ভিন্নধর্মী কাজ নিয়ে আলোচনায় নির্মাতা আবরার আতহার

আফজালুর ফেরদৌস রুমন : এই সময়ে এসে আমাদের দেশে গতানুগতিকের বাইরে এসে যে কয়জন নির্মাতা প্রতিনিয়ত ভিন্নধর্মী কনটেন্ট এবং ব্যতিক্রমী নির্মান নিয়ে হাজির হচ্ছেন তাদের মধ্যে আলোচিত একটি নাম আবরার আতহার। যদিও তিনি কাজ করেন খুব কম তবে সেই কাজটায় মানের দিকে যে, কোনো ছাড় তিনি দেননা তার প্রমাণ দেয় তার নির্মিত ফিকশনগুলো।

তাইতো বিজ্ঞাপন, নাটক বা ওয়েবফিল্ম বিনোদনের বিভিন্ন মাধ্যমে সংখ্যায় কম হলেও তার প্রতিটা কাজই দর্শকদের কাছ থেকে প্রশংসা পায়। গুণী এই তরুন নির্মাতার জন্মদিন উপলক্ষে এই বিশেষ ফিচার।

নির্মাতা হিসেবে ‘লাইফ ইন আদার ওয়ার্ডস’ নামের একটি শর্টফিল্ম আবরার আতহারকে ভিন্নধারার নির্মাতা হিসেবে আলোচনায় নিয়ে আসে। পরবর্তীতে বায়োস্কোপে প্রচারিত টেলিফিল্ম ‘কলি ২.০’ তাকে ব্যাপক জনপ্রিয়তা এনে দেয়। এই টেলিফিল্মের সফলতা সাধারণ মানুষের কাছেও আবরার আতহারকে পরিচিতি এবং জনপ্রিয়তা এনে দেয়।

ক্রিকেটের নানা মজার বিষয় নিয়ে তার পরিচালিত নাটক ‘গলিতে গন্ডগোল’ প্রশংসিত হয়। তবে ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম জি-ফাইভের প্রথম বাংলাদেশী কনটেন্ট ‘মাইনকার চিপায়’ তাকে নির্মাতা হিসেবে একটি স্বতন্ত্র জায়গা এনে দিয়েছে। আফরান নিশো, শরীফুল রাজ, শ্যামল মাওলা অভিনীত এই ওয়েবফিল্ম বাংলাদেশের বাইরে ভারতেও প্রশংসা কুড়িয়েছে ভিন্নধর্মী নির্মাণের কারনে।

দেশীয় ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে দেশের জনপ্রিয় এবং আলোচিত গায়ক শায়ান চৌধুরী অর্ণবকে নিয়ে আবরার বানিয়েছেন মিউজিক্যাল ফিল্ম ‘আধখানা ভালো ছেলে আধা মস্তান’। অর্ণবের বিভিন্ন সময়ে গাওয়া এক ডজন গান এবং সাথে ছোট ছোট বেশ কিছু কথোপকথন নিয়ে মিউজিক্যাল ডকুমেন্টারি ‘আধখানা ভালো ছেলে আধা মস্তান’ ভিন্নধর্মী এবং প্রশংসিত একটি কাজ হিসেবে জায়গা করে নিয়েছে দর্শকদের মাঝে।

সামনেই দেশের অন্য দুই আলোচিত এবং দক্ষ নির্মাতা পিপলু আর খান, মেজবাউর রহমান সুমনের সাথে চরকি অরিজিনাল ফিল্ম “এই মুহূর্তে” নিয়ে হাজির হচ্ছেন দক্ষ তরুন নির্মাতা আবরার আতহার। ওটিটি প্ল্যাটফর্ম চরকি-র ফেসবুক পেইজে এটি অফিশিয়ালি ঘোষণা দেয়া হয়েছে সম্প্রতি।

তরুন গুনী নির্মাতা আবরার আতহার বরাবরই ভিন্নতা এবং বৈচিত্র‍্যময়তা উপহার দিয়েছেন তার কাজগুলোতে। এখন ওটিটি প্ল্যাটফর্মের কল্যানে কাজের বাজেট এবং কারিগরি নানা ধরনের সুযোগ প্রাপ্তির বিষয়টা সহজলভ্য হওয়ায় সামনের দিনগুলোতে তিনি তার নির্মানের মুন্সিয়ানা দিয়ে প্রতিটি কনটেন্ট নতুনত্বের সাথে উপস্থাপন করবেন এটাই কামনা।

Ad