রেম, নতুন প্রজন্মের জয় উল্লেখযোগ্য।

রাজু আলীমের পরিচালনায় ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘ভালোবাসার রাজকন্যা’ দর্শকনন্দিত হয়েছে। শীঘ্রই মুক্তি পাচ্ছে ‘ভালবাসার প্রজাপতি’ নামের নতুন একটি চলচ্চিত্র। যার প্রযোজনা, পরিচালক ও নায়ক রাজু আলীম। এই ছবিতে রাজু আলীমের বিপরীতে অভিনয় করেছেন চিত্রনায়িকা পপি।

উল্লেখযোগ্য, টিভি নাটক রচনা, নাট্যরুপ ও টেলিফিল্ম নির্দেশনা ‘সুন্দরিতমা’, সে এক রহস্যময়ী, কদমফুলমেয়ে, মন তাঁর শঙ্খিনী, বৃষ্টিরফুল, কীর্তিনাশা পরী, বিশেষ মানুষ, প্রজাপতির দুঃখ সুখ, রুপার জন্য ভালোবাসা, একজন দুর্বল মানুষ , রোদ বৃষ্টির কবিতা, নিষিদ্ধ লোবান, এক চিমটি ভালোবাসা  নির্বাসিতা , ভালোবাসার ঘ্রান,  সেলিব্ব্রেটি ৭১, নিউসম্যান, ও মাছরাঙ্গা মেয়ে।

টিভি অনুষ্ঠান প্রযোজনা ও উপস্থাপনায় তাঁর উল্লেখযোগ্য টিভি অনুষ্ঠান প্রযোজনার মধ্যে চ্যানেল আইতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে একত্রিশ পর্বে নির্মিত বঙ্গবন্ধুর আত্মকথন অন্যতম। এটি চ্যানেল আই ছাড়াও বিটিভিতে প্রচারিত হয়েছে।

কবি রাজু আলীম সুনীল সাহিত্য পুরস্কার, বাংলাদেশ-ভারত মৈত্রী সম্মাননা পুরস্কার, কবি শামসুর রাহমান স্মৃতি পুরস্কার, বাচসাস প্রডিউসার অব দ্য ইয়ার পুরস্কার, গাংচিল সাহিত্য পুরস্কার, সিজেএফবি ক্রিটিক অ্যাওয়ার্ডসহ উল্লেখযোগ্য পুরস্কারে সম্মানিত হয়েছেন।

এবার রাজু আলীম ছাড়াও আনন্দ আলো পুরস্কারে আরও ভূষিত হয়েছেন কথাসাহিত্যে আনিসুল হক এবং শিশুসাহিত্যে ফারুক হোসেন।

Ad